× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

৩১ মে হজ ফ্লাইট শুরুতে অনিশ্চয়তা

নিজস্ব প্রতিবেদক

০৯ মে ২০২২, ২১:১৪ পিএম

ফাইল ছবি

সরকারের ঘোষিত তারিখ অনুযায়ী হজ ফ্লাইট শুরু হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। ঘোষণা অনুযায়ী চলতি বছর হজ ফ্লাইট শুরু হওয়ার কথা আগামী ৩১ মে। সংশ্লিষ্টরা বলছেন, সৌদি আরব সরকার হজ ফ্লাইটের স্লট এখনও চূড়ান্ত করেনি। পাশাপাশি এখনও হজের কোনো প্যাকেজও ঘোষণা করতে পারেনি তারা। এ কারণেই এ অনিশ্চয়তা।

গত ৫ মে ধর্ম মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) দ্রুত হজ প্যাকেজ ঘোষণা করতে অনুরোধ জানায়।

হাবের ওই চিঠিতে বলা হয়েছে, করোনার কারণে গত দুই বছর হজ বন্ধ থাকায় এবং এ বছর সময়স্বল্পতার কারণে হজ ব্যবস্থাপনার কার্যক্রম যথাসময়ে সম্পন্ন করাটা অত্যন্ত চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। আগামী ৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু হওয়ার কথা। হজ প্যাকেজ ঘোষণার পরপরই হজযাত্রী নিবন্ধন, এজেন্সির সমন্বয়ে লিড এজেন্সি নির্ধারণ, মোনাজ্জেম নির্ধারণ, হজযাত্রীদের সৌদি আরবে আবাসন ও মোয়াল্লেম ফি এবং অন্যান্য খরচের অর্থ প্রেরণ, সৌদি মোয়াল্লেম নির্ধারণ, বাড়ি ও হোটেল ভাড়া, ক্যাটারিং সার্ভিস, জেনারেল কার সিন্ডিকেটে গাড়ির চুক্তিকরণসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা হয়।

‘এসব কাজ শেষে ভিসা ইস্যু করে হজ ফ্লাইট দিতে হয়। হজ কার্যক্রম ব্যবস্থাপনার জন্য অতীতে ফ্লাইট শুরুর আগে ৬ থেকে ৭ মাস সময় পাওয়া যেত, সেখানে এবার মাত্র এক মাস সময় হাতে আছে। এ স্বল্প সময়ে হজ ব্যবস্থাপনার কার্যক্রম সুষ্ঠভাবে সম্পন্ন করা দুরূহ। হজ প্যাকেজ দ্রুত ঘোষণা না করা হলে পরবর্তী ধাপের কাজ শুরু করা সম্ভব নয়।’

নির্ধারিত সময়ে হজ ফ্লাইট শুরু করা নিয়ে সংশয় জানিয়ে হাব সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, ‘মনে হয় না ৩১ মে ফ্লাইট শুরু করা যাবে।’

গত ২৭ এপ্রিল সচিবালয়ে এক বৈঠকের পর চলতি বছরের হজ ফ্লাইট শুরুর একটি সম্ভাব্য তারিখ ঘোষণা করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মো. মাহবুব আলী। সে সময় জানানো হয়, হজ ফ্লাইট শুরুর সম্ভাব্য তারিখ ৩১ মে। আর ফ্লাইটের ভাড়া জনপ্রতি ১ লাখ ৪০ হাজার টাকা।

সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী এ বছর ৭৫টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে ৩১ হাজার যাত্রী পরিবহন করবে বিমান। যাত্রীদের পরিবহনে বিগত বছরগুলোর মতোই বহরে থাকা বোয়িং ট্রিপল সেভেন উড়োজাহাজ ব্যবহার করা হবে। দুই দেশের চুক্তি অনুযায়ী অবশিষ্ট যাত্রীদের বহন করবে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস।

করোনার কারণে গত দুই বছর সৌদি আরবের বাইরের কেউ হজ করার সুযোগ পাননি। প্রতি বছর সাধারণত ২০ থেকে ২৫ লাখ মানুষ হজ পালনের অনুমতি পান। কিন্তু করোনা মহামারির মধ্যে সৌদি সরকার এবার বিশ্বের ১০ লাখ মানুষকে হজে যাওয়ার অনুমতি দেবে। ফলে বাংলাদেশ থেকে এ বছর সাড়ে ৫৭ হাজার মানুষ হজে যেতে পারবেন।

যদিও বাংলাদেশ থেকে হজে যেতে আড়াই লাখেরও বেশি মানুষ নিবন্ধন ও প্রাক-নিবন্ধন করেছেন।

হজ ফ্লাইট পরিচালনায় সব প্রস্তুতি থাকার কথা জানালেও এখনো সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে স্লট পাওয়া যায়নি বলে জানান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল।

তিনি বলেন, ‘এখনও ধর্ম মন্ত্রণালয় প্রাক হজ ফ্লাইটের বিষয়ে চূড়ান্ত কিছু জানায়নি। তারা চাচ্ছে ফ্লাইট শুরুর দিন দুই-এক সপ্তাহ পিছিয়ে দিতে। এখনও সৌদি সরকার আমাদের ফ্লাইটের স্লট চূড়ান্ত করেনি। ধর্ম মন্ত্রণালয় যে সময়ে শুরু করতে চায় সে সময় স্লট পাওয়া যাবে কি না সেটি এখনও চূড়ান্ত নয়।

‘নির্ধারিত দিন অর্থাৎ ৩১ মে থেকে ফ্লাইট শুরুর বিষয়ে আমাদের প্রস্তুতি নেয়া আছে। আমরা বরাবরই বহরে থাকা নিজস্ব ট্রিপল সেভেন উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করি। এবারও তাই হবে। তবে এই সময়ে অন্যান্য আন্তর্জাতিক রুটগুলো বিশেষ করে যারা ইতোমধ্যে টিকিট কেটে রেখেছেন তাদেরও যেন আমরা স্বাভাবিক সেবা দিতে পারি সে বিষয়েও বিমান বোর্ড প্রস্তুতি রাখতে বলেছে।’

তিনি বলেন, ‘এ জন্য আমরা প্রয়োজনে যেন দুটি উড়োজাহাজ ওয়েট লিজ পদ্ধতিতে ভাড়া আনতে পারি সে প্রস্তুতিও রাখা হয়েছে। লিথুনিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের কথা হয়েছে, প্রয়োজনে তারা আমাদের দুটি এয়ারবাস ওয়েট লিজ পদ্ধতিতে ভাড়া দেবে। তবে এটি তখনই কার্যকর হবে যদি আমাদের স্বাভাবিক ফ্লাইট ঠিক রাখতে উড়োজাহাজের সংকট তৈরি হয়।

‘এখনও অনেকগুলো কাজ বাকি। হজের যে প্যাকেজ সেটি এখনও ঘোষণা করা হয়নি। এ কারণে আমরা এখনও জানতে পারছি না যে কতজন কোন ফ্লাইটে যাবেন। যেহেতু প্যাকেজ হয়নি তাই টিকিট কার্যক্রম এখনও শুরু হয়নি। যদি দেখা যায় ৩১ মের ফ্লাইটে কোনো টিকিট বিক্রি হচ্ছে না তাহলে তো আর খালি উড়োজাহাজ যাবে না। তবে আমরা সব প্রস্তুতি নিয়ে রাখছি।’

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.