× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

প্রয়োজন ছাড়া রাজধানীমুখী হচ্ছে না মানুষ

হালিম মোহাম্মদ

২৩ মার্চ ২০২৩, ০৪:৫৪ এএম

যানজটে রাজধানীবিমুখ হচ্ছে মানুষ। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ রাস্তায় বের হতে চায় না। একদিকে গরম, অপরদিকে ভয়াবহ যানজট। রাজধানীতে এসে বিড়ম্বনার কথা জানান কুমিল্লা জেলা শহরের চিকিৎসক অলিউল্লাহ। 

তিনি বলেন, একটা সময় ছিল যখন মানুষ খুব আগ্রহ নিয়ে ঢাকায় আসতো বেড়ানোর জন্য, ঢাকার এদিক-ওদিক ঘুরে দেখার উদ্দেশে। এখন খুব জরুরি প্রয়োজনেও ঢাকায় আসতে চায় না, এমনকি বিয়ের দাওয়াত করলেও যায় না। জিজ্ঞাসা করলে বলে, না যাবো না, শুধু শুধু যানজটে সময় নষ্ট এবং কষ্ট। 

তিনি আরো বলেন, যানজট ঢাকাবাসীর জন্য এক নরকযন্ত্রণা। যানজট দূর করার জন্য কতকিছুই না হলো, ফ্লাইওভার, মেট্রোরেলসহ কতকিছু। কিন্তু ঢাকার মানুষ যানজট থেকে মুক্তি পাচ্ছে না, খুব দ্রুত মুক্তি পাবে বলেও মনে করা যাচ্ছে না। শুধু আজকেই ঢাকার রাস্তায় আমার প্রায় ২ ঘণ্টার বেশি সময় নষ্ট হয়েছে। আমার এই ২ ঘণ্টা সময়ের মূল্য কি কেউ দিতে পারবে? এই প্রতিবেদককে ক্ষোভের সঙ্গে এমনটাই জানিয়েছেন চিকিৎসক। 

প্রতিক্রিয়া ব্যক্ত করে ব্যাংকার আমির হোসেন বলেন, প্রতিদিনই কমবেশি যানজট উপেক্ষা করেই রাজধানীবাসী তাদের কর্মস্থল কিংবা তাদের প্রতিষ্ঠানে যাতায়াত করছেন। তবে নিত্যদিনের যানজটের মধ্যে বর্তমান সময়ের রূপ একটু বেশিই অস্বাভাবিক। শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা যথাসময়ে পৌঁছাতে পারছে না।  কর্মক্ষেত্রে কর্মজীবীরা পৌঁছেছেন দেরি করে। এমনকি অসুস্থ রোগীরা চিকিৎসা নিতে হাসপাতালে পৌঁছেছেন দেরিতে, অনেক জ্যাম উপেক্ষা করে।

চলতি মৌসুমের বৃষ্টির দেখা মিলেছে ঢাকাসহ দেশের বেশির ভাগ অঞ্চলে। রাজধানীজুড়ে এই বৃষ্টির কারণে আর পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বিভিন্ন স্থানে পানি জমে থাকাসহ বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলনে দিনভর ঢাকা শহর জ্যামের নগরীতে পরিণত হচ্ছে। এছাড়া কিছু এলাকায় রাস্তা কাটা থাকার কারণে এই জ্যাম হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি ট্রাফিকের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান।

বেসরকারি একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এস এম মহিউদ্দিন। জরুরি প্রয়োজনে মোহাম্মদপুর থেকে ক্লাস শেষ করে রওনা হয়েছেন এয়ারপোর্টের উদ্দ্যেশে। মোটর সাইকেলে স্বাভাবিক ভাবে যে রাস্তায় সময় লাগে ৩০ থেকে ৩৫ মিনিট, সে সড়কে আজ লেগেছে ১ ঘণ্টারও বেশি। বেসরকারি একটি টিভি চ্যানেলের চাকরীজীবী রাজু হামিদ। প্রতিদিনের মতো মিরপুর ৬০ ফিট থেকে রওনা দিয়েছেন গুলশানের বনানী তার অফিসের উদ্দেশে। ৩০ মিনিটের এই দূরুত্বে পৌঁছাতে আজকে তার লেগেছে ২ ঘণ্টারও বেশি। রাজধানীর যাত্রাবাড়ী এলাকার শনির আখড়া থেকে ফার্মগেটে অফিস করতে আসা চাকরীজীবী স্বর্ণা মল্লিক জানান, তার অফিসে পৌঁছাতে সময় লেগেছে প্রায় ঘণ্টা দুয়েক। যেখানে সর্বোচ্চ সময় লাগে ৩০ মিনিট।

মিরপুর ১ নম্বর থেকে বাংলামোটর আগত রিজভান মুকিত জানান, প্রতিদিন তার অফিসে আসতে সময় লাগে ৪০ মিনিট। কিন্তু আজকে তার সময় লেগেছে প্রায় আড়াই ঘণ্টা।

বেসরকারি প্রতিষ্ঠানের চাকরীজীবী ফারজানা আহমেদ জানান, অন্যান্য দিন বেইলি রোড থেকে বাংলামোটর আসতে সময় লাগে ১০-১৫ মিনিট। তবে, আজ তার সময় লেগেছে প্রায় ১ ঘণ্টা। মগবাজার মোড়ে এবং বাংলা মোটর সিগনালে জ্যাম লেগেই আছে। 

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিকের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান সংবাদ সারাবেলাকে জানান, ফার্মগেটে ইউনির্ভাসিটি অব এশিয়া প্যাসিফিকের শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে। এতে ফার্মগেট, বিজয় সরণীতে কিছুটা জ্যাম ছিলো। এছাড়া গুলশানে একটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের কারণে সেখানে কিছুটা জ্যাম ছিল।

তিনি আরও জানান, মগবাজার, হাবিবুল্লাহ্ বাহার কলেজের পাশে এবং টিটিপাড়াসহ রাজধানীর বেশ কিছু স্থানে রাস্তা কাটা এবং মেরামত চলছে। এতে যানবাহন চলাচলে বিঘœ ঘটছে।

মনিবুর রহমান বলেন, জীবিকার তাগিদে কিংবা জ্ঞান অন্বেষণের জন্যে রাজধানী ঢাকায় কোটি মানুষের বসবাস। তবে, এই অস্বাভাবিক জ্যাম কর্মজীবীদের সময়মতো কর্মস্থলে এবং শিক্ষার্থীদের ঠিক সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছাতে সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। এই বাধা কবে দূর হবে, যানজট থেকে কবে রেহাই পাবে। সেই অপেক্ষায় রাজধানীর মানুষ। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.