× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বার কাউন্সিল নির্বাচনে আওয়ামীপন্থিদের নিরঙ্কুশ জয়

৩০ মে ২০২২, ১০:২৬ এএম

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছেন আওয়ামী লীগপন্থি আইনজীবীরা। কাউন্সিলের ১৪ পদের মধ্যে ১০টিতেই জয় পেয়েছেন তারা।

সাতটি সাধারণ পদের মধ্যে চার এবং সাতটি গ্রুপ পদের মধ্যে ছয়টিতে জয়ী হয়েছে জ্যেষ্ঠ আইনজীবী সৈয়দ রেজাউর রহমানের নেতৃত্বাধীন সরকারপন্থি সাদা প্যানেল।

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল সাধারণ পদে তিনটি এবং গ্রুপ পদে একটিতে জয়ী হয়।

রোববার রাত ৩টার দিকে বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ ফল ঘোষণা করেন। এর আগে রোববার বিকেল সাড়ে ৪টায় ভোট গণনা শুরু হয়।

এই ফল শিগগিরই গেজেট নোটিফিকেশনের মাধ্যমেও প্রকাশ করা হবে।

সরকার সমর্থকদের সাদা প্যানেল থেকে সাধারণ পদে জয়ীরা হলেন মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা (১৭ হাজার ৪৩৩ ভোট), সৈয়দ রেজাউর রহমান (১৭ হাজার ৯৩ ভোট), মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল (১৬ হাজার ৮৪৪ ভোট) ও মো. রবিউল আলম বুদু (১৫ হাজার ২৭ ভোট)।

এ প্যানেলের গ্রুপ পদে জয়ী ৬ জন হলেন ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ-এ) আবদুল বাতেন, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতির (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতির (গ্রুপ এফ) মো. একরামুল হক এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতির (গ্রুপ জি) মো. আব্দুর রহমান।

সাধারণ পদে বিএনপিপন্থিদের মধ্যে বিজয়ী তিনজন হলেন এ এম মাহবুব উদ্দিন খোকন (১৬ হাজার ৮১১ ভোট), রুহুল কুদ্দুস কাজল (১৫ হাজার ৯৬৫ ভোট) ও জয়নুল আবেদীন (১৪ হাজার ৭৯৬ ভোট)।

এ প্যানেল থেকে গ্রুপ পদে একমাত্র জয়ী প্রার্থী হলেন বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতির (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার।

এর আগে গত ২৫ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সারা দেশের ৯৩ কেন্দ্রের ১৬৪ বুথে একযোগে ভোট হয়। পরে বার কাউন্সিলের এক নোটিশে ২৯ মে ভোট গণনা শেষে ফল ঘোষণা করার কথা জানানো হয়।

নির্বাচনে সাধারণ সাতটি পদে ৩৫ এবং গ্রুপভিত্তিক সাত পদে ২৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

বার কাউন্সিলের ১৫ পদের ১৪টিতে নির্বাচন হয়। পদাধিকার বলে অ্যাটর্নি জেনারেল হন বার কাউন্সিল চেয়ারম্যান।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.