× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

পর্দা উঠল বিশ্বকাপ ফুটবলের

সৈয়দ ফারুক হোসেন

২১ নভেম্বর ২০২২, ০১:৫১ এএম

পর্দা উঠল বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। এ আসরের আয়োজক দেশ ‘কাতার’। দেশটির ৫ শহরের ৮ স্টেডিয়ামে বিশ্বকাপের সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের এই উন্মাদনা। কাতারের তীব্র গ্রীষ্মকালীন উত্তাপের কারণে এই আসরটি ২০২২ সালের ২০ নভেম্বর হতে ১৮ই ডিসেম্বর পর্যন্ত কাতারের ৫টি শহরের ৮টি মাঠে অনুষ্ঠিত হবে, যার ফলে এটি মে, জুন অথবা জুলাই মাসে অনুষ্ঠিত না হওয়ার এবং উত্তর শরৎকালে অনুষ্ঠিত প্রথম আসর হবে; এটি প্রায় ২৯ দিনের সময় সীমায় অনুষ্ঠিত হবে। 

গত রোববার (২০ নভেম্বর) বিশ্বকাপের প্রথম ম্যাচ এবং তার আগে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠান চলেছে টানা ৪৫ মিনিট। পরে রাত ১০টায় উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামে স্বাগতিক কাতার। দেশটির খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে হয় এ সকল আয়োজন। স্টেডিয়ামটিতে একসঙ্গে ৬০ হাজার দর্শক বসতে পারবেন। এটি কাতারের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। ৮০ হাজার ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামটি সবচেয়ে বড়। উদ্বোধনী অনুষ্ঠানে আমেরিকান গায়ক ডমিনিক লিল ববি ও বলিউড সুপারস্টার নোরা ফাতেহিসহ চমক আছে বিটিএস ফ্যানদের জন্য। এবারের আসরের থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গেয়ে শোনান ববি। 

গানের সঙ্গে মঞ্চ মাতান মানাল, রেহমার এবং নোরা ফাতেহি। এই মুহূর্তে বলিউডের সেরা নৃত্যশিল্পীদের তালিকায় রয়েছেন নোরা।এর বাইরে বাংলাদেশসহ বিভিন্ন দেশে তুমুল আলোচনা-সমালোচনার কোরিয়ান ব্যান্ড বিটিএসের সংগীত পরিবেশিত হয়। ব্যান্ডটির সর্বকনিষ্ঠ সদস্য জন জাংকুক গান উদ্বোধনী মঞ্চে। এ ছাড়া স্থানীয় নৃত্যশিল্পীরাও আল বায়াত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পান।এদিকে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানের জনপ্রিয় মুখ শাকিরাসহ নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েল, হিপ-হপ পপ তারকা ডুয়া লিপা কাতার বিশ্বকাপের আয়োজনে থাকবেন না বলে জানিয়েছেন।কাতার বিশ্বকাপের অফিসিয়াল মাসকট লা’ইব। যার অর্থ ‘অতি দক্ষ খেলোয়াড়’। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনে এই মাসকট প্রদর্শনীও চলে। সঙ্গে ছিল আতশবাজির ঝলকানি। ধারণা করা হচ্ছে, এবারের বিশ্বকাপের দিকে চোখ থাকবে প্রায় ৫০০ কোটি মানুষের। যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয় ফুটবল বিশ্বকাপ। অন্যান্য যেকোনো সময়ের থেকে ফুটবলপ্রেমীরা আরও বুঁদ হয়ে থাকেন সেই সময়ে।

পৃথিবীজুড়ে ৫০০ কোটিরও বেশি মানুষ চোখ রাখবেন তাতে। টিকিট ও পণ্য বিক্রি থেকে শুরু করে কর্পোরেট স্পন্সরশিপ, প্রাইজমানি ও প্রচুর পরিমাণের অর্থ ব্যয় হবে টুর্নামেন্টকে ঘিরে।বিশ্বকাপ আয়োজন করলে পুরো বিশ্বকে নিজের সক্ষমতা দেখানোর সুযোগ থাকে। যাতে করে বড় বড় ব্যবসায়ী এখানে বিনিয়োগ করতে আগ্রহী হন।

ফুটবলের সব পথ মিশে গেছে মরুর দেশ কাতারে। মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো ফুটবল দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর বিশ্বকাপ আয়োজন নিয়ে রোমাঞ্চ আছে অনেক।কাতার ফুটবল বিশ্বকাপের জন্য নির্মিত সবগুলো স্টেডিয়াম দৃষ্টিনন্দন স্থাপত্যশৈলীতে তৈরি করা হয়েছে। ডিজাইনে রয়েছে আধুনিকতার ছোঁয়া। স্টেডিয়ামগুলোর মধ্যে শুধু বিশ্বকাপের ফাইনাল ম্যাচের ভেন্যু লুসাইল সিটি স্টেডিয়াম। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে বিশ্বকাপ আয়োজনের গৌরব অর্জন করেছে কাতার। এ নিয়ে দ্বিতীয়বারের মতো এশিয়া মহাদেশে হচ্ছে ফুটবলের এই বিশ্ব আসর। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া-জাপান মিলে আয়োজন করেছিল এশিয়ার প্রথম বিশ্বকাপ। বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় ও ব্যয়বহুল আসর আয়োজন করতে যাচ্ছে কাতার।

আরব বিশ্বের প্রথম এই বৈশ্বিক আয়োজনকে সফল করতে মরিয়া দেশটি। উপহার দিতে চায় ইতিহাসের সবচেয়ে জাঁকজমকপূর্ণ বিশ্বকাপ। সেই সঙ্গে ফুটবলের মাঠেও স্বাগতিক দেশ হিসেবে ভালো পারফর্ম করতে চায়  চ্যাম্পিয়নরা।বর্তমানে দারুণ ছন্দে রয়েছে আর্জেন্টিনা দল। এ দলের তারকা খেলোয়াড় মেসির শেষ বিশ্বকাপ এটি। তাই দলের প্রতিটি খেলোয়াড় তাদের সেরাটা দিয়ে এ মেসির হাতে ট্রফি তুলে দিতে চায়। আর্জেন্টিনা এখন বিশ্বের সবচেয়ে আলোচিত ফুটবল দলগুলোর একটি, আর তার অন্যতম কারণও একজন ফুটবলার – লিওনেল মেসি।বিশ্বকাপের ইতিহাসে অন্য কোনো পর্বে দেখা হলেও, স্বপ্নের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা কখনো মুখোমুখি হয়নি। এবারো সম্ভাবনা রয়েছে, সর্বোচ্চ সেমিফাইনালে দেখা হওয়ার। বিশ্বকাপের ইতিহাসে অন্য কোনো পর্বে দেখা হলেও, স্বপ্নের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা কখনো মুখোমুখি হয়নি।এবারো সম্ভাবনা রয়েছে, সর্বোচ্চ সেমিফাইনালে দেখা হওয়ার। 

মেসি বলেছেন, আমি ফুটবল ভালোবাসি। খেলাটা উপভোগ করি। সারাজীবন খেলা নিয়েই থাকতে চাই। তাই ফুটবলের সঙ্গে যুক্ত এমন কোনো কাজই করব। জানি না কী হতে চলেছে। তবে খুব বেশি দিন খেলব এটা মনে হচ্ছে না। মেসি একটি বিশ্বকাপ জিতুক, কিংবদন্তিদের কাতারে তর্কাতীতভাবে জায়গা করে নিক এমন আকাঙ্খা কম লোকের নয়। মানুষের এমন ভালোবাসায় মুগ্ধ মেসি।৩২ দেশের এই টুর্নামেন্টকে কেন্দ্র করে বিশ্বব্যাপী ফুটবলপ্রেমীদের উন্মাদনা এখন তুঙ্গে। আর এতে পিছিয়ে নেই বাংলাদেশীরাও। বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় শহরের অলিগলি সমর্থকদের বর্ণাঢ্য পতাকায় ছেয়ে গেছে। আবার  কোথাও কোথাও সমর্থকদের বিশাল আকারের পতাকা প্রদর্শনের প্রতিযোগিতা চলছে। বিশ্বকাপ ফুটবল উন্মাদনা শুধু শহরেই নয় জেলার প্রতিটি গ্রামেই যেন উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে।এমন উদ্যোগে খুশি গ্রামের মানুষ।প্রতিবার বিশ্বকাপেই ব্রাজিল, আর্জেন্টিনার মতো বড় দলের ভক্তরা চোখে পড়ার মতো কিছু না কিছু করে থাকেন। মোড়ে মোড়ে ঝুলতে থাকে নানা দেশের পতাকা, গায়ে গায়ে শোভা পায় নানা দেশের জার্সি।বিভিন্ন ভবন ও বাড়িতে উড়ছে বিভিন্ন দেশের পতাকা। ভালভাবে শেষ হোক বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর।


লেখক: রেজিস্ট্রার, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.