× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

লোহাগড়ায় ব্লক নির্মাণের সরকারি বালু প্রতি ঘনফুটে ৫ টাকা!

লোহাগড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

০৫ এপ্রিল ২০২২, ০২:৫৫ এএম

বালু উত্তোলনের সময় তোলা ছবি। ছবি: সংবাদ সারাবেলা

চট্টগ্রামের লোহাগড়ার আধুনগরে উন্নয়ন প্রকল্পে ব্যবহারের নামে ডলুখাল থেকে বালু তোলে অবৈধভাবে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। খালের ভাঙ্গন রোধে ব্লক নির্মাণের জন্য ইউনিয়নের সর্দানী পাড়ায় ডলুখাল থেকে তোলা এসব বালু অবৈধভাবে বিক্রি করছেন স্থানীয় বাসিন্দা আবদুল আজিজ। 

তিনি স্থানীয় প্রশাসন থেকে প্রতি ঘনফুট ৫ টাকা ধরে কিনেছেন বলে জানান। স্থানীয় প্রশাসন বালু পরিমাপ করে আসলেও অদৃশ্য কারণে বালু জব্দ করেনি ভ্রাম্যমাণ আদালত জব্দ না করার বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মুখ খুলছে না।

জানা যায়, সম্প্রতি ডলুর ভাঙ্গন রোধে পানি উন্নয়ন বোর্ড ব্লক নির্মাণ কাজ শুরু করে। কিন্তু বালুর স্বল্পতার কারণে ব্লক নির্মাণ কাজে ধীর গতি দেখা দেয়। পরে স্থানীয় প্রশাসনের মৌখিক অনুমতি নিয়ে ডলু খাল থেকে বালু উত্তোলন করে। বালু উত্তোলনে খরচ বেশি হওয়ায় কিছুদিন পর তাও বন্ধ হয়ে যায়। তবে উত্তোলিত বালু ব্যবহার করেনি পানি উন্নয়ন বোর্ড। 

স্থানীয়রা জানায়, জনৈক বালু ব্যবসায়ী আবদুল আজিজ খালে স্যালু মেশিন বসিয়ে এসব বালু উত্তোলন করেন। কিছুদিন পর বালু উত্তোলন বন্ধ হয়ে যায়। পরিত্যক্ত অবস্থায় ছিল উত্তোলিত বালু। সোমবার (৪ এপ্রিল) সকাল থেকে ওই বালু প্রতি মিনি ট্রাক ১৫শ টাকায় বিক্রি করছে আবদুল আজিজ। অবৈধভাবে বালু বিক্রির ফলে সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব। 

বালু ব্যবসায়ী আবদুল আজিজ জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিনের মধ্যস্থতায় পানি উন্নয়ন বোর্ডর লোকজন ডলুর ভাঙ্গন রোধে ব্লক নির্মাণের জন্য বালু উত্তোলন করতে বলেন। বিনিময়ে তাকে বালু উত্তোলন বাবদ খরচ দেয়ার কথা। খরচ বেশি পড়ায় কিছুদিন পর বালু উত্তোলন বন্ধ করা হয়। উত্তোলিত বালু দীর্ঘদিন পরিত্যক্ত অবস্থায় ছিল। সোমবার (৪ এপ্রিল) চুনতি ইউনিয়ন ভূমি কর্মকর্তা শেখ মো. শরফুদ্দিন খান সাদী উত্তোলিত বালু পরিমাপ করেন। এ ব্যাপারে প্রশাসনিক কর্মকর্তা মোছলেম উদ্দিনের সাথে কথা বলতে বলেন তিনি। 

চুনতি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তা শেখ মো. শরফুদ্দিন খান সাদী জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে উত্তোলিত বালু পরিমাপ করা হয়। পরিমাপে ৮ হাজার ঘনফুট বালু পাওয়া যায়। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসের প্রশাসনিক কর্মকর্তা মোছলেম উদ্দিন জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে চুনতি ইউনিয়ন ভূমি উপ-সহকারী কর্মকর্তাকে উত্তোলিত বালু পরিমাপ করতে বলা হয়েছে। তবে উত্তোলিত বালু জব্দ করা হয়নি। 

লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শাহজাহান জানান, উত্তোলিত বালু পরিমাপ করা হয়েছে। তবে বালু জব্দ করা হয়নি।

লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আহসান হাবিব জিতু জানান, ডলু খাল থেকে উত্তোলিত বালু কে বা কারা বিক্রি করছেন তা খোঁজ নিয়ে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.