× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভোজ্যতেলের চাহিদা মেটাবে উপকূলের সূর্যমুখী

শাহিন খান, পটুয়াখালী

১৫ এপ্রিল ২০২৪, ১৭:৫০ পিএম

ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি পাওয়ায় পটুয়াখালীতে সূর্যমুখী চাষের কদর বেড়েছে। কম সময়ে, অল্প পরিশ্রম ও অল্প খরচে বেশি ফসল এবং বেশি লাভ হওয়ায় জেলায় সূর্যমুখী চাষের প্রসার বেড়েছে। ফলে ক্রমেই সূর্যমুখী চাষে ঝুঁকছেন এখানকার কৃষকরা।

সরেজমিন দেখা যায়, পটুয়াখালীর মাঠজুড়ে হলুদ ফুলের সমাহার। বাতাসের সঙ্গে মিতালি করে দুলছে সূর্যমুখী ফুল। ফুলে ফুলে ছেয়ে গেছে কৃষকের মাঠ, তবে এটা কোনো ফুলের বাগান নয়।

কৃষকরা বলছেন, ফলন ভালো হওয়ায় পটুয়াখালীতে দিন দিন বাড়ছে সূর্যমুখীর চাষাবাদ। অনুকূল পরিবেশ ও যথাসময়ে সেচ ও সার দেয়ায় এবার জেলায় সূর্যমুখীর বাম্পার ফলন হয়েছে। প্রতি একরে ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হলেও ৩০-৩৫ হাজার টাকায় বিক্রির আশা তাদের।

বর্তমানে ভোজ্যতেলের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকরা বেশি ঝুঁকছেন সূর্যমুখী চাষে। সূর্যমুখী চাষে গত বছরের চেয়ে এ বছর লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাওয়ার কথা বলছে কৃষি বিভাগ।

পটুয়াখালীতে খণ্ড খণ্ড জমিতে সূর্যমুখী চাষ করেছেন কৃষকরা। সূর্যমুখীর ফলন ভালো হওয়ায় দিন দিন এর চাষাবাদ বাড়ছে। অন্যদিকে অল্প খরচে বেশি লাভবান হওয়ায় সূর্যমুখী চাষ করে নিজেদের অবস্থা পরিবর্তন করতে পারবেন বলে দাবি করছেন কৃষকরা। তারা এখন মনের আনন্দে সূর্যমুখী বিক্রির জন্য অপেক্ষা করছেন। এ বছর ফলন ভালো হওয়ায় কৃষকরা সূর্যমুখী চাষ করে নিজেদের তেলের চাহিদা মিটিয়ে বাজারে বেশি দামে বিক্রি করতে পারবেন বলে প্রত্যাশা তাদের।

বাউফল উপজেলা কৃষি কর্মকর্তা মো. শওকত হোসেন বলেন, ‘অন্য ফসলের চেয়ে সূর্যমুখীতে বেশ লাভবান হওয়ায় আমরা উপজেলার পতিত জমিতে এ বছর সূর্যমুখী চাষে উদ্বুদ্ধ করেছি এবং কৃষকদের সকল প্রকার সহযোগিতা করা হয়েছে।’

পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, পরিবারের তেলের জোগান মিটিয়েও এ তৈলবীজ বিক্রি করতে পারায় খুশি কৃষকরা। সুস্বাস্থ্যের জন্য সূর্যমুখীর তেলের ব্যবহার প্রসার লাভ করছে এবং সূর্যমুখী চাষ করে চাষিরাও লাভবান হচ্ছেন। সূর্যমুখী চাষে কৃষকদের সার্বিকভাবে আমরা সহযোগিতা করে যাচ্ছি।’

উপকূলীয় এ অঞ্চলে আবাদকৃত সূর্যমুখী ভোজ্যতেলের চাহিদা মেটাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পটুয়াখালীতে গত বছর সাড়ে ৬০০ হেক্টর জমিতে সূর্যমুখী চাষ হলেও এ বছর ১২০০ হেক্টরেরও বেশি জমিতে সূর্যমুখী চাষ হয়েছে, যা গত বছরের চেয়ে দ্বিগুণ।

Sangbad Sarabela

সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । সম্পাদক: 01703-137775 । [email protected] । বিজ্ঞাপন ও বার্তা সম্পাদক: 01894944220

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.