× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশ্বে বাংলাদেশ অনুসরণীয় দৃষ্টান্ত : পরিবেশমন্ত্রী

২৯ ডিসেম্বর ২০২১, ০৯:১৭ এএম

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্বন নিঃসরণ পরিকল্পনা বা হালনাগাদকৃত ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (এনডিসি) বিশ্বে একটি অনুসরণীয় দৃষ্টান্ত হিসেবে পরিগণিত হয়েছে। তিনি মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসি) মিলনায়তনে মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত বাংলাদেশের হালনাগাদ এনডিসি ২০২১ ডিসেমিনেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
বৈশ্বিক উষ্ণতাকে প্রাক-শিল্প  স্তরের ১ দশমিক ৫ থেকে ২ ডিগ্রি  সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার বৈশ্বিক উদ্যোগকে সমর্থন করবে করবে বলে উল্লেখ করে শাহাব উদ্দিন বলেন, এতে ২০৩০ সাল নাগাদ বাংলাদেশের নিজস্ব সক্ষমতায় ও উন্নত বিশ্বের সহযোগিতায় মোট ২১ দশমিক ৮৫ শতাংশ কার্বন নিঃসরণ হ্রাসের পাশাপাশি বেশ কয়েকটি প্রশমন কর্মসূচি প্রণয়ন করা হয়েছে, যা দেশের গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমাতে সাহায্য করবে।
তিনি বলেন, সকল মন্ত্রণালয়,বিভাগ, অধিদপ্তর, এজেন্সি বা সরকারি-বেসরকারি সংস্থার মাধ্যমেই এনডিসি বাস্তবায়ন করা হবে।
তিনি বলেন, এর সুষ্ঠু বাস্তবায়ন প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১’র সঙ্গে সংগতি রেখে ২০৩১ সালের মধ্যে একটি নিম্ন-কার্বন, জলবায়ু-সহনশীল উচ্চ-মধ্যম আয়ের অর্থনীতির দিকে অগ্রসর হতে সাহায্য করবে।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার উন্নত বিশ্বের দিকে না তাকিয়ে থেকে বিশদ পরিকল্পনা এবং কৌশল প্রণয়নের মাধ্যমে নিজস্ব অর্থায়নে পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।
পরিবেশ সচিব মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত আপডেটেড এনডিসি ডিসেমিনেশন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার, বাংলাদেশ সেন্টার ফর এডভান্সড স্টাডিজের নির্বাহী পরিচালক ড. আতিক রহমান এবং ইউএনডিপি বাংলাদেশ’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী প্রমুখ।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.