× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দেশব্যাপী কৃষকের স্বপ্ন পূরণ করে ফরিদপুরের পেঁয়াজ বীজ

মো. রফিকুল ইসলাম, ভাঙ্গা (ফরিদপুর)

১৭ মার্চ ২০২৪, ১৪:৫০ পিএম

ফরিদপুরের জেলার বিভিন্ন অঞ্চলে মাঠে মাঠে এখন পেঁয়াজের বীজের সমারহ। সাদা ফুলের মিষ্টি সুবাসে মৌমাছি আর পাখির মিতালীতে পল্লী প্রকৃতি যেন হাসছে। আর এসব সাদা ফুলের মাঝে লুকিয়ে রয়েছে কালোসোনা খ্যাত পেঁয়াজের বীজ। 

এ কালো বীজেই রয়েছে চাষির সোনালী স্বপ্ন। দামে ভালো ও লাভজনক হওয়ায় প্রতিবছরই বাড়ছে এ জেলায় কালোসোনা খ্যাত পেঁয়াজ বীজের চাষ। 

ফরিদপুরে জেলায় আর কয়েক দিন পরে পেঁয়াজ বীজের উত্তোলন শুরু হবে। আবহাওয়া ও মাটি উপযোগী থাকায় ধান ও পাট আবাদের পরেই পেঁয়াজ বীজের চাষাবাদ শুরু করে দিয়েছিলেন চাষিরা। ফরিদপুর সদর উপজেলা নগরকান্দা সালথা ভাঙ্গা সদরপুর সহ জেলার নয়টি উপজেলায় পেঁয়াজ বীজের আবাদ হয়েছে। নভেম্বর-ডিসেম্বরে আবাদ শুরু হয়ে পেঁয়াজ বীজের ফসল উঠবে এপ্রিল-মে মাসে। এরপর এক বছর বীজ সংরক্ষণ করে পরবর্তী বছরে করা হয় আবাদ ও বিক্রি। 

সরজমিনের দেখা যায়, ফরিদপুর জেলার বিভিন্ন  অঞ্চলের  বিস্তীর্ণ মাঠজুড়ে পেঁয়াজের সাদা ফুলে মুখরিত। পেঁয়াজের ভালো উৎপাদনের পর এ জেলায় বাম্পার ফলন হয়েছে পেঁয়াজ বীজের। এ বছর মৌমাছি কম থাকায় উৎপাদন বাড়াতে হাত দিয়ে পরাগায়নের কাজ করছে চাষিরা। এ অঞ্চলে চলতি বছরে মাটির উর্বরতা ও আবহাওয়া অনুকূলে থাকায় পেঁয়াজ বীজের উৎপাদন বাম্পার ফলন হয়েছে। পেঁয়াজ বীজ আবাদে প্রতি বিঘা জমিতে খরচ হয় প্রায় এক থেকে দেড় লক্ষ টাকা আর প্রতি মন পেঁয়াজ বিক্রি হয় ৯০ হাজার থেকে লাখ টাকার উপরে। প্রতি শতাংশ জমিতে প্রায় ৩ কেজি করে বীজ উৎপাদন হয় ততে বিঘা প্রতি প্রায় ৩ লক্ষ টাকার বীজ উৎপাদন হবে বলে আশা করছে চাষিরা। 

দেশে পেঁয়াজ বীজের যে চাহিদা তার ৭৫ থেকে ৮০ শতাংশ পূরণ করে ফরিদপুরের পেঁয়াজের বীজ। ফরিদপুর জেলার পেঁয়াজের বীজ বাংলাদেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সরবরাহ করে কৃষকেরা লাভবান হচ্ছে। চলতি বছরে ফরিদপুর জেলায় ১৮৬৭ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে কালোসোনা খ্যাত পেঁয়াজের বীজ, যার বর্তমান  বাজার মূল্য প্রায় ৩০০ কোটি টাকা। 

ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় চলতি বছরের রেকর্ড পরিমাণ পেঁয়াজ বীজের আবাদ হয়েছে। ভাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর ৪৪৫ হেক্টর জমিতে পেঁয়াজ বীজের আবাদ করা হয়েছে। চলতি বছরে ৪৩০ হেক্টর জমিতে পেঁয়াজ বীজের আবাদের লক্ষ্যমাত্রা ছিল। লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ হেক্টর বেশি জমিতে আবাত হয়েছে। ভাঙ্গা উপজেলার কৃষক তৈয়াব মুন্সি (৫৫) জানান, এ বছর আবহাওয়া ভালো থাকায়, সুষ্ঠু পরিচর্যার মাধ্যমে কৃষি বিভাগের পরামর্শ, উন্নত জাতের বীজ ও সুষম মাত্রায় সার প্রয়োগের ফলে পেঁয়াজ বীজের বাম্পার ফলন হয়েছে। 

ফরিদপুরের পেঁয়াজের বীজ চাষীদের সরকারের কাছে দাবি বিনা সুদে পেঁয়াজের বীজের চাষাবাদ বাড়ানোর জন্য ঋণের ব্যবস্থা করে দেওয়া এবং পেঁয়াজের বীজ সংরক্ষণের জন্য বহুতল ভবন নির্মাণ করে সহযোগিতা করার জন্য।

ফরিদপুর জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম বলেন, এ জেলায় চলতি বছরে পেঁয়াজ বীজের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে অন্তত ৭৫০ মেট্রিক টন। সেই লক্ষে আমাদের যারা মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তা আছে আমরা সব সময় কৃষকের পাশেই আছি। কৃষকরা যেন ভালো মানের বীজ উৎপাদন করতে পারে, পোকামাকড় দমন করতে পারে, রোগ বালাই দমন করতে পারে সে বিষয়ে সব সময় কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.