× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৬ দিনের সফরে বাংলাদেশে এডিবির ভাইস প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক

০৯ মে ২০২২, ০১:০৫ এএম

ছবি: সংগৃহীত

ছয় দিনের সফরে বাংলাদেশে এসেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট শিজিন চ্যান।

রোববার রাতে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছান। টানা ছয় দিনের সফর শেষে ঢাকা ত্যাগ করবেন ১৩ মে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব ও এডিবি অনুবিভাগের প্রধান পিয়ার মোহাম্মদ বলেন, “এডিবি ভাইস প্রেসিডেন্টের এই সফরে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, রেলমন্ত্রী এবং বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর সঙ্গে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনায় মিলিত হবেন।

“এছাড়াও এডিবির অর্থায়নে চলমান দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার ও ঘুমধুম পর্যন্ত রেল লাইন নির্মাণ প্রকল্প পরিদর্শন করবেন।”

সফরকালে তিনি বাংলাদেশের সার্বিক অর্থনীতি, এডিবি‘র অর্থায়নে চলমান উন্নয়ন প্রকল্প পরিদর্শন, প্রাতিষ্ঠানিক সংস্কার, কোভিড সংকট উত্তরণ- এসব নিয়ে সরকারের সংশ্লিষ্ট ব্যক্তি ও বিভাগের সঙ্গে আলোচনা করবেন।

এডিবির একজন কর্মকর্তা জানান, সোমবার সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হবেন। এরপর ‍দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

মঙ্গলবার তিনি এডিবির অর্থায়নে চলমান দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শন করে ওই দিন তিনি কক্সবাজারে অবস্থান করবেন।

এরপর বুধবার পার্বত্য চট্টগ্রামের বান্দরবান ও রাঙ্গামাটিতে চলমান কয়েকটি প্রকল্প পরিদর্শন করবেন এডিবির এই কর্মকর্তা। বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম থেকে ঢাকায় ফিরে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। এরপর শুক্রবার তিনি ম্যানিলার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

এডিবি বাংলদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। সংস্থাটি তাদের দেশ ভিত্তিক আর্থিক সহযোগিতা কৌশলে ২০২১-২০২৫ পাঁচ বছরে বাংলাদেশের জন্য ১২ বিলিয়ন ডলার বা ১ হাজার ২০০ কোটি ডলারের সহযোগিতার সুযোগ রাখা হয়েছে।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.