× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কর ফাঁকির অভিযোগ

রানার অটোমোবাইলসের বিরুদ্ধে এনবিআরের মামলা

শাহনাজ পারভীন এলিস

১৪ মে ২০২২, ১৯:০৭ পিএম

ফাইল ছবি

কর ফাঁকির অভিযোগে রানার অটোমোবাইলসের বিরুদ্ধে মামলা করেছে এনবিআরের ভ্যাট গোয়েন্দা শাখা। ভ্যাট গোয়েন্দা দপ্তর সূত্র জানিয়েছে, ভ্যাটযোগ্য বিক্রয়মূল্য গোপন করে প্রায় ২১ কোটি টাকার কর ফাঁকির অভিযোগে ভ্যাট আইনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে সম্প্রতি এই মামলা করা হয়। 

এনবিআর জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতার অভিযোগের ভিত্তিতে সংস্থার সহকারী পরিচালক জনাব মো. হারুন অর রশিদ এর নেতৃত্বে গত ৩০ মার্চ প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে একটি অভিযান পরিচালনা করা হয়। এতে প্রাথমিকভাবে অনুসন্ধানে প্রতিষ্ঠানটি তাদের ৭০ কোটি ৪৭ লাখ টাকার ভ্যাটযোগ্য বিক্রয়মূল্য গোপন করার তথ্য পাওয়া যায়। এই গোপনকৃত বিক্রয়মূল্যে ২০ কোটি ৮৬ লাখ টাকা ভ্যাট ফাঁকি সংঘটিত হয়েছে।

রানার অটোমোবাইলস লিমিটেডের প্রধান কার্যালয়, ২৫৫ তেজগাও ই/এ, ঢাকা-১২০৮, যার বাণিজ্যিক আমদানিকারক ১৩৮/১ তেজগাও ই/এ, ঢাকা-১২০৮ (এর ভ্যাট নিবন্ধন নম্বর ০০০৪০৭৬৬৮-০২০৩) এবং কারখানাঃ প্যারাগন (বারচালা), ভালুকা, ময়মনসিংহ (এর ভ্যাট নিবন্ধন নম্বর- ০০০৪০৭৫৬২-০১০৩) এ অবস্থিত। 

প্রতিষ্ঠানটি একটি পাবলিক লিমিটেড কোম্পানি যার অধীন একটি কারখানা, একটি বাণিজ্যিক আমদানিকারক এবং একাধিক শোরুম রয়েছে। বাণিজ্যিক আমদানিকারক হিসেবে নিবন্ধিত প্রতিষ্ঠানটি মোটরসাইকেল এবং থ্রি হুইলার আমদানি করে কোনরূপ পরিবর্তন না করে গ্রাহকের কাছে সরবরাহ করে থাকে। কারখানা হিসেবে নিবন্ধিত প্রতিষ্ঠানটি মোটরসাইকেল সিকেডি অবস্থায় আমদানি করে তা সংযোজন করে সরবরাহ করে। এই কারখানা থেকে করপোরেট গ্রাহক, ডিলার ও নিজস্ব শোরুম- এমন তিন ধরনের গ্রাহকের কাছে পণ্য বিক্রি করা হয়।

অভিযানে গোয়েন্দা দলটি আরও দেখতে পান, প্রতিষ্ঠানটি মাসিক দাখিলপত্রে প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে। এর আগে পরিদর্শনের শুরুতে প্রতিষ্ঠানের কর্মকর্তাদের কাছে ভ্যাট সংক্রান্ত ও বাণিজ্যিক দলিলাদি প্রদর্শনের জন্য অনুরোধ করা হলে প্রতিষ্ঠানের সিএফও সনত দত্ত ভ্যাট কর্মকর্তাদের চাহিদামতো ভ্যাট দলিল উপস্থাপন করেন। এ প্রতিষ্ঠানটির প্রাপ্ত তথ্যে মূসক ফাঁকির আলামত থাকায় সেখানকার বিভিন্ন স্থানে রাখা কিছু বাণিজ্যিক ও মূসক সংশ্লিষ্ট দলিলাদি জব্দ করা হয়; যা ভ্যাট দলিলাদির সাথে ব্যাপক অসামঞ্জস্যপূর্ণ বলেও জানান তারা। 

তদন্ত অনুসারে, ২০১৬ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত সময়ে প্রতিষ্ঠানটি ১ হাজার ৮৩৪ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৮১৭ টাকার পণ্য বিক্রি করে। তবে প্রতিষ্ঠানটি মাসিক রিটার্নে সর্বমোট ১ হাজার ৭শ’ ৬৪ কোটি ২ লাখ ৩৩ হাজার ১৫৬ টাকা বিক্রির হিসাব প্রদর্শন করা হয়। এতে রিটার্ন ও প্রকৃত বিক্রয়ের পার্থক্য পাওয়া যায় ৭০ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার ৬৬১ টাকা। 

তদন্তে প্রমাণিত হয়, এক্ষেত্রে প্রকৃত বিক্রয় তথ্য গোপন করায় ১৫ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ২৭৬ টাকা ভ্যাট ফাঁকি হয়েছে। এই ফাঁকির ওপর ভ্যাট আইন অনুসারে মাস ভিত্তিক ২ শতাংশ হারে ৫ কোটি ২৬ লাখ ৯ হাজার ৩৯৫ টাকা সুদসহ সর্বমোট ২০ কোটি ৮৫ লাখ ৬৬ হাজার ৬৭১ টাকা প্রযোজ্য। 

তদন্তে প্রাপ্ত ভ্যাট আদায়ের পরবর্তী আইনি কার্যক্রম গ্রহণের জন্য প্রতিবেদনটি সংশ্লিষ্ট ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে। একই সাথে প্রতিষ্ঠানটি সেবা প্রদানের বিপরীতে মূসক চালান যথাযথভাবে দিয়েছে কিনা তা সংশ্লিষ্ট মূসক সার্কেল ও বিভাগীয় অফিস থেকে তদারকি জোরদার করার অনুরোধ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে রানার গ্রুপের চিফ ফিন্যান্সিয়াল অফিসার (সিএফও) সনত দত্ত জানান, তারা ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা অধিদপ্তরের চাহিদা অনুযায়ী বিভিন্ন দলিলাদি ও তথ্যাদি সরবরাহ করেছের। সবশেষ গত ২৭ এপ্রিল মৌখিক শুনানিতে তাদের কাছে আরও তথ্য ও দলিলাদি চাওয়া হয়, যা পরদিনই ২৮ এপ্রিল তা সরবরাহ করা হয়েছে। 

তিনি আরও জানান, ‘আমরা দেশে প্রচলিত নিয়মনীতি ও আইনের প্রতি শ্রদ্ধাশীল। ব্যবসায়িক কার্র্যক্রম সরকারি নিয়মনীতি মেনেই পরিচালনা করে আসছি। এ বিষয়ে এনবিআর’এর করা মামলার কপি সংগ্রহ করে আগামী সপ্তাহে আইনি প্রক্রিয়ায় যাবো। আশা করি পরবর্তী পদক্ষেপে প্রতিষ্ঠানের তথ্য ও দলিলাদির পূর্ণাঙ্গ পর্যালোচনায় আমাদের বক্তব্যের সত্যতা প্রমাণিত হবে।’

রানার গ্রুপের সিএফও আরও জানান, গত ২০১৬-১৭ থেকে ২০২০-২১ অর্থ বছর পর্যন্ত সর্বমোট ৯শ’ ২০ কোটি ৫৫ লাখ টাকা সরকারি কোষাগারে প্রদান করেছি; যার মধ্যে ভ্যাটই ছিলো ১শ’ ৫৪ কোটি ৩১ লাখ টাকা।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.