× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

চায়ের রাজ্যে শাপলার দাপট

শুভ গোয়ালা, কুলাউড়া (মৌলভীবাজার)

০৯ ডিসেম্বর ২০২৩, ১৪:০৮ পিএম

চারিদিকে চিরসবুজ চায়ের সমারোহ তার মাঝখানে চোখ জুড়ানো শাপলা ফুল। পানির উপর ফুটে থাকা লাল শাপলা ফুলের অপরুপ সুন্দর্য যে কেউকে মুগ্ধ করবে। চোখে না দেখলে নজরকাড়া সৌন্দর্যের অনুমান করা যায় না।

মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ব্রাক্ষণবাজার ইউনিয়নের হিংগাজিয়া চা-বাগানে অবস্থিত 'কাটাইলিয়া লেক'। আগে শুধু কাটাইলিয়া নামে পরিচিত হলেও সেখানকার সুন্দর্যের কারনে পর্যটকরা কাটাইলিয়া লেক নাম দিয়েছেন।  এই কাটাইলিয়া লেকে ফুটেছে চোখে লাগার মতো লাল শাপলা ফুল। দূর থেকে দেখা মাত্র মুখ থেকে বেরিয়ে আসবে 'বাহ কি সুন্দর'। তখন মনের অজান্তেই গুনগুনিয়ে উঠবেন,  'তুমি সুতোয় বেঁধেছ শাপলার ফুল, নাকি তোমার মন....'

কাটাইলিয়ে লেকে গেলে চারিদিক থেকে ভেসে আসে বিভিন্ন প্রজাতির পাখির কোলাহল। লেকের পাড়ে ঘুরতে থাকলে দেখা যাবে বানর এক গাছের ডাল থেকে অন্য গাছের ডালে লাফাতে। হাটার মধ্যে কাঠবিড়ালের আগমন বেশ ভালোই লাগে, এছাড়াও রয়েছে দেশী হরেক প্রজাতির আনাগোনা। এটি আশেপাশের পরিবেশকে মনোমুগ্ধকর করে তুলেছে।

স্থানীয়রা জানান, এখানের সুন্দর্য সবাইকে মুগ্ধ করে। এই কাটাইলিয়ার কারনে এই স্থানের সুন্দর্য ফুটে উঠেছে। আমাদের আশে পাশের গ্রামের অনেকেই এখানে ঘুরতে আসেন।

পর্যটক ইপা কানু বলেন, এই রকম অপরুপ সুন্দযের মধ্যে লাল শাপলার রাজত্ব মনকে প্রফুল্ল করে তুলেছে।

সিলেট থেকে কাটাইলিয়া লেকে ঘুরতে আসা মিমি, বাপ্পন, জনি এবং জাহিদরা জানান, আমাদের দেখা অন্যতম একটি লেক। উঁচুনিচু  চায়ের টিলা এবং লেকের মনকাড়া সুন্দর্য আমাকে মুগ্ধ করেছে। এই লেকটিকে আরো সুন্দর করলে এই উপজেলায় আরো একটি পর্যটক স্থান যোগ হবে।

পরিবেশ কর্মি খোর্শেদ আলম বলেন, চারপাশের পরিবেশেকে ভালো রাখতে এসব স্থানগুলোকে টিকিয়ে রাখতে হবে। দিন দিন হারিয়ে যাওয়া জাতীয় ফুল শাপলা'কে টিকিয়ে রাখতে এই ধরনের লেক গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.