× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফেলে দেয়া প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি হচ্ছে বাড়ি

মো. ওয়াদুদ হোসেন, ঠাকুরগাঁও

২৫ ডিসেম্বর ২০২৩, ১৩:৫২ পিএম

ইউটিউব দেখে বোতল দিয়ে নিজের বাড়ি বানাবে এমন চিন্তা থেকে অবশেষে ফেলে দেওয়া কোমল প্লাস্টিকের বোতল দিয়ে দৃষ্টিনন্দন বাড়ি তৈরি করে এলাকায় বেশ সাড়া ফেলেছেন ঠাকুরগাঁওয়ের সওদাগর বর্মন নামে এক গ্রাম্য ব্যবসায়ী।

সওদাগর বর্মন ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলার হার্ট ইউনিয়নের খড়ি বাড়ি গ্রামের বাসিন্দা। পেশায় তিনি ব্যবসায়ী।

পরিবেশ দূষণকারী প্লাস্টিকের বোতলে বালু ভর্তি করে সিমেন্ট দিয়ে পরিবেশবান্ধব বাড়ি তৈরি করছেন তিনি। তার বাড়িটি এখন বোতল বাড়ি নামে পরিচিতি। আশপাশের অনেক মানুষ প্রায় প্রতিদিনই বাড়িটি দেখতে আসেন এখানে।

সদর রুহিয়া থেকে বোতল বাড়ি দেখতে আসছেন প্রভাষক জাহাঙ্গীর হোসেন তিনি বলেন, আগে ফেসবুক ইউটুবে দেখছি বোতল বাড়ি। আজকে নিজ জেলায় দেখলাম। এটা পরিবেশ বান্ধব এবং কম খরচে করা সম্ভব। আমিও পরামর্শ নিব এবং আমার ইচ্ছা আছে এমন একটা বাড়ি বানানো।

পাশের গ্রামের ফজলু রহমান বলেন, আমরা মনে মনে ভাবছিলাম সওদাগড় বর্মন মনে হয় পাগল হয়ে গেছে। বোতল দিয়ে আবার বাড়ি বানানো যায় নাকি। এখন দেখি বোতল দিয়ে অনেকটা দেওয়াল উঠে গেছে দেখতে ভাল লাগছে খরচ অনেক কম।

আকচা ইউনিয়ন থেকে বোতল বাড়ি দেখতে গেছেন সফিকুল আলম। তিনি বলেন, আমার বয়স ৫০ বছর। বোতল দিয়ে বাড়ি বানানো যায় এটা আমি জানি না। আজকে নিজ চোখে দেখলাম। খরচ অনেক কম। পরিবেশ বান্ধব। এই বাড়ি দেখে অনুপ্রেরণা নিয়ে অনেকে বোতল বাড়ি বানাবে।

সওদাগরের স্ত্রী কুমিলা রানী বলেন, বোতল দে বাড়ি হয় নাকি। হামার স্বামী যখন এ বাড়িটা তৈরি করিবা ধরিছে হামরা সবাই অবাক হয়ে গেছিনো। এলা দেখতে অনেক ভাল লাগেছে। খরচ অনেক কম হছে। আশেপাশেরসহ বিভিন্ন এলাকা থেকে মানুষজন দেখিবা আসেছে হামার বোতল বাড়িটা।

সওদাগর বর্মন জানান, তার মুদি খানার দোকান ছিল। সেখান থেকেই এক বছরে প্লাস্টিকের বোতলগুলো তিনি জড়ো করেছেন। তিনি দেখেন যে অনেক মানুষ প্লাস্টিকের বোতলগুলো ফেলে দিয়ে চলে যায়। তখন থেকেই তিনি বোতলগুলো জড়ো করে বাড়ি বানানোর কথা চিন্তা করেন। এর মধ্যে তিনি ইউটিউব দেখে কিভাবে বোতল দিয়ে বাড়ি তৈরি করা যায় সেটি শিখে ফেলেন। এরপর সওদাগর তার বাড়ির কাজ শুরু করেন। 

তিনি বলেন, আমি ১৫ দিন আগে বাড়ির কাজ শুরু করেছি। বাড়ির কাজ শেষ করতে আরও কিছুদিন সময় লাগবে। আপাতত আমি একটি রুম তৈরি করছি পরবর্তী সময়ে বাড়ির আরেকটি রুম তৈরি করব। এটি তৈরি করার পর দেখব যে কেমন লাগছে। এখন পর্যন্ত আমার কাছে যে বোতলগুলো ছিল সেগুলো দিয়ে আমি এই পর্যন্ত উঠিয়েছি। তবে বোতল এখন শেষ। আমি শুনেছি যে ভাঙারি দোকান থেকে ৩০ থেকে ৩৫ টাকা দিয়ে ১ কেজি বোতল কেনা যায়। এক কেজিতে ৫০টা বোতল হয়। সেই দিক থেকে ইটের তুলনায় বোতলের যে খরচ সেটা অনেক কম পড়বে।

ঢোলার হাট ইউপি চেয়ারম্যান অখিল চন্দ্র রায় বলেন, আমার ইউনিয়ন পরিষদের পাশ দিয়ে ২ কিলোমিটার দূরে সওদাগর বর্মন নামে একজন বোতল বাড়ি বানাচ্ছে। আসলে আমি নিজে দেখে অবাক। আগে এমন বাড়ি ইউটু্বে দেখতাম। এখন নিজ ইউনিয়নে হচ্ছে। আর এটা দেখার জন্য বিভিন্ন জায়গা থেকে মানুষজন আসছে। খরচ কম পরিবেশ বান্ধব এই বাড়িটি যেন বর্মন ভালভাবে বাজ শেষ করতে পারে এই কামনা করছি।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.