× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দরকার সচেতনতা

তিন বছরেই ১২০ এসি বিস্ফোরণ, ২৫ প্রাণহানি

হালিম মোহাম্মদ

১১ মার্চ ২০২৩, ০৭:৪৬ এএম

সম্প্রতি রাজধানীতে তিনটি ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই তিন ঘটনায় মোট ২৫জন নিহত হয়েছেন। এসব ঘটনা এসি বিস্ফোরণ থেকেই সূত্রপাত বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এদিকে পরপর এসি বিষ্ফোরনে প্রাণ হানির ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছে মানুষ। পাশাপাশি পুলিশ ও সরকারের উর্ধ্বতন কর্তা ব্যক্তিরা নড়েচড়ে বসেছে। অবশ্য বিষয়টি প্রতিষ্ঠানের মালিক বা ভবনের স্বতাধিকারীদের গাফিলতি এবং অবহেলার কারণ পেয়েছে গোয়েন্দারা।

এ সকল হতাহতের ঘটনা তদন্ত করতে গিয়ে ভবনের মালিকসহ কয়েকজনকে গ্রেফতার এবং জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।  তদন্ত সংশ্লিষ্ট গোয়েন্দারা বলছেন, ভবনে ভেন্টিলেশন না থাকা, নিম্মমানের কোম্পানীর এসি স্থাপন, নিয়মিত এসির গ্যাস পরীক্ষা না করা, সুরারেজ লাইন এবং এসির গ্যাস পরিষ্কার, রুমের তুলনায় বুঝে এসি ব্যবহার এবং সঠিক পরিমাপ বুঝে এসি ব্যবহার করতে অনিহা করা। এসকল কর্তব্যের অবহেলার কারনে বিস্ফোরনের ঘটনায় ফৌজধারী ধারায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। 

তবে ফায়ার সার্ভিসের হিসাব বলছে, এসি বিস্ফোরণের ঘটনা দুর্ঘটনার তালিকায় যুক্ত হয়েছে খুব বেশিদিন না। ২০২০ সাল থেকে এসি বিস্ফোরণের ঘটনা বেড়ে যাওয়ায় এই দুর্যোগ তালিকাভুক্ত করা হয়েছে। এবং ক্ষয়ক্ষতির পরিমাণ লিপিবদ্ধ করা হয়েছে। এই তিন বছরে মোট ১২০টি এসি বিস্ফোরণ জনিত দুর্ঘটনা ঘটেছে, যেসবে মোট অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে।

গত ২০২০ সালে মোট আগুনের ঘটনা ঘটে ২১ হাজার ৭৩টি। যাতে ক্ষয়ক্ষতি হয়েছিল ২৪৬ কোটি ৬৫ লাখ ৯৫ হাজার ৪৪ টাকা। এর মধ্যে বৈদ্যুতিক আগুনের ঘটনা ৭৭২৯টি। ক্ষতির পরিমাণ ১০১ কোটি ২৩ লাখ ৯৩ হাজার ১০৮ টাকা। আর এসিতে আগুন লাগার ঘটনা ঘটে ৩২টি। ক্ষতি হয় ৩২ লাখ ৩৭ হাজার ৭০০ টাকা। পরের বছর অর্থাৎ ২০২১ সালে মোট আগুনের ঘটনা- ২১ হাজার ৬০১টি। ক্ষতির পরিমাণ ২১৮ কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৪০৩ টাকা। এর মধ্যে বৈদ্যুতিক আগুনের ঘটনা ৭৯ হাজার ৯৫৫টি (৩৬.৮২%)। ক্ষতি ১৩১ কোটি ০৭ লাখ ৪২ হাজার ৯৫১ টাকা। এবং এসির আগুন ৩৯টি। ক্ষতি ৪ লাখ ৩৭ হাজার ১০০ টাকা।

পাশাপাশি গত বছর অর্থাৎ ২০২২ সালে মোট আগুনের ঘটনা ২৪ হাজার ১০২টি। ক্ষতির পরিমাণ ৩৪২ কোটি ৫৮ লাখ ৫১ হাজার ৩৮৯ টাকা। এসবের মধ্যে বৈদ্যুতিক আগুন ৯ হাজার ২৭৫টি (৩৮.৪৮%)। ক্ষতির পরিমাণ ১৩৩ কোটি ৬৭ লাখ ৪৮ হাজার ৪৯৭ টাকা এবং এসিতে আগুনের ঘটনা ৪৮টি। ক্ষতি হয়েছিল ১৯ লাখ ২৬ হাজার টাকা।

হিসাবে দেখা গেছে, তালিকাভুক্তির পর থেকে প্রতি বছরই এসি বিস্ফোরণজনিত দুর্ঘটনা বেড়েই চলেছে। ২০২০ সালে ৩২টি থেকে বেড়ে ২০২১ সালে হয় ৩৯টি এবং পরের বছর ২০২২ সালে আরও বেড়ে হয় ৪৮টি।

এবিষয়ে ফায়ার সার্ভিসের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব) আলী আহমেদ বলেন,  এসির নিয়মিত গ্যাস পরীক্ষা, সুরারেজ লাইনের গ্যাস পরিষ্কার, রুমের তুলনায় বুঝে এসি ব্যবহার এবং সঠিক পরিমাপ বুঝে এসি স্থাপনে কমে আসতে পারে এই দুর্ঘটনা। সবচেয়ে বড় বিষয় হচ্ছে, নিজেদেরকে বিপদমুক্ত রাখতে আরো সচেতন হতে হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.