× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কুড়িগ্রামে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে নানা অভিযোগ

কুড়িগ্রাম প্রতিনিধি

০২ মার্চ ২০২২, ০৬:৪৩ এএম

কুড়িগ্রাম জেলার ঐতিহ্যবাহী শতবর্ষী শিক্ষা প্রতিষ্ঠান কুড়িগ্রাম রিভার ভিউ হাই স্কুল। বৃটিশ আমলে ১৯১৫ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠানটিতে সব্যসাচী লেখক প্রয়াত সৈয়দ শামসুল হক সহ অনেক গুণিজন সাফল্যের স্বাক্ষর রেখেছেন। বর্তমানে এই প্রতিষ্ঠানটিতে নেতৃত্ব দিচ্ছেন ৭১’র পরাজিত শক্তি জামায়াতে ইসলামীর নেতা ফয়েজ উদ্দিন।

জানা গেছে, এই প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মহিউদ্দিন আহমেদ ক্যান্সার আক্রান্ত হয়ে গত ৫ ডিসেম্বর ২০২০ ইং সালে মারা যান ফলে নিয়মানুসারে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্বে আসেন সহকারী প্রধান শিক্ষক আলতাফ হোসেন তিনিও গত ১০ জানুয়ারি ২০২১ ইং সালে অবসরে যান এরপর এডহক কমিটির হাত ধরে একই বছরের ১১ জানুয়ারি ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে চেয়ারে বসেন ফয়েজ উদ্দিন যিনি চিহ্নিত জামাত ক্যাডার, সদর উপজেলা জামাতের রোকন ও রাষ্ট্রদ্রোহ মামলার এজাহার ভুক্ত আসামী। তিনি এই প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হয়ে আসার পর থেকে নানা অভিযোগ নিয়ে খুড়িয়ে খুড়িয়ে চলছে প্রতিষ্ঠানটি।

আরো জানা যায়, তিনি সহমতের শিক্ষকদের নিয়ে প্রতিষ্ঠানটিতে দলীয়করণ, জ্যেষ্ঠতম নীতি অনুসরণ না করা, খেয়ালখুশি মত স্কুলে আসা, অবসর প্রাপ্ত কর্মচারীকে পুনরায় নিয়োগ, স্কুলে প্রতিদিন সকাল ৬ টা থেকে ৯টা পর্যন্ত কোচিং বাণিজ্যের অনুমতি, শ্রেণি কক্ষে সহকারী শিক্ষকের বাসস্থান তৈরী, শিক্ষার্থীদের নির্ধারিত গাইড বই কেনার পরামর্শের জন্য প্রকাশনীর কাছ থেকে মোটা অঙ্কের উৎকোচ গ্রহণ, করোনাকালে স্কুল বন্ধ থাকলেও ছাত্রদের ৭৫০ পরিবর্তে ৯০০ টাকা সেশন ফি বৃদ্ধি, মেয়াদ উত্তীর্ণ কমিটি ও বহিরাগতদের পরামর্শে বিদ্যালয় পরিচালনা, সম্মানীর নামে স্কুলের তহবিল থেকে বাড়তি অর্থ আদায় ও বিভিন্ন ভাউচার সৃষ্টির মাধ্যমে স্কুলের তহবিল তছরুপের চাঞ্চল্যকর অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্কুলের স্বাভাবিক কাজকর্ম পরিচালনা করছেন শ্রী বসুদেব দাস অথচ তিনি গত বছরের ১০ মার্চ আনুষ্ঠানিকভাবে বিদায় গ্রহণ করে অবসরে যান। শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্র যার স্মারক নং-৩৭.০০.০০০০.০৭৪.০৩০.০০১.২০১৭.২৪৫; তারিখ: ১২/০৬/২০১৮ অনুসারে জানা যায় বয়স ৬০ বছর পূর্ণ হবার পর কোন বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীকে কোন অবস্থাতেই পুনঃনিয়োগ কিংবা চুক্তিভিক্তিক নিয়োগ দেয়া যাবে না। এরকম অভিযোগ পাওয়া গেলে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা নেয়া হবে।

সহকারী শিক্ষক শাহাদাত হোসেন প্রধান শিক্ষকের অনুমতিক্রমে স্কুলের উত্তর ভবনের নিচতলার শ্রেণিকক্ষে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত অর্থের বিনিময়ে করোকালীন সময়ের শুরু থেকে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রাইভেট কোচিং পরিচালনা করেন যা বেসরকারি শিক্ষা নীতিমালার পরিপন্থী এবং শাস্তিযোগ্য অপরাধ।

ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ফয়েজ উদ্দিন জ্যেষ্ঠতম নীতি মানেন না, তিনি ছুটিতে থাকলে নিজের ইচ্ছেমত জুনিয়র শিক্ষককে একাডেমিক ও প্রশাসনিক দায়িত্ব দিয়ে যান। এটি শিক্ষা নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন ও শাস্তিযোগ্য অপরাধ যা শিক্ষা মন্ত্রণালয়ের জারিকৃত পরিপত্র যার স্মারক নং শিম/শাঃ১১/৩-৯/২০১১/২৫৬; তারিখঃ ০৬/০৬/২০১১ খ্রি. থেকে জানা যায়।

এছাড়াও বিদ্যালয়ে কোন কমিটি নেই, মেয়াদ উত্তীর্ণ এডহক কমিটির পরামর্শে চলে বিদ্যালয়। তিনি বিদ্যালয়ে তহবিল থেকে বাড়তি দায়িত্বের জন্য দুই হাজার টাকা সম্মানী আদায়সহ নামে বেনামে বিভিন্ন ভাউচার সৃষ্টির মাধ্যমে প্রতিষ্ঠানের তহবিল তছরুপ করেন। সম্প্রতি তিনি কম্পিউটর ল্যাব স্থাপনের নামে বিদ্যালয় তহবিল থেকে ৫০ হাজার টাকা নিয়ম বহির্ভূতভাবে খরচ করেন। বিদ্যালয়ে বর্তমানে প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের পদ শূন্য থাকায় তিনি অদূর ভবিষ্যতে জামাতপন্থী শিক্ষক নিয়োগের জন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নিয়ে নানা নাটকীয়তার জন্ম দিচ্ছেন।

জামায়াত নেতা ফয়েজ উদ্দিন গত ১২/৯/২০১৭ ইং তারিখে ভোর সাড়ে ৪টায় জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মসূচির নির্দেশে আওয়ামীলীগ সরকার পতনের জন্য নাশকতা ও অন্তর্ঘাতমূলক কর্মকা- ঘটানোর লক্ষ্যে শহরের গাড়িয়াল পাড়ার একটি ছাত্রাবাসে ৫০/৬০ জন সাঙ্গপাঙ্গ নিয়ে বৈঠক করাকালীন পুলিশ সোর্সের মাধ্যমে জানতে পেরে ধাওয়া করেন এবং সেখান থেকে বিভিন্ন আলামত জব্দ করেন। অভিযানে ৯জন পুলিশ কর্মকর্তা ও ৪জন এলাকাবাসী বাদী হয়ে উক্ত তারিখে থানায় একটি জিআর মামলা করে যার নং-৫১৪/১৭, এই মামলায় তিনি গত ২০/০৮/১৯ থেকে ৩১/০৮/২০১৯ খ্রি. পর্যন্ত জেল হাজতে ছিলেন। বর্তমানে বিজ্ঞ আদালতে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় মামলাটি চলমান রয়েছে। মামলায় জামিন নিয়ে তিনি এখনো নানা কৌশলে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করছেন।

কুড়িগ্রাম রিভার ভিউ হাই স্কুলের প্রধান শিক্ষক মাওলানা ফয়েজ উদ্দিন তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলায় অভিযুক্তের বিষয়টি স্বীকার করেন এবং বলেন-সাক্ষাতে আসেন কথা হবে। কুড়িগ্রাম জেলা শিক্ষা অফিসার মোঃ শামছুল আলম জানান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক জামায়াতের রোকন আমি এই বিষয়টি আজকে প্রথম শুনলাম। এ ব্যাপারে তদন্ত করে ব্যবস্থা নিব।

এ ব্যাপারে কথা হলে কুড়িগ্রাম জেলা প্রশাসক রেজাউল করিম জানান, এটি আমার নলেজে নেই। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।
কুড়িগ্রাম জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু জানান, রিভার ভিউ হাই স্কুল ভাষা আন্দোলনের সময় দ্বিতীয় শহীদ মিনার নির্মাণ করা হয় এবং ৭১রে যেখান থেকে মুক্তিযুদ্ধের কর্মকান্ড পরিচালনা করা হয়েছে। সেখানে স্বাধীনতা বিরোধীরা জামাতের কর্মকান্ড চালাবে এটা হতে পারে না। আমরা এটার প্রতিবাদ জানাচ্ছি।  




Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.