× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

‘অফসাইড বিতর্ক’ এড়াতে কাতার বিশ্বকাপে নতুন প্রযুক্তি

স্পোর্টস ডেস্ক

০২ জুলাই ২০২২, ০৬:৩৪ এএম

ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি বা ভিএআর আসার পরেও ফুটবলে অফসাইড নিয়ে বিতর্ক থামেনি। বিষয়টি আরও নিখুঁত করতে এবার ফিফা নিয়ে এলো সেমি অটোমেটেড বা আধা স্বয়ংক্রিয় অফসাইড প্রযুক্তি। কাতার বিশ্বকাপেই দেখা যাবে এর ব্যবহার। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বলছে, এর ফলে সিদ্ধান্ত আরও নির্ভুল ও দ্রুত পাওয়া যাবে।

অথচ এক দশক আগেও এটি কল্পনা করা যেতো না। এর জন্য ব্যবহার করা হবে ১২টি ডেডিকেটেড ট্র্যাকিং ক্যামেরা। স্টেডিয়ামের ছাদের নিচে নির্দিষ্ট স্থানে সেগুলো বসানো থাকবে। এর মাধ্যমেই বলের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। ডাটা পেতে বলে বসানো থাকবে একটি সেনসরও। পাশাপাশি ক্যামেরার মাধ্যমে প্রতিটি খেলোয়াড়ের ২৯টি ডাটা পয়েন্টের মাধ্যমে তাদের অবস্থান সম্পর্কেও সুনির্দিষ্ট তথ্য পাওয়া যাবে। এসব তথ্য বিশ্লেষণ করেই ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারিকে নিখুঁত সিদ্ধান্ত দিতে সহায়তা করবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা।

অবশ্য অনফিল্ড রেফারিকে অফসাইডের বিষয়টি জানানোর আগে ভিডিও ম্যাচ অফিসিয়াল হাতেনাতে সবকিছু পরীক্ষা করেই তা নিশ্চিত করবেন।

এরইমধ্যে গত সাত মাসে দুটি টুর্নামেন্টে এই প্রযুক্তির ব্যবহার ফিফা করেছে। এখন কাতার বিশ্বকাপে সেটি ব্যবহারের অপেক্ষায়। ২১ নভেম্বর শুরু হতে যাওয়া টুর্নামেন্টে সব ভেন্যুতেই তা ব্যবহার করা হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.