× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ঢাকায় আসছেন সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১১ মে ২০২২, ১৮:১৪ পিএম

সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ

চলতি মাসের ২৩ থেকে ২৫ তারিখের মধ্যে ঢাকায় আসছেন সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচ। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের আমন্ত্রণে তিনি বাংলাদেশ সফরে আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর এ বাংলাদেশ সফরের কথা নিশ্চিত করেছে।

জানা গেছে, নিকোলা সেলাকোভিচের এ সফরে ঢাকা ও বেলগ্রেডের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন (এফওসি), কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত এবং প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের বিষয়বস্তু চূড়ান্ত করতে উভয়পক্ষ আলোচনা করছে। ঢাকা চাইছে, দুপক্ষের মধ্যে নিয়মিত ফরেন অফিস কনসালটেশন বৈঠক, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসাবিহীন যাতায়াত এবং প্রতিরক্ষা সহযোগিতা বিষয়ে সমঝোতা স্মারক সই করতে। এরইমধ্যে ঢাকার আগ্রহের কথা বেলগ্রেডকে জানানো হয়েছে।

ইটালির রোমের বাংলাদেশ দূতাবাসের একটি সূত্র বলছে, দুই মন্ত্রীর বৈঠকে জনশক্তি ও বিনিয়োগ ইস্যু গুরুত্ব পাবে। সেক্ষেত্রে সার্বিয়ান পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে শ্রম এবং কর্মসংস্থান বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক বা চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

সার্বিয়ান কর্মসংস্থান সংস্থার তথ্য বলছে, গত বছর দেশটি বাংলাদেশিদের জন্য ৩০টি ওয়ার্ক পারমিট ভিসা ইস্যু করেছে। যার মধ্যে ১৪ জন বাংলাদেশি কর্মী একটি জ্বালানি কোম্পানিতে (বিইডিইএম) যোগদান করেছে।

গত বছরের অক্টোবরের মাঝামাঝিতে সার্বিয়া সফর গিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। সেই সফরে ড. মোমেন দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিকের সাথে সাক্ষাৎ করেছিলেন। এছাড়া সার্বিয়ান পররাষ্ট্র, শ্রম ও কর্মসংস্থান এবং বাণিজ্য, পর্যটন ও টেলিযোগাযোগমন্ত্রীর সাথে পৃথক বৈঠক করেছিলেন। সে সময় মোমেন বাংলাদেশ থেকে বিভিন্ন খাতে দক্ষ-আধা দক্ষ কর্মী নেওয়ার জন্য দেশটিকে অনুরোধ করেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.