× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঈদে সুন্দরবনে বাড়তি সতর্কতা

নিজস্ব প্রতিবেদক

৩০ এপ্রিল ২০২২, ০০:২৩ এএম । আপডেটঃ ৩০ এপ্রিল ২০২২, ০৩:০৪ এএম

ফাইল ছবি

ঈদকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করেছে বন বিভাগ। একই সঙ্গে সুন্দরবনে কর্মরত সকল কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে। সুন্দরবনের অভ্যন্তরে দায়িত্বরত বনরক্ষীদের টহল জোরদার করতেও বলা হয়েছে। 

শুক্রবার (২৯ এপ্রিল) সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন এ তথ‌্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘ঈদসহ বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবকে কেন্দ্র করে সুন্দরবনে এক ধরনের অপরাধীরা মাথাচাড়া দিয়ে ওঠে। তারা মনে করে বনরক্ষী ও বন কর্মকর্তারা হয়ত ঈদে আয়েশ করছেন। এই ভেবে তারা অপরাধ করতে উদ‌্যত হয়। এজন্য প্রতি ঈদ এবং বড় বড় উৎসবে বন বিভাগ সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করে। এবারও বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে। সেই সঙ্গে টহল জোরদার করা হয়েছে। সব মিলিয়ে সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষায় নজরদারি বাড়ানো হয়েছে।’

পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। ভারত ও বাংলাদেশে এই বনের অবস্থান। এর মধ্যে বাংলাদেশি সীমানা ছয় হাজার সতের বর্গ কিলোমিটার জুড়ে সুন্দরবন রয়েছে। এই বনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়াবী হরিণ, কিং-কোবরা, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ, ৮ প্রজাতির উভয়চরসহ ৩২০ প্রজাতির বন্যপ্রাণীর বসবাস। 

সুন্দরী, পশুর, গেওয়া, গড়ান, কেওড়া, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এ বনে। সুন্দরবনের অভ্যন্তরে নদী ও খালে রয়েছে বিশ্বের বিলুপ্তপ্রায় ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, লবণ পানির প্রজাতির কুমির, রূপালী ইলিশ, চিংড়ি, রূপচাঁদা, কোরালসহ ৪০০ প্রজাতির মাছ এবং শিলা কাঁকড়া রয়েছে সুন্দরবনে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.