× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

নেশনস লিগে পয়েন্ট ভাগাভগি করল স্পেন-পর্তুগাল

০৩ জুন ২০২২, ০৯:৩৮ এএম

ক্রিশ্চিয়ানো রোনালদোকে বেঞ্চ থেকে ডাকতেই হলো। পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস হয়ত ভেবেছিলেন বিশ্বকাপের আগে এবারের নেশনস লিগে তরুণদের বাজিয়ে দেখবেন, সেজন্যই রোনালদোকে রাখেননি প্রথম একাদশে। তবে ম্যাচের ঘড়ি যখন ঘণ্টার কাঁটা পেরিয়েছে, তখন আর পর্তুগিজ মহাতারকাকে বেঞ্চ থেকে না ডেকে পারলেন না।

কেননা দল যে স্পেনের বিপক্ষে কোনো প্রতিরোধই গড়তে পারছে না। পিছিয়ে আছে ১-০ গোলে। রোনালদো মাঠে নামার পর বদলায় ম্যাচের চিত্রপট, তবে সেটা অপর এক বদলি রিকার্ডো হর্তার হাত ধরে। ম্যাচের বড় একটা সময় পিছিয়ে থেকেও তার শেষ মুহূর্তের গোলেই যে স্পেনের বিপক্ষে ১-১ সমতায় ম্যাচ শেষ করতে পেরেছে পর্তুগাল।

স্পেনের এস্তাদিও ভিলামারিনে ম্যাচ শুরুর আগেই একাদশে রোনালদোকে না রেখে চমক দেন পর্তুগিজ কোচ। রোনালদোকে বেঞ্চে রেখে সদ্য সমাপ্ত মৌসুমে সিরি আ’র বর্ষসেরা খেলোয়াড় রাফায়েল লিয়াও, আন্দ্রে সিলভা আর ওতাভিওকে দিয়ে গড়েছিলেন পর্তুগালের আক্রমণভাগ। তবে এই ত্রয়ী ম্যাচজুড়ে সমর্থকদের হতাশ করেছে। বিশেষ করে লিয়াও তো গোলের দুটি নিশ্চিত সুযোগ হেলায় নষ্ট করেছেন ১৮ ও ৫৯ মিনিটে। প্রথমবার গোলের সামনে দাঁড়িয়েও শট লক্ষ্যে রাখতে পারেননি, আর দ্বিতীয় প্রচেষ্টায় ওয়ান-অন-ওয়ান পরিস্থিতিতে স্প্যানিশ গোলরক্ষক উনাই সাইমনকে পরাস্ত করতে ব্যর্থ হয়েছেন।

পর্তুগালের আক্রমণভাগ হতাশ করলেও স্পেনের আক্রমণভাগ কিন্তু শুরু থেকেই গোলের চেষ্টা করে গেছে। ক্রমাগত প্রচেষ্টার ফলও পেয়ে যায় তারা ম্যাচের ২৫ মিনিটে। গাভির শুরু করা দারুণ এক প্রতি-আক্রমণ থেকে গোল করে স্পেন। নিজেদের অর্ধ থেকে অনেকটা দৌড়ে গাভি লেফট উইঙ্গার পাবলো সারাবিয়ার উদ্দেশ্য ফরোয়ার্ড পাস বাড়িয়েছিলেন, বল পায়ে নিয়ে সারাবিয়া আড়াআড়ি পাস বাড়ান গোলমুখে থাকা আলভারো মোরাতার উদ্দেশ্যে। ট্যাপ ইনের মাধ্যমে সেখান থেকে বল জালে ঠেলে ম্যাচে স্পেনকে এগিয়ে দেন তিনি। স্পেনের জার্সিতে জুভেন্টাস ফরোয়ার্ডের এটি ২৬ তম গোল। স্পেনের নেশনস লিগ স্কোয়াডে জাতীয় দলের হয়ে তার চেয়ে বেশি গোল নেই কারও।

গোল পেয়ে ম্যাচে কর্তৃত্ব কয়েকগুণ বেড়ে যায় স্পেনের। তবে সেই তুলনায় আক্রমণে সফলতা পায়নি তারা। তাই এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে হয় তাদের।

দ্বিতীয়ার্ধে খেলার গতি বাড়ে, তবে দুই দলের আঁটসাঁট রক্ষণের কারণে গোলের ভালো সুযোগ তৈরি হয়নি বললেই চলে। শেষ পর্যন্ত ম্যাচের ৮২ মিনিটে জোয়াও ক্যানসেলোর পাস ধরে বল জালে জড়িয়ে লিয়াওয়ের বদলি হিসেবে নামা হর্তা পর্তুগালের হার এড়িয়েছেন। জাতীয় দলের হয়ে এটি তার মাত্র দ্বিতীয় ম্যাচ, আর গোল পেলেন এই প্রথম। ২০১৪ সালে পর্তুগালের জার্সিতে প্রথম খেলেছিলেন ২৭ বছর বয়সী এই ফুটবলার। এরপর গত আট বছরে আর জাতীয় দলের জার্সি গায়ে চাপানো হয়নি তার। আট বছর পর নেমেই জাতীয় দলের হয়ে প্রথম গোল করে দলকে পরাজয়ের হাত থেকে বাঁচিয়েছেন তিনি।

ম্যাচের ৮৭ মিনিটে ম্যাচে ফের এগিয়ে যাওয়ার মোক্ষম সুযোগ পেয়েছিল স্পেন। তবে জর্ডি আলবা ফাঁকা পোস্ট পেয়েও হেডার লক্ষ্যে রাখতে না পারায় পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় তাদের। সাম্প্রতিক সময়ে ইউরোপের এই দুই প্রতিবেশীর বেশিরভাগ ম্যাচেই ড্রয়ের দেখা মিলেছে। স্পেন-পর্তুগালের সবশেষ দুই মোকাবিলাও সমতাতেই শেষ হয়েছিল। তার আগে ২০১৮ সালের বিশ্বকাপেও তাদের ম্যাচটি ড্র হয়েছিল ৩-৩ গোলে, সেই ম্যাচ দুর্দান্ত এক হ্যাটট্রিক করেছিলেন পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো।

১-১ ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে পর্তুগাল এবং স্পেন যথাক্রমে লিগ এ’র গ্রুপ-২ এ টেবিলের দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে। এই গ্রুপের অপর দুই দলের ম্যাচে চেক প্রজাতন্ত্র ২-১ গোলে সুইজারল্যান্ডকে হারিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে।

নেশনস লিগের গ্রুপ পর্বে পর্তুগালের পরের ম্যাচ ৬ জুন (সোমবার) সুইজারল্যান্ডের বিপক্ষে, একইদিন চেক প্রজাতন্ত্রের বিপক্ষে গ্রুপ পর্যায়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে লুইস এনরিকের স্পেন।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.