× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পোকার আক্রমণে দিশেহারা সরিষা চাষিরা

১২ ডিসেম্বর ২০২১, ২১:৪২ পিএম

বৃষ্টি আর পোকার আক্রমণে সরিষা নষ্ট হওয়ার আশঙ্কায় দিশেহারা টাঙ্গাইলের কৃষকরা। অসময়ে বৃষ্টিতে ক্ষতির মুখে পড়তে যাচ্ছেন তারা। জেলার ১২টি উপজেলায়ই বৃষ্টিতে সরিষার আবাদি জমি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। সরিষা নষ্ট হওয়ার আশঙ্কা করছেন এ অঞ্চলের কৃষকরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, বৃষ্টির ফলে অনেক জমির সরিষা চারা গাছ পরে গেছে। নিচু জমিতে পানি জমেছে। যে জমিতে সরিষার চারা গাছ বেশি সেই সব জমির সরিষা চারা গাছ পরে গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় চার হাজার ৮২০ হেক্টর জমিতে সরিষা আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চলতি রবি মৌসুমে এ পর্যন্ত উপজেলায় পাঁচ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে।

বাসাইল কাঞ্চনপুর ইউনিয়নের জিকাতলী পাড়া গ্রামের চাষি ফনিন্দ্র মন্ডল বলেন, আমি এবছর চারশ শতাংশ জমিতে সরিষা আবাদ করেছি। অসময়ে বৃষ্টির ফলে অনেক ক্ষতি হয়ে গেল। বৃষ্টির জন্য জমির সরিষার চারা গাছ পরে গেছে। যদি রোদ উঠে তাহলে ক্ষতি কম হবে। যে জমিতে ফুল আসছে সেই জমির ফুলগুলো নষ্ট হয়ে যাবে।

একই এলাকার খুশি মোহন সরকার বলেন, বৃষ্টি হওয়ায় অনেক ক্ষতি হয়ে গেল। আমি এবছর ১৫০ শতাংশ জমিতে সরিষা আবাদ করেছি। জমির সরিষা চারা গাছগুলো বৃষ্টির জন্য পরে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা নাজনিন আক্তার জানান, বাসাইলে পাঁচ হাজার ৩৯৫ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছ। কৃষকরা গত বছর সরিষার ভালো দাম পাওয়ায় এবছর বেশি জমিতে সরিষা আবাদ করেছেন। এর মধ্যে প্রায় জমিতে সরিষার ফুল এসেছে। যে বৃষ্টি হয়েছে, এই বৃষ্টিতে সরিষার কোনো সমস্যা হবে না। আজ ও কাল যদি রোদ উঠে সরিষার ক্ষতি হবে না। জমিতে বৃষ্টির পানি জমে না থাকলে সরিষার ক্ষতি হবে না। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.