× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মারা গেলেন বিশ্বের সবচেয়ে ‘নোংরা’ মানুষটি

সংবাদ সারাবেলা ডেস্ক

২৬ অক্টোবর ২০২২, ১৩:৩৫ পিএম

বিশ্বের সবচেয়ে ‘নোংরা’ মানুষ হিসেবে আখ্যায়িত এক সন্ন্যাসী, যিনি ৯৪ বছরে মারা গেলেন। আমৌ হাজি নামে ইরানের এই সন্ন্যাসী অর্ধশতাব্দী ধরে গোসল না করেই কাটিয়ে দিয়েছেন। গোসল করার মাত্র এক মাসের মাথায় তার মৃত্যু হলো।

ইরান তো বটেই গোটা বিশ্ব তাকে চিনত ‘পৃথিবীর সবচেয়ে নোংরা মানুষ’ হিসেবে। গত রোববার ৯৪ বছর বয়সে মৃত্যু হয়েছে আমৌ হাজি নামের সেই ইরানি বৃদ্ধের।

আমৌ হাজি অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে সাবান এবং জল ব্যবহার না করার কথা বলে আসছিলেন। ভয় পেতেন যে এটি তাকে অসুস্থ করে দেবে।

ইরানের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ফার্সের একটি গ্রাম দেজঘা, যেখানে বসবাস করতেন তিনি। একটি চালা ঘরে থাকতেন সব সময়। একাই থাকতেন কারণ গ্রামবাসী যদি তাকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে দেয় এই ভয়ে। জানা গেছে নিজ বাড়িতেই মৃত্যু হয়েছে তার।

কিন্তু, স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, আমৌ হাজি শেষ পর্যন্ত মানুষ জনের চাপে নতি স্বীকার করেন এবং গোসল করেন। ইরানের বার্তা সংস্থা আইআরএনএ জানায়, এর কিছু সময় পরেই তিনি অসুস্থ হয়ে পড়েন এবং রোববার মারা যান।

২০১৪ সালে তেহরান টাইমসকে দেওয়া এক সাক্ষাত্কারে, তিনি প্রকাশ করেন যে তার প্রিয় খাবার ছিল সজারু, এবং তিনি মাটির গর্ত এবং দেজঘা গ্রামে প্রতিবেশীদের নির্মিত একটি ইটের খুপরির মধ্যে থাকতেন। তিনি সে সময়ে বলেছিলেন যে তার অস্বাভাবিক পছন্দগুলোর কারণ ‘মানসিক বিপর্যয়’ থেকে আসা যখন তিনি ছোট ছিলেন।

বছরের পর বছর গোসল না করায় তার শরীরে পুঁজ ধরে গিয়েছিল। আইআরএনএ আরও জানায়, তার খাদ্যের মধ্যে ছিল পচা মাংস এবং অস্বাস্থ্যকর জল। তবে তিনি ধূমপানও করতেন। পরে স্নান করার চেষ্টা করা, বা পরিষ্কার জল পান করার চেষ্টা ব্যথিত করেছিল তাকে।

তবে স্নান না করেই দীর্ঘতম পথ চলার রেকর্ড তার কি না তা নিয়ে বিতর্কও আছে। এর আগে, খবর প্রকাশ পায় যে, এক ভারতীয় যিনি ৩৫ বছর ধরে দাঁত মাজেননি এবং গোসল করেননি। তবে পরে তার ভাগ্যে কি ঘটেছিল সেটি আর জানা যায়নি।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.