× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হজযাত্রীদের কোভিড ও ভ্যাকসিন সনদ সম্পর্কিত ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

০১ মে ২০২২, ১০:০৩ এএম । আপডেটঃ ০১ মে ২০২২, ১৩:০৬ পিএম

ফাইল ছবি

শনিবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে হজযাত্রীদের উদ্দেশ্যে জারি করা হয় গুরুত্বপূর্ণ কিছু নির্দেশনা। 

বিজ্ঞপ্তিতে জানানো হয় যে, যারা পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাচ্ছেন, তাদের ৭২ ঘণ্টা আগে করা কোভিড পরীক্ষার নেগেটিভ সনদের সঙ্গে ভ্যাকসিন সনদও রাখতে হবে। 

বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য  জানানো  যে, ২০২২ সালে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে গমনের জন্য কোভিড-১৯ সংক্রান্ত জরুরি নির্দেশনা পালন সেদেশ কর্তৃক বাধ্যতামূলক করা হয়েছে। 

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় দ্বারা অনুমোদিত কোভিড ভ্যাকসিনের দুই ডোজ ও ভ্যাকসিনের বুস্টার ডোজ নেওয়ার সার্টিফিকেট হজের পুরো সফরে ব্যবহারের লক্ষ্যে একাধিক কপি/আইডি কার্ড আকারে লেমিনেট কপি হজযাত্রীকে প্রস্তুত রাখতে হবে।

নিবন্ধন ব্যতিত কোভিড ভ্যাকসিন নিয়ে থাকলে অথবা ‘সুরক্ষা’ অ্যাপসে টিকা নেওয়ার তথ্য আপডেট নেই- এমন হজযাত্রীর টিকা নেওয়ার তথ্য ‘সুরক্ষা’ অ্যাপসে অন্তর্ভুক্তিক্রমে টিকার সার্টিফিকেট নিতে হবে। 

অর্থাৎ টিকা নিলেই চলবে না, টিকা নেওয়ার সার্টিফিকেট অবশ্যই সঙ্গে নিতে হবে। হজে যাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে নিতে হবে। সব স্থানে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.