× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বিশেষ সাক্ষাৎকারে শাজাহান খান

বাংলাদেশ এখন বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত

শাহনাজ পারভীন এলিস

২৪ ডিসেম্বর ২০২১, ০৬:১০ এএম

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এবার উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস। স্বাধীনতা উত্তর দেশের রাজনীতিতে দীর্ঘ এই পথচলায় বাংলাদেশের সংগ্রাম, অর্জন, উন্নয়ন এবং আগামীর চ্যালেঞ্জ- এসব নানা দিক নিয়ে সংবাদ সারাবেলার সঙ্গে কথা বলেছেন সাবেক নৌপরিবহনমন্ত্রী, মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। সাক্ষাৎকার গ্রহণ করেছেন শাহনাজ পারভীন এলিস।

সংবাদ সারাবেলা: মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বাংলাদেশ গড়ার যে স্বপ্ন- তার কতখানি বাস্তবায়ন হয়েছে? 

শাজাহান খান: প্রথমেই একাত্তরে শহীদ হওয়া বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাচ্ছি। দেশবাসীর জন্য এবারের বিজয় দিবস খুবই তাৎপর্যপূর্ণ। কারণ একই সঙ্গে উদযাপিত হচ্ছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। একাত্তর- পরবর্তী বর্তমান বাংলাদেশ এখন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে, তার শাসনামলে বিশ্বে মর্যাদার আসনে অধিষ্ঠিত। মানুষের মৌলিক চাহিদা অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা- সব ক্ষেত্রে উন্নয়নশীল এখন আমাদের দেশ। অনেক দেশের কাছেই বাংলাদেশ এখন রোলমডেল। মাঝে মাঝে মাথাচারা দিয়ে উঠলেও সাম্প্রদায়িক অপশক্তি দমনে সরকার কোন ছাড় দিচ্ছে না। 

সংবাদ সারাবেলা: একাত্তরে মুক্তিযুদ্ধ- পরবর্তী পঞ্চাশ বছরে বাংলাদেশের অবস্থা, রাজনীতি এবং রাজনৈতিক অঙ্গনের বর্তমান অবস্থাকে আপনি কীভাকে দেখছেন?

শাজাহান খান: বাংলাদেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রয়েছে, পাঁচ বছর পর পর ভোটের মাধ্যমেই সরকার নির্বাচিত হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে দেশের উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। তবে যেসব রাজনৈতিক দল নির্বাচনে অংশ না নিয়ে সন্ত্রাসী তৎপরতা চালায়, আর সরকারের বিরুদ্ধে মিথ্যাচার করে তারা গণতন্ত্রকে ব্যাহত করছে। গণতন্ত্র আছে বলেই বিরোধী দলমতের নেতাকর্মীরা গণমাধ্যমে শুধু সরকারের সমালোচনা নয়, মুক্তিযুদ্ধ নিয়ে, শহীদদের নিয়ে প্রশ্ন তোলেন- এমনকি বঙ্গবন্ধুকে নিয়ে ঔদ্ধত্যপূর্ণ কথা প্রকাশ করতে পারছেন। আমি মনে করি তাদের গণতান্ত্রিক মূল্যবোধ নিয়েই প্রশ্ন রয়েছে। তারা মিথ্যাচার করে রাজনৈতি ফায়দা হাসিলের চেষ্টা করছেন।

সংবাদ সারাবেলা: মহামারী করোনার প্রভাব ও বিপর্যস্ততা কাটিয়ে উঠার চেষ্টা করছে গোটা বিশ্ব-দেশ, এ পর্যায়ে আমাদের রাজনৈতিক অঙ্গন ও রাজনীতিবিদদের কি অবস্থা?

শাজাহান খান: মহামারী করোনার বিপর্যস্ততা অনেকটাই কেটে গেছে। রাজনীতিতে চাঞ্চল্য ফিরে এসেছে, নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, বিরোধী রাজনৈতিক দলগুলোও নানা ইস্যুতে তাদের দাবি-দাওয়া নিয়ে মাঠে নেমেছে। শিক্ষার্থীরা ক্লাসে যাচ্ছে, পরীক্ষায় অংশ নিচ্ছে। করোনা মোকাবিলায় সরকারের সময়োপযোগী পদক্ষেপ, বিনামূল্যে টিকা ব্যবস্থাপনা ও কার্যক্রম অব্যাহত রয়েছে। 

সংবাদ সারাবেলা: করোনায় বিপর্যস্ত জনজীবন, কর্মহীন হাজারো মানুষ- এমন অবস্থায় নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি, তেল-গ্যাসের দাম বাড়ানো, তারপর গণপরিবহনে ভাড়া বৃদ্ধি- এটা কতটা যৌক্তিক মনে করছেন? 

শাজাহান খান: ভাড়া বৃদ্ধি কিন্তু মালিকরা করে না, করে সরকার। একসঙ্গে লিটার প্রতি জ্বালানি তেলের দাম ১৫ টাকা বাড়ার কারণেই হয়তো দাম বাড়াতে বাধ্য হয়েছে। তবে এটা ঠিক যে, পরিবহনে ভাড়া নেয়ার ক্ষেত্রে অনিয়মের ঘটনা ঘটেছে। সেগুলো প্রতিরোধে সরকারের পাশাপাশি মালিক-শ্রমিক প্রতিনিধিদের মাধ্যমে তা প্রতিরোধে মাঠে তৎপরতা অব্যাহত রয়েছে। মোবাইল কোর্টের অভিযানে সরকার নির্ধারিত অংকের বাইরে বাড়তি ভাড়া আদায়কারীদের জরিমানাসহ শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

সংবাদ সারাবেলা: দলীয় প্রতীকে সারাদেশে চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচন, বেশিরভাগ ইউনিয়নে বিদ্রোহী প্রার্থী, দ্বন্দ্ব-সহিংসতা লেগেই রয়েছে। এসবের কারণ কী বলে আপনি মনে করছেন?

শাজাহান খান: ইউপি নির্বাচনে স্থানীয়দের প্রভাব, অস্থিরতা, সহিংসতার ঘটনা নতুন নয়, অতীতেও ছিলো। দলীয় সিদ্ধান্তেই দেয়া হয়েছে দলীয় প্রতীক। তৃণমূলের এই নির্বাচনে দলীয় মনোনয়ন পাওয়া প্রার্থী জয়ী হবেন এমন নয়- প্রার্থীর যোগ্যতা, জনপ্রিয়তাসহ নানা বিষয় রয়েছে। তবে যেসব ইউনিয়নে আওয়ামী লীগের বাইরে অন্য প্রার্থী নেই বা আওয়ামী লীগের প্রার্থীই জয়লাভ করেন- সেসব ইউনিয়নে প্রতীক বরাদ্দ না দিয়ে প্রার্থিতা উন্মুক্ত করে দেয়া হয়েছে।

সংবাদ সারাবেলা: স্থানীয় সরকারের নি¤œতম এই স্তরের নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত রয়েছে বিএনপি। এ বিষয়টিকে আপনি কীভাবে দেখছেন? 

শাজাহান খান: এই নির্বাচনে সরাসরি না হলেও বিএনপির অঘোষিত অংশগ্রহণ করেছে। তাদের সমর্থিত লোকরা ভোটে প্রার্থী হয়েছে। তা না হলে বিএনপি ঘরানার ব্যক্তিরা ভোটে জয়লাভ করেছে কী করে? এসব না করে তারা সরাসরি ভোটে অংশ নিলেই পারতো। সেটা আসলে তাদের দলীয় সিদ্ধান্ত, রাজনৈতিক কৌশল।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.