× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পশ্চিমবঙ্গে ছদ্মনামে ছিলেন পি কে

নিজস্ব প্রতিবেদক

১৫ মে ২০২২, ১০:২৭ এএম

পি কে হালদার

পশ্চিমবঙ্গে গ্রেফতার পি কে হালদার তার নাম পরিবর্তন ও ছদ্মনামে ( শিব শংকর হালদার) বাংলাদেশে সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে অশোকনগরে একটি বাড়িতে আত্মগোপন করে ছিলেন। গতকাল শনিবার সকালে সেই বাড়ি থেকেই তাকে গ্রেপ্তার করা হয়। এ সময় পিকে হালদার ও তার ভাইসহ মোট ৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে ধারণা করা হত পিকে হালদার কানাডায় আত্মগোপন করেছিলেন। 

ভারতীয় গোয়েন্দা সংস্থা জানায়, গত শুক্রবার দিনভর কলকাতা ও উত্তর ২৪ পরগনার অন্তত ৯টি স্থানে তল্লাশি চালিয়েছে ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তারপরই তাদের পশ্চিমবঙ্গের এক ঘনিষ্ঠ আত্মীয়ের বাড়ি থেকে পিকে হালদারকে গ্রেফতার করা হয়।  

গোয়েন্দারা বলেছেন,বাংলাদেশ থেকে অবৈধ টাকা পাচার করে ভারতের পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় পি কে হালদার সম্পত্তি কিনেছেন বলে অভিযোগ রয়েছে। পশ্চিমবঙ্গে পিকে হালদারের ২০ থেকে ২২টি বাড়ি আছে বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে।

গূত্র আরো জানায়, বরিশালের পিরোজপুরে বাসিন্দা পি কে হালদার। তার বাবা প্রয়াত প্রণবেন্দু হালদার পেশায় ছিলেন গ্রাম্য বাজারের দর্জি। মা শিক্ষিকা। ছেলের এমন দুর্নীতির পর পি কে হালদারের মা ভারতের অশোকনগরে আরেক ছেলে প্রাণেশ হালদারের বাড়িতে চলে গেছেন।

এদিকে বাংলাদেশে এনে পি কে হালদারের বিচার করা হবে। এমনটাই বলেছেন, দুদক আইনজীবী খুরশীদ আলম খান। 

গতকাল শনিবার বিকেলে এনআরবি গ্লোবাল ব্যাংকের হাজার কোটি টাকা লোপাট মামলার আসামি প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) দেশে ফিরিয়ে এনে তাকে বিচারের মুখোমুখি করা হবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদুক) আইনজীবী খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান বলেন, আমরা জানতে পেরেছি যে পি কে হালদার ভারতে গ্রেফতার হয়েছে। এখন সেখানে তিনি যদি কোনো অপরাধ করে থাকেন তবে সেখানকার আদালতে নেওয়া হবে। অথবা আমাদের সাথে বর্হিসমর্পণ যে চুক্তি রয়েছে সেই চুক্তির মাধ্যমে পি কে হালদারকে ভারত থেকে দেশে ফেরত এনে বিচারের মুখোমুখি করা হবে। দেশে ফেরানো মাত্রই পি কের বিচার শুরু হবে জানিয়ে দুদক আইনজীবী আরও বলেন, ভারতে গ্রেফতার হওয়ায় আমাদের জন্য কাজটি সহজ হয়েছে।

খুরশীদ আলম আরও বলেন, বাংলাদেশে ফেরানোর পর তাকে আদালতে তোলা হবে এবং বিচারের প্রক্রিয়া শুরু হবে। এছাড়া যেসব তদন্ত অসম্পূর্ণ রয়েছে তাকে জিজ্ঞাসাবাদ করার মাধ্যমে সেসব তদন্ত সম্পূর্ণ করা সম্ভব হবে।  

গতকাল শনিবার সকালে ভারতের পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ মাথায় নিয়ে বিদেশে পাড়ি জমানো এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) গ্রেফতার করা হয়। এর আগে পি কে হালদারের ঘনিষ্ঠ সহযোগী ও আত্মীয়স্বজনের নামে আরও বেশ কয়েকটি বাড়ির সন্ধান পায় ইডি। আর গত শুক্রবারই গ্রেফতার করা হয় তার ভাগনে প্রাণেশ হালদারকে।

এদিকে হাজার কোটি টাকা লোপাটে মূল অভিযুক্ত ও পাচার মামলার পলাতক আসামি পি কে হালদার। দেশের পর দেশের বাইরে অভিযানে একের পর এক বেরিয়ে আসছে তার অর্থ পাচারের নানা তথ্য। খোঁজ মিলছে বিপুল পরিমাণ সম্পদের।

পাশাপাশি পি কে হালদারের ঘনিষ্ঠ বেশ ক’জনের নামও উঠে এসেছে। এরইমধ্যে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে কয়েকজনকে। ভারতে আটক পি কে হালদার ভারতের পশ্চিমবঙ্গে গ্রেপ্তার করা হয়েছে বাংলাদেশ থেকে হাজার কোটি টাকা পাচারকারী পি কে হালদারকে।

গতকাল শনিবার সকালের দিকে ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি দেশটির গোয়েন্দা সংস্থার। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ও দুদকের অনুরোধে ভারতে এ অভিযান চালানো হয়।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.