× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

২৫ জানুয়ারি মহানগর ও জেলায় সমাবেশ করবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

১৬ জানুয়ারি ২০২৩, ০৭:৩১ এএম

যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। নতুন কর্মসূচি অনুযায়ী, আগামী ২৫ জানুয়ারি দেশের সকল মহানগর ও জেলায় সমাবেশ করবে দলটি।  

সোমবার রাজধানীর নয়াপল্টনে মিছিল পূর্ব সমাবেশ থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন এ কর্মসূচি ঘোষণা করেন। দুর্নীতিবাজ, গণতন্ত্র হত্যাকারী, গণবিরোধী সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, খালেদা জিয়া ও কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তির দাবিতে এই কর্মসূচি পালন করা হবে বলে জানান তিনি।

বিএনপি ঘোষিত ১০ দফা এবং বিদ্যুতের বর্ধিত দাম প্রত্যাহারের দাবিতে বেলা আড়াইটা থেকে নয়াপল্টনে সমাবেশ শুরু হয়। সমাবেশ শেষে ফকিরাপুল থেকে নাইটিঙ্গেল মোড়ের দুই পাশের সড়কে মিছিল করেছেন বিএনপির নেতা-কর্মীরা।

ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই সরকার মেগা প্রজেক্ট করে মেগা দুর্নীতি করার সুযোগ করে দিয়েছে। আপনারা দেখেছেন বাংলাদেশ ব্যাংক প্রকাশ করতে বাধ্য হয়েছে গত ১০ বছরে প্রায় দশ লাখ কোটি টাকার বেশি বিদেশে পাচার হয়েছে। আমরা মনে করি আন্ডার ইনভয়েস-ওভার ইনভয়েস করে এই টাকা আওয়ামী লীগ সিন্ডিকেটের ব্যবসায়ীরা বিদেশে পাচার করেছে। 

তিনি বলেন, আজকে ব্যাংকে ভোক্তা পর্যায়ে সুদের হার বৃদ্ধি করে তারা (সরকার) আইএমএফকে খুশি করতে চায়। কিন্তু আইএমএফ বলেছে তারা খুশি নয়। তারা আরও সংস্কার দেখতে চায়। তার অর্থ হচ্ছে আজকে আইএমএফ-ও বুঝতে পেরেছে যে এই বাংলাদেশের টাকা বিদেশে চলে গেছে। যার জন্য আজকে ডলারের সংকট, ব্যাংকগুলোতে তারল্যের সংকট। সরকার কোনো রকমে আর ধামাচাপা দিতে পারছে না।

সমাবেশে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, প্রশাসন ও সরকার যৌথভাবে লুটপাট, দুর্নীতি করছে। জনগণ এ সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে, রুখে দাঁড়াবে।

স্থায়ী কমিটির আরেক সদস্য নজরুল ইসলাম খান বলেন, বিনা ভোটের এমন সরকার জনগণের ওপর চেপেছে, যারা তাদের শাসনামলে প্রতিবছর বিদ্যুতের দাম বাড়িয়েছে। এখন প্রতি মাসে বিদ্যুতের দাম সমন্বয় করা হচ্ছে তাদের চুরির সঙ্গে। শ্রমিক, কৃষক, নিঃস্ব হয়ে যাচ্ছে।

স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, দেশের মানুষের ক্রয়ক্ষমতা সর্বনিচে নেমেছে। দুই বেলা খাওয়ার জোগাড় হচ্ছে না বিশাল অংশের মানুষের। সাধারণ মানুষের কাছ থেকে উচ্চ দাম, বিদ্যুৎ, গ্যাস, ট্যাক্সের মাধ্যমে পকেট খালি করা হচ্ছে। এই টাকা ভোটচোরদের পকেটে যাচ্ছে। ভোটচোরেরা দেশের অর্থনীতি চুরি করে ফেলেছে। দেশের অর্থনীতি ভোটচোরদের হাতে ন্যস্ত।

এই বিএনপি নেতা বলেন, দেশের ১ শতাংশের কম মানুষের কাছে লাখ লাখ কোটি টাকা যাচ্ছে। এ টাকা বিদেশে পাচার হচ্ছে। ১০ লাখ কোটি টাকা তারা পাচার করেছে। তাদের চুরির জন্য মানুষকে বিদ্যুতের বেশি দাম দিতে হচ্ছে।

লুটপাট আগামী দিনে চলতে না দেওয়ার ঘোষণা দিয়ে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, রাস্তায় নেমে আন্দোলনের মাধ্যমে সরকারকে পদত্যাগে বাধ্য করতে হবে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে, ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হক ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনুর সঞ্চলনায় সমাবেশে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েস্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, আমির খসরু মহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, আব্দুল আউয়াল মিন্টু, বরকত উল্লাহ বুলু, যুগ্মমহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, সাংগঠনি সম্পাদক এমরান সালেন প্রিন্সসহ বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের কয়েক হাজার নেতাকর্মী।

এলডিপি

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)। সোমবার দুপুরে রাজধানীর পূর্বপান্থপথস্থ এফডিসি সংলগ্ন এলডিপির কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে মালিবাগ মোড়ে গিয়ে শেষ হয়। বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন, এলডিপির প্রেসিডিয়াম সদস্য ড. নেয়ামুল বশির, ড. আওরঙ্গজেব বেলাল, অ্যাডভোকেট এসএম মোরশেদ, উপদেষ্টা অধ্যক্ষ মাহবুবুর রহমান, অধ্যাপিকা কারিমা খাতুন, যুগ্ম মহাসচিব বিল্লাল হোসেন মিয়াজি, ঢাকা মহানগর পশ্চিম এলডিপির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাহাদাত হোসেন মানিক, উত্তর এলডিপির সাধারণ সম্পাদক অবাক হোসেন রনি, ঢাকা মহানগর পূর্বের সাধারণ সম্পাদক অসিম ঘোষ প্রমুখ।

গণতন্ত্র মঞ্চ

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের তৃতীয় কর্মসূচি হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রতিবাদে’  গণতন্ত্র মঞ্চের বিক্ষোভ সমাবেশ করে। ভোটাধিকার প্রতিষ্ঠা, রাষ্ট্রের গণতান্ত্রিক শাসন ব্যবস্থা তৈরি এবং দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে যুগপৎ বিক্ষোভ সমাবেশের ঘোষণা দিয়েছে গণতন্ত্র মঞ্চ। আগামী ২৫ জানুয়ারি সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হবে। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক স্বপন উদ্দীন এই কর্মসূচি ঘোষণা দেন। এর আগে সমাবেশে বক্তব্য রাখেন গণতন্ত্র মঞ্চের শরিক দলের নেতারা। সমাবেশে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, বিদেশ থেকে আমদানি নির্ভরতা ও সরকারের ভুল নীতির কারণে আজকের বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যয়ের দিকে যাচ্ছে। এর দায় তারা জনগণের ঘাড়ে চাপাবেন।

গুম-খুন, দমন-পীড়ন ও অত্যাচার-নির্যাতন করে চলমান আন্দোলনকে দমানো যাবে না বলে মন্তব্য করেছেন জাতীয়তাবাদী সমমনা জোটের প্রধান সমন্বয়কারী ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ। তিনি বলেছেন, আমরা রাজপথে আছি, রাজপথেই থাকব। যুগপৎ আন্দোলনের মধ্য দিয়েই এই সরকারের পতন ঘটানো হবে। সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে যুগপৎ আন্দোলনের ১০ দফা এবং বিদ্যুতের মূল্য কমানোর দাবিতে জাতীয়তাবাদী সমমনা জোটের বিক্ষোভ মিছিলপূর্ব এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.