× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিরাজগঞ্জে ব্যস্ত ধান চাষীরা

সিরাজগঞ্জ প্রতিনিধি

০৪ এপ্রিল ২০২২, ০২:৫০ এএম

বোরো ধানের আগাছা পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন চাষীরা। ছবি: সংবাদ সারাবেলা

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় ৯টি ইউনিয়নের ধান চাষীরা বোরো ধানের আগাছা পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। গত বছর ভাল চাষ ও ভাল দামও পেয়েছিলেন উপজেলার চাষীরা। ধানের দাম বেশি থাকায় এবারও বোরো ধানের জমিতে নিয়মিত সার প্রয়োগ ও আগাছা পরিষ্কার করতে দেখা যায় অধিকাংশ চাষদের। 

উপজেলার গ্রামপাঙ্গাসী কারিগরপাড়া গ্রামের মো. আব্দুল আজিজ ফেকু জানান, গত বছর ধানের দাম ভাল থাকায় এ বছরে আমার নিজস্ব কিছু জমির পাশাপাশি অন্যের আরও ২/৩ বিঘা জমি বর্গা নিয়ে চাষ করছি। ধানের বিভিন্ন পোকামাকড়ের আক্রমণ, ফলন বৃদ্ধি,  দানাদার পুষ্টির জন্য কীটনাশক ও আগাছা পরিষ্কার করছি। বোরো ধান চাষে রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তাগণ সব রকমের সহযোগিতা করছেন। আর তাছাড়া এবার সার পেতে তেমন কোনও বেগ পেতে হয়নি। 

ভালো ফলন পেলে ও ধানের বর্তমান বাজার মূল্য ঠিক থাকলে সকল খরচ বাদ দিয়ে পরিবারের চাহিদা পূরণ করতে পারবেন বলে মনে করছেন উপজেলার অধিকাংশ চাষী। 

রায়গঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা মো. শহিদুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষিবান্ধব সরকার। কৃষিখাতে তিনি বিভিন্ন ভর্তুকি ও অর্থের বরাদ্দ দিয়ে এ খাতকে আরও সমৃদ্ধি করছেন। প্রধানমন্ত্রীর এ পরিকল্পনা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন রায়গঞ্জ উপজেলা কৃষি অফিস।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.