× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

সিপিবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী কাল

০৫ মার্চ ২০২২, ০৯:৪৯ এএম

আগামীকাল ৬ মার্চ দেশের অন্যতম বামপন্থী রাজনৈতিক দল বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে পার্টির কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সকাল ৮টায় পার্টির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে পার্টির পতাকা উত্তোলন, বিকেল ৪টায় মুক্তিভবন থেকে লাল পতাকা মিছিল ও বিকেল সাড়ে ৫টায় মুক্তিভবনস্থ মৈত্রী মিলনায়তনে আলাচনা সভার কর্মসূচি নেওয়া হয়েছে।

সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য পার্টির সকল কমিটি ও শাখার প্রতি আহ্বান জানিয়েছেন। তারা দেশের শ্রমিক, কৃষক, তেমজুর, মেহনতি মানুষসহ সর্বস্তরের দেশবাসীর প্রতি প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানানোর পাশাপাশি বিগত দিনে পার্টির পতাকা সমুন্নত রাখতে গিয়ে যাঁরা শহীদের মৃত্যুবরণ করেছেন, তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।

 ১৯৪৮ সালের ৬ মার্চ সিপিআই’র দ্বিতীয় কংগ্রেসে পৃথকভাবে প্রতিষ্ঠিত রাষ্ট্র পাকিস্তানের প্রতিনিধিরা ভিন্ন একটি অধিবেশনে মিলিত হয়ে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা এবং একইসঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি গঠন করেন। দলটি ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদবিরোধী লড়াই, জাতীয় সম্পদ রার আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন, যুদ্ধাপরাধী সংগঠন জামাত-শিবির নিষিদ্ধের আন্দোলনসহ সকল আন্দোলন-সংগ্রামেই সিপিবি অনন্য ভূমিকা পালন করেছে।

বর্তমানে দুঃশাসনের বিরুদ্ধেও সিপিবি সাহস ও দৃঢ়তার সাথে সংগ্রাম করে চলেছে। গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারসহ দেশকে মুক্তিযুদ্ধের ধারায় ফিরিয়ে আনার জন্য সংগ্রাম করে যাচ্ছে। আওয়ামী লীগ ও বিএনপিকেন্দ্রিক দ্বি-দলীয় মেরুকরণের বাইরে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে তোলার কঠিন ও জটিল পথ পরিক্রমায় নানামুখী তৎপরতায় সিপিবি প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দেশ ও জাতির কাঙ্খিত মুক্তির জন্য সমাজতন্ত্রের লক্ষে বিপ্লবী গণতান্ত্রিক পরিবর্তন সাধনে কাজ করে যাচ্ছে সিপিবি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.