× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

যানজট কমাতে সাবওয়ে নির্মাণ করা হবে: কাদের

৩১ মার্চ ২০২২, ১৪:৩৫ পিএম

ঢাকা শহরে যানজট নিরসনে সাবওয়ে নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে সমীক্ষা চলছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মন্ত্রী বলেন, গত ফেব্রুয়ারি পর্যন্ত এর ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে। এটি সম্পন্ন হয়ে অর্থায়ন নিশ্চিত সাপেক্ষে সাবওয়ে নির্মাণ প্রকল্প বাস্তবায়নের কাজ শিগগিরই শুরু হবে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সাংসদ দিদারুল আলমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন।

সংসদে জাতীয় পার্টির মশিউর রহমানের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বাংলাদেশ জুট মিল করপোরেশন (বিটিএমসি) নিয়ন্ত্রণাধীন মিলগুলো গত অর্থবছরে ৩ হাজার ১৬৮ কোটি ৪৬ লাখ টাকা লোকসান দিয়েছে। এ সময় মিলগুলো ব্যয় করেছে ৩ হাজার ৬৫২ কোটি ৯৪ কোটি টাকা, আর আয় করেছে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, বিটিএমসির ২৫টি পাটকলের মধ্যে ২৪টি বন্ধ রয়েছে এবং ১টি ভাড়ায় চলছে। বন্ধ ২৪টির মধ্যে ২টিতে টেক্সটাইল পল্লি স্থাপন এবং ২টি পিপিপিতে হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

সরকারি দলের সাংসদ হাবীব হাসানের প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী আরও বলেন, দেশে (২০১৮ সালের শুমারি) ৫৮৯টি তাঁত ফ্যাক্টরি ও ১ লাখ ১৬ হাজার ১১৭টি ইউনিট রয়েছে। পাওয়ার লুম ব্যতীত তাঁতশিল্পে বছরে প্রায় ৪৭ কোটি ৪৭ লাখ ৪০ হাজার মিটার তাঁত বস্ত্র উৎপাদিত হয়। যা দেশের বস্ত্র চাহিদার ২৮ ভাগ (পাওয়ার লুম ব্যতীত) পূরণ হয়ে থাকে।

শরিফুল ইসলামের প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, বর্তমানে দেশের তাঁত সংখ্যা ২ লাখ ৯০ হাজার ২৮২।

বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে গোলাম দস্তগীর গাজী বলেন, চলতি অর্থবছরের ৮ মাসে ৫ দশমিক শূন্য ৩ লাখ টন কাঁচাপাট রপ্তানি করা হয়েছে। এ ছাড়া গত ২০২০-২১ অর্থবছরে ৫ দশমিক ৮৬ লাখ টন কাঁচাপাট ও ৭ দশমিক ৮২ লাখ টন পাটজাত পণ্য রপ্তানি হয়েছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.