× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আলোচিত-বিতর্কিত ১/১১ আজ

১০ জানুয়ারি ২০২২, ১৪:৪১ পিএম । আপডেটঃ ১০ জানুয়ারি ২০২২, ১৪:৪২ পিএম

আলোচিত, বিতর্কিত ওয়ান-ইলেভেন আজ। ২০০৭ সালের এই দিনে সেনাবাহিনীর পরোক্ষ সমর্থনে জরুরি অবস্থা জারির মধ্য দিয়ে ক্ষমতা গ্রহণৃ করে ড. ফখরুদ্দীন আহমদের তত্ত্বাবধায়ক সরকার। বাংলাদেশে এখন গণতান্ত্রিক সরকার। ২০০৬ সালে চারদলীয় জোট সরকার ক্ষমতা ছাড়ার পর নির্বাচন নিয়ে দেশের প্রধান দুই রাজনৈতিক দল মুখোমুখি অবস্থান নেয়। শুরু হয় সারাদেশে সহিংসতা। অরজকতা আর সহিংসতার সেই সুযোগে সেনাবাহিনীর সহায়তায় জরুরি অবস্থা জারির মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচনের অঙ্গীকার করে ক্ষমতা গ্রহণ করে বাংরাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফখরুদ্দীন আহমদের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার।

সংবিধান অনুযায়ী তত্ত্বাবধায়ক সরকারের তিন মাসের মধ্যে নির্বাচন হওয়ার কথা থাকলেও রাজনীতিতে সংস্কার এবং দুর্নীতিবিরোধী অভিযানের নামে দুই বছর ক্ষমতায় থাকে সে সরকার। এ সময় প্রধান দুই দলের শীর্ষ নেত্রীসহ প্রথম সারির নেতা, ব্যবসায়ী, আমলাসহ অনেকে গ্রেপ্তার হন। সময়ের সুযোগ কাজে লাগাতে সে সময় আত্মপ্রকাশ করে কিংস পার্টি নামে পরিচিত একাধিক দল।

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার হিসেবে পরিচিত ফখরুদ্দীন সরকার বাংলাদেশে বড় ধরণের দুর্নীতি দমন অভিযান শুরু করে এবং দুই প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) এর প্রধান যথাক্রমে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী নেত্রী খালেদা জিয়াসহ বহু শীর্ষ রাজনীতিকদের গ্রেপ্তার করে৷




Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.