× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এক হাজার টাকায় জাপান যাচ্ছেন টিটিসির প্রশিক্ষণার্থীরা

শরীফ ইকবাল রাসেল

৩০ মার্চ ২০২৪, ১২:৫৯ পিএম

স্বপ্ন নয়, সত্যি। মাত্র এক হাজার টাকা খরচ করে সূর্যোদয়ের দেশ জাপান যাচ্ছেন নরসিংদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষার্থীরা। যে জাপানে যাওয়ার জন্য বাংলাদেশের ছাত্র, যুবকসহ সব বয়সী মানুষ কতইনা উদগ্রীব। আর এখন মাত্র এক হাজার টাকা খরচ করেই যাওয়া যাচ্ছে। আর জাপানে গিয়ে ভালো বেতনে চাকরি করে দেশের রেমিটেন্স আহরণে গুরুত্বপূর্ণ ভূমিকাও রাখছে তারা। 

এমনই তথ্য জানালেন নরসিংদীর শিবপুর উপজেলার ইটাখোলা (শাষপুর) এলাকায় অবস্থিত নরসিংদী কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের জাপানিভাষা প্রশিক্ষক মোকাদ্দেছ হোসাইন।

তিনি আর জানান, বাংলাদেশের স্থানীয় ছেলে বা মেয়ে প্রাপ্তবয়স্ক ও সুঠাম দেহের অধিকারী ও স্বাস্থ্যগত বিষয়ে উপযুক্ত মনে হলে প্রথমে ভর্তি আবেদন করতে হবে। আর ভর্তির জন্য একটি প্রাথমিক বাছাই হবে। এতে টিকে গেলে মাত্র এক হাজার টাকা সরকারি কোর্স ফি দিয়ে ৬ মাসের একটি জাপানি ভাষা প্রশিক্ষণ গ্রহণ করতে হবে। ৬ মাসের প্রশিক্ষণ শেষে একটি কোর্স সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর এতে নির্বাচিত হলে জাপান যাওয়ার জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়। পরবর্তীতে আই এম জাপান নামে একটি প্রকল্পের মাধ্যমে ঢাকার মিরপুরে জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মাধ্যমে আরও ৪ মাস প্রশিক্ষণ গ্রহণ করে জাপান যাওয়ার জন্য চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়। বাংলাদেশ সরকারের পক্ষে বিএমইটি জাপান সরকারের সহায়তায় তাদের জাপান নেয়ার কার্যাক্রম পরিচালিত করা হয়ে তাকে। এই জাপান যাওয়ার জন্য সকল প্রকার ব্যয়বার সরকারের পক্ষ থেকে বহন করা হয়ে থাকে। এমাসের ১৩ মার্চ ৬ জন প্রশিক্ষণার্থী জাপান গেলেন। তারা হলেন, মো. আল আমিন, তুষার আহমেদ, আব্দুল্লাহ আল রাফি, মোক্তার হোসেন, তুহিন মোল্লা ও সিনহাজুল হক অমি।

এর আগে গত মাসে এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে আরও ৪ জন জাপানে গেছেন, তারা হলেন মোর্শিদ মিয়া, মাহবুব আলম, মোতাকাব্বির ও আরিফুল ইসলাম। শুধু তাই নয়, ১৭ মার্চ আরও ৭ জন জাপানে গেলেন। তারা হলেন, সোহানুর রহমান, তারেকুল ইসলাম, আল-আমিন, হাবিবুর রহমান, মাইদুল ইসলাম ও ফয়সাল মিয়া।

এবিষয়ে নরসিংদী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের জাপানিজ ভাষা প্রশিক্ষক মোকাদ্দেছ হোসাইন অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, আমার হাতে প্রশিক্ষণ নেয়া শিক্ষার্থীরা শতভাগ নিশ্চিতভাবে জাপান যাচ্ছে। এটা শুনে ভালো লাগে। যেখানে জাপানে যেতে মানুষ ১০ থেকে ১৫ লাখ টাকা খরচ করতে হয় সেখানে মাত্র এক হাজার টাকা খরচ করেই যেতে পারছে। এছাড়া নিজস্ব চাহিদা মতো কাজও পাচ্ছে। আর সেই কাজের সাথে পাচ্ছে উপযুক্ত অর্থও। তবে দেখা যাচ্ছে অটোমোবাইল কোম্পানী ও কনস্ট্রাকশন কাজে বেশি যাচ্ছে।

গত ফেব্রুয়ারি মাসে জাপান গেছে মো. মোর্শেদ মিয়া নামে এক যুবক। তার বাবা আবু বক্কর ছিদ্দিক জানান, আমার ছেলে নরসিংদী কারিগরী প্রশিক্ষণ কেন্দ্র থেকে মাত্র এক হাজার টাকায় জাপানী ভাষা শিক্ষাগ্রহণ করে একাধিক পর্যায়ে বাছাই কার্যক্রমে উত্তীর্ণ হওয়ার পর ভালোমতো জাপান পৌঁছেছে। এখানে ভর্তি না হলে তার জাপান যাওয়া স্বপ্নের মতো। 

গত মার্চ মাসের ৬ তারিখে জাপান গেছে তুহিন মোল্লা নামের এক প্রশিক্ষনার্থী। এই তুহিন মোল্লার মা রমিজা খাতুন তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, আমি স্বপ্নেও ভাবিনি আমার ছেলে জাপান যাবে। কেননা জাপান যেতে যে টাকা দরকার হয় তা সংগ্রহ করা খুবই কষ্ট হতো। এজন্য সরকারের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। 

নরসিংদী কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুঝাত জানান, এটি সরকারের একটি মহতি উদ্যোগ। কেননা প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ের অধিনে এই কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে কোরিয়া ও জাপানী ভাষা শিক্ষা কোর্স চালু হওয়ার পর অনেক দরিদ্র পরিবারের সন্তানরা এখন জাপান ও কোরিয়া যাওয়ার সুযোগ তৈরি হচ্ছে। সাধারণভাবে এসব দেশে যাওয়া তাদের জন্য স্বপ্নের মতো।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.