× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ক্যান্সার দিবসে বাঁচার আকুতি ক্যান্সার আক্রান্ত রিক্তার

হালিম মোহাম্মদ

০৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৬:৩০ এএম

রাজধানীর মিরপুরের ডেল্টা হাসপাতালের বহির্বিভাগে শুক্রবার সকালে বসে রোগ যন্ত্রণায় কাতরাচ্ছিলেন স্বামী পরিত্যক্তা গৃহবধূ রিক্তা বেগম (৩৪)। প্রচণ্ড কাশি, জ্বর ও বুকে পেটে ব্যথা। কিছুক্ষণ পর পর নাক-মুখ দিয়ে রক্ত ঝরছে তার। 

সঙ্গে থাকা মা রোকেয়া বেগম জানালেন, মেয়ে তার মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত। তাও লিভার সিরোসিস ও ক্যান্সারে লিভার পচন ধরেছে। রিক্তার বাবা কিনু শিকদার অনেক আগেই মারা গেছেন। গ্রামের বাড়ি গোপালগঞ্জ শহরতলীর সোনাকুড়। ওই গ্রাম থেকে চিকিৎসা নিতে এসেছেন। মরণব্যাধি ক্যান্সারের চিকিৎসা করাতে গিয়ে গ্রামে জমি-জমা যা ছিল সব বিক্রি করে সর্বশান্ত হয়েছে পরিবার। স্থানীয় জনপ্রতিনিধি শরিফুল শিকদার ও গ্রামবাসীর কাছ থেকে কিছু টাকা নিয়ে ঢাকা এসেছেন নিজের চিকিৎসা করাতে। মা তার মেয়ের চিকিৎসার জন্য বিত্তবানদের কাছে সাহায্য প্রার্থনা করেছেন।   

রিক্তা বলেন, আজ বিশ্ব ক্যান্সার দিবস। ডেল্টা হাসপাতালের করিডোরে কথা হয় রিক্তা ও তার মা রোকেয়া বেগমের সঙ্গে। বিশ্ব ক্যান্সার দিবসে আমি সরকার তথা প্রধানমন্ত্রীসহ দেশের বিত্তবানদের কাছে  সাহায্য চাই। আমিও দশজনের মতো বাঁচতে চাই। আমি আমার মা ও একমাত্র সন্তানকে নিয়ে বেঁচে থাকতে চাই। 

ডেল্টা হাসপাতালের ক্যান্সার চিকিৎসক ডা. আমিনুল ইসলাম বলেছেন, দেশে ক্যান্সারের চিকিৎসা ব্যবস্থা যা আছে, তা একদিকে অপ্রতুল এবং অন্যদিকে দীর্ঘ মেয়াদে অনেক ব্যয়বহুল। আক্রান্তদের অনেকে বলেছেন, চিকিৎসা ব্যয় সামলাতে গিয়ে জমিজমা বিক্রি করে পরিবারগুলো নিঃস্ব হয়ে পড়ছে। আর পুরুষদের তুলনায় নারীরা ক্যান্সারে বেশি আক্রান্ত হচ্ছেন।  সঠিক সময়ে লক্ষণ ধরতে না পারা ও চিকিৎসকের কাছে যেতে না পারায় বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে। 

তিনি বলেন, দীর্ঘ প্রায় আড়াই বছর ধরে লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী গোপালগঞ্জের রিক্তা বেগম। নাক মুখ চোখ দিয়ে রক্ত ঝরাসহ ক্রমাগত তার শরীরে জটিল আকার ধারণ করেছে ক্যান্সার নামের মরণব্যাধি। তবুও বেঁচে থাকার জন্য দৌড়াচ্ছেন এ হাসপাতাল থেকে অন্য হাসপাতাল। বদলাচ্ছেন চিকিৎসকও। কিন্তু দীর্ঘমেয়াদি চিকিৎসায় হারিয়েছেন জমিজমা। এভাবে চিকিৎসা ব্যয় সামলাতে গিয়ে নিঃস্ব দেশের আরও অসংখ্য পরিবার। রিক্তার মতো হাসপাতাল যেন বসতঘর হয়ে উঠেছে অনেকের। বেসরকারি হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল, আর সরকারি হাসপাতালে রয়েছে নানা সল্পতা। যা মানছেন চিকিৎসকেরাও।  

বিশেষজ্ঞরা বলছেন, গেল কয়েকবছর ধরে দেশে নারী ক্যান্সার রোগীর সংখ্যা বাড়ছে উল্লেখযোগ্য হারে। এ ব্যাপারে সচেতনতার অভাবকেই দায়ি করছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।  দেশে প্রতিবছর অন্তত ১৩ হাজার নারী লিভার ও স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং ১২ হাজার নারী আক্রান্ত হন জরায়ু মুখের ক্যান্সারে। ক্যান্সার মুক্তির উপায় হিসেবে নিয়মিত  স্ক্রিনিং ও ভ্যাক্সিনেশন কার্যক্রমকে আরও জোরদারের পরামর্শ বিশেষজ্ঞদের। 

চিকিৎসকরা বলছেন, ক্যান্সারের চিকিৎসা ব্যয়বহুল হওয়ায় বিপাকে রয়েছেন অনেক পরিবার। প্রতিবছর বাংলাদেশে বাড়ছে ক্যান্সারে আক্রান্তের ঝুঁকি। ক্যান্সারে আক্রান্ত এসব রোগীদের সুস্থ করে তোলা সম্ভব হলেও দীর্ঘ মেয়াদী এবং ব্যয়বহুল চিকিৎসার কারণে অনেক পরিবারের পক্ষেই চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না। সমাজের বিত্তবানরা যদি এসব আক্রান্ত মানুষের পাশে দাঁড়ান তাহলে অনেকে ফিরে পেতে পারে সুন্দর জীবন।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.