× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কারাগারে ডিভিশন পেলেন রিজভী

হালিম মোহাম্মদ

১২ মার্চ ২০২৩, ০৯:২০ এএম

কারাগারে ডিভিশন পেলেন কারাবন্দি বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। 

রোববার সন্ধ্যায় রিজভীকে সাধারন সেল থেকে ভিআইপি সেলে স্থানান্তর করা হয়েছে। এরআগে তার স্বাস্থ্য পরিক্ষা করেছেন কেন্দ্রীয় কারা হাসপাতাল চিকিৎসক ডা. বিপ্লব। কেন্দ্রীয় কারাগারের ভিআইপি সেল কর্ণফুলীতে রাখা হয়েছে তাকে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার সুভাষ চন্দ্র রায়। 

তিনি সংবাদ সারাবেলাকে বলেন, রোববার সন্ধ্যায় কারাবন্দি রিজভীকে ডিভিশন প্রদানের নির্দেশের চিঠি কারা কর্তৃপক্ষের কাছে আসে। এরপরই রিজভীকে সাধারণ সেল থেকে ভিআইপি সেলে স্থানান্তর করা হয়। সেখানে তিনি প্রথম শ্রেণির বন্দির সকল সুযোগ সুবিধা পাবেন। রিজভী প্রতিদিন দুটি করে দৈনিক পত্রিকা পাবেন। পাশাপাশি তার খাবার মেন্যুতে থাকছে, রুটি সবজি ডাল, সুপ, কফি, বিস্কুট, চিকন চালের ভাত, শিং মাছ, মুরগীর মাংস ও পায়েশ এবং মুড়ি। এছাড়া প্রতি সপ্তাহে একবার করে নিকটাত্মীয় স্বজনের সঙ্গে সাক্ষাত করতে পারবেন। লাইব্রেরীতে গিয়ে ঐতিহাসিক এবং ধর্মীয় বই-কিতাব পড়তে পারবেন। বিকেলে ভিআইপি সেলের পাশে করিডোরে পায়চারিও করতে পারবেন।  গতকাল রোববার দুপুরে রুহুল কবির রিজভীকে কারাবিধি অনুযায়ী সুযোগ-সুবিধা দেওয়ার নির্দেশনা দেন আদালত।

এদিকে রিজভীর বিরুদ্ধে গতকাল ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালত এ চার্জশিট নেন। একইসঙ্গে আগামী ৩ মে মামলার চার্জশুনানির তারিখ ধার্য করেছেন আদালত। চার্জশিট গ্রহণকালে রিজভীকে কারাগার থেকে আদালতে হাজির হয়।

এদিন রিজভীর পক্ষে জামিন আবেদন করেন আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। পাশাপাশি কারাবিধি অনুযায়ী সুযোগ সুবিধারও আবেদন করা হয়। শুনানিতে জয়নুল আবেদীন মেজবাহ বলেন, রিজভী খুব অসুস্থ। তাকে প্রিজন ভ্যানে করে কারাগার থেকে আদালতে আনা-নেওয়া করা হয়। প্রিজন ভ্যানে বসার জায়গা নেই। সারাক্ষণ তাকে দাঁড়িয়ে থাকতে হয়। অসুস্থ অবস্থায় দাঁড়িয়ে থাকা তার জন্য কষ্টকর।

রিজভীর আদালতে আসা যাওয়ার সর্বোচ্চ সুযোগ-সুবিধা এবং কারাগারেও ডিভিশন অনুযায়ী সর্বোচ্চ সুযোগ-সুবিধার প্রার্থনা করেন এই আইনজীবী। এ শুনানি শেষে আদালত রিজভীর জামিন আবেদন নামঞ্জুর করেন। কারাবিধি অনুযায়ী যতটুকু সুযোগ-সুবিধা পাওয়ার দরকার কারা কর্তৃপক্ষকে সেই নির্দেশ দেন। সংশ্লিষ্ট আদালতের অ্যাডিশনাল পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল এ তথ্য জানান।

এদিন পল্লবী থানায় দায়ের করা বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীসহ ১৩ জনের বিরুদ্ধে চার্জশিট দিয়েছেন আদালত।

নাশকতার অভিযোগে ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি পল্লবী থানার এস আই রবিউল আলম মামলাটি করেন। ২০২২ সালে ২৯ জুন ১৩ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন এসআই নুরে আলম সিদ্দিক। গত বছর ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অনেকে। পরে নয়াপল্টন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গ্রেফতার করা হয়। এরপর থেকে তিনি কারাগারে রয়েছেন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.