× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

একই গল্পের পুনরাবৃত্তি, অতঃপর শততম হারের লজ্জা

মশিউর অর্ণব

২৮ জুন ২০২২, ১৫:৪১ পিএম । আপডেটঃ ২৮ জুন ২০২২, ১৫:৪২ পিএম

ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণ টেস্ট। যেখানটায় বাংলাদেশের পথচলা মোটেও নতুন নয়। সাদা পোশাকে ২২ বছরেরও বেশি সময় ধরে খেলছে। অথচ লম্বা সময় ধরে খেলার পরেও এই সংস্করণে বাংলাদেশের উন্নতি খুঁজে পাওয়া দুষ্কর! মাঝে-মধ্যে ২/১ টি জিতলেও গত দুই দশকের বেশি সময় ধরে ধারাবাহিকতার ধারেকাছেও যেতে পারেনি। তাতে সোমবার সেন্ট লুসিয়াতে ক্যারিবীয়দের বিপক্ষে আরও একটি ব্যর্থতার গল্পের পুনরাবৃত্তি হয়েছে। এই হারে আবার বিব্রতকর একটি রেকর্ডের ভাগিদারও হতে হয়েছে। সেন্ট লুসিয়াতে হেরে টেস্ট ক্রিকেটে হারের সেঞ্চুরি পূরণ করেছে বাংলাদেশ।

২০০০ সালে ভারতের বিপক্ষে অভিষেক দিয়ে সংগ্রাম শুরু বাংলাদেশ দলের। তার পর থেকে শুধু সংগ্রামের ছবিটাই ফুটে উঠে। নেই কোনও বীরত্বগাঁথা! ২২ বছরেও এই দৃশ্যপট পাল্টায়নি। এই সময় বাংলাদেশ দল একইভাবে হেরেছে, ম্যাচে ছিল না কোনও প্রতিরোধ। যেন শুরুর আগেই হার মেনে নেওয়া। টেস্ট মানসিকতারও পরিবর্তন নেই কোনও। বেশ কয়েকজন অধিনায়কের কাঁধে নেতৃত্ব গেলেও বাংলাদেশকে সঠিক পথে ফেরাতে পারেননি কেউ।

সাফল্যের খোঁজে ওয়েস্ট ইন্ডিজ সফরেও নতুন নেতৃত্বে নিয়ে গিয়েছে বাংলাদেশ। কিন্তু তৃতীয়বারের মতো নেতৃত্ব পাওয়া সাকিব আল হাসান দলের ভাগ্য ফেরাতে পারলেন কই? অ্যান্টিগা টেস্টের পর সেন্ট লুসিয়াতেও ছিল অসহায় আত্মসমর্পণের গল্প।

সোমবার চতুর্থ দিনে বৃষ্টির কারণে মাত্র ৩৮ ওভার খেলা হওয়ার কথা ছিল। আর বাংলাদেশের হারের জন্য যথেষ্ট ছিল এই সময়টুকুই! নুরুল হাসানের লড়াকু ব্যাটিংয়ে ইনিংস হার এড়িয়ে ক্যারিবীয়দের ১৩ রানের লক্ষ্য দিতে পারে বাংলাদেশ। সেই লক্ষ্য ১০ উইকেটে টপকে গিয়ে বাংলাদেশকে অনাকাঙ্ক্ষিত ‘সেঞ্চুরি’ উপহার দিয়েছে স্বাগতিকরা। বাংলাদেশ নবম দল হিসেবে হারের তিন অঙ্কে পৌঁছেছে।

তবে সবার তুলনায় টেস্ট হারের সেঞ্চুরিতে বাংলাদেশ দ্রুততম। ১৩৪তম টেস্ট খেলতে নেমে বাংলাদেশ শততম টেস্ট হারের দেখা পেয়েছে। এতো কম সময় এবং কম ম্যাচ খেলে আর কোন দল হারের সেঞ্চুরিতে পৌঁছায়নি।

বাংলাদেশের আগে এই রেকর্ড ছিল নিউজিল্যান্ডের। বাংলাদেশের চেয়ে ১০৭ ম্যাচ বেশি খেলে এমন রেকর্ড গড়েছিল কিউইরা। তাদের লেগেছিল ২৪১ ম্যাচ। সময় ৬৫ বছর। আর বাংলাদেশ ২২ বছরে ১০৭ ম্যাচ কম খেলেই অনাকাঙ্ক্ষিত রেকর্ডটি ছুঁয়েছে।

২০১৭ সালে শ্রীলঙ্কাও টেস্ট হারের সেঞ্চুরি করেছিল। সেটি করতে লঙ্কানরা ৩৫ বছরে খেলেছে ২৬৬ টেস্ট। ভারত ৬৪ বছরে ৩০৩ ম্যাচ খেলে ১০০ টেস্ট হেরেছিল। পাকিস্তানের হারের সেঞ্চুরি করতে ৫৯ বছরে খেলতে হয়েছে ৩৫৭ টেস্ট।

টেস্ট ক্রিকেট শুরু হয়েছে ১৮৭৭ সালে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে৷ শততম হারে অস্ট্রেলিয়ার দরকার হয়েছে ৩৭৪ টেস্ট, ইংল্যান্ডের ৩৪৭। এছাড়া ১৯২৮ সালে টেস্ট অভিষেক হওয়া ওয়েস্ট ইন্ডিজেরও লেগেছিল ৩৬৮ টেস্ট।

১৮৮৯ সালে টেস্ট অভিষেক দক্ষিণ আফ্রিকার। ১১৪ বছর পর ২০০৩ সালে ২৭৯তম ম্যাচ খেলতে নেমে তারা শততম টেস্ট হেরেছিল।

টেস্ট খেলুড়ে দলগুলোর পরিসংখ্যানই বুঝিয়ে দিচ্ছে বাংলাদেশ কতটা পিছিয়ে। টেস্ট সংস্কৃতি গড়ে উঠতে না পারাতেই মূলত একের পর এক ব্যর্থতা। এই সংস্করণে বাংলাদেশ অদূর ভবিষ্যতে যে বদলে যাবে, এমন কিছু কল্পনা করাও যেন অবাস্তব!


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.