× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় সালাহ, মেসি, লিওয়ানদোস্কি

সংবাদ সারাবেলা ডেস্ক

০৮ জানুয়ারি ২০২২, ১৩:২২ পিএম । আপডেটঃ ০৮ জানুয়ারি ২০২২, ১৬:৪৬ পিএম

২০২১ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। গত এক বছরের পারফরমেন্সে বিবেচনায় এই তালিকায় জায়গা হয়নি ম্যানচেস্ট ইউনাইটেডের পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। তার পরিবর্তে এই তালিয়কায় জায়গা করে নিয়েছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

ছয়বারের ফিফা বর্ষসেরা বিজয়ী লিওনেল মেসির সাথে এই তালিকায় আরো আছেন পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কি। আগামী ১৭ জানুয়ারি এই পুরস্কার প্রদান করা হবে। রোনাল্ডো ও মেসিকে পিছনে ফেলে গত বছর এই পুরস্কার জয় করেছিলেন লেভা। 

এই তালিকায় জায়গা হয়নি ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ জয়ী ইতালি কিংবা চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী চেলসির কোন খেলোয়াড়ের।

পাঁচবারের বিজয়ী রোনাল্ডো ২০০৭ সালে প্রথমবারের মত ফিফার বর্ষসেরা এই পুরস্কারের জন্য মনোনীত হবার পর এনিয়ে দ্বিতীয়বারের মত সংক্ষিপ্ত তালিকা থেকে বাদ পড়লেন। এর আগে ২০১০ সালে মেসি জিতলেও তিনজনের তালিকায় অপর দু’জন ছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা ও জাভি। 

গত বছর রোনাল্ডোর জুভেন্টাস চতুর্থ স্থানে থেকে মৌসুম শেষ করেছিল। ২০২০ সালের শেষ ১৬’ থেকে বিদায় নেয় রোনাল্ডোর পর্তুগাল।

লিভারপুলের হয়ে আরো একটি দুর্দান্ত মৌসুম কাটানো সালাহ এনিয়ে দ্বিতীয়বার সংক্ষিপ্ত তালিকায় এলেন। ২০১৮ সালে সালাহ, লুকা মড্রিচ ও রোনাল্ডো এই তালিকায় জায়গা পেয়েছিলেন। 

বার্সেলোনার জন্য অবশ্য বিষয়টি কিছুটা হলেও ব্যতিক্রম। এ বছরই দীর্ঘদিনের সম্পর্ক শেষ করে বার্সেলোনা থেকে প্যারিসে পাড়ি জমিয়েছিলেন মেসি। জাতীয় দলের হয়ে কোপা আমেরিকা জয়ের মাধ্যমে ক্যারিয়ারে প্রথমবারের মত বড় শিরোপা স্পর্শ করে দেখার সুযোগ পান মেসি। গত মাসেই ক্যারিয়ারের সর্বোচ্চ সপ্তম ব্যালন ডি অ‘র শিরোপা জয় করেন মেসি। 

২০২০ মৌসুমে ৪১ গোল করেছিলেন লিওয়ানোদোস্কি। ২০২১ মৌসুমে এখন পর্যন্ত  বুন্দেসলিগা মৌসুমে রেকর্ড ৪৩ গোল করে বায়ার্নকে শীর্ষে টিকিয়ে রেখেছেন। আরেক বায়ার্ন কিংবদন্তী গার্ড মুলারের ১৯৭২ সালের করা রেকর্ড এখন ভাঙ্গার পথে রয়েছেন লেভা। 

ফিফা সদস্যভূক্ত সবগুলো দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়ক, বিশেষ বিশেষ গণমাধ্যম ও সমর্থকদের ভোটে বর্ষসেরা খেলোয়াড়, কোচ বেছে নেয়া হয়। ফিফার ওয়েবসাইটে নিজেদের পছন্দের খেলোয়াড়ের নাম তালিকুভূক্ত করতে পারবে। ১০ জানুয়ারি ভোটিং কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

এদিকে নারীদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে বার্সেলোনার দুই সতীর্থ এ্যালেক্সিরা পুটেলাস ও চেলসি স্ট্রাইকার স্যাম কার। গত মাসে নারীদের ব্যালন ডি অর জয় করেছেন পুটেলাস। এই তালিকায় দ্বিতীয় ও তৃতীয় হয়েছিলেন হারমোসা ও কার। 

জুরিখে ফিফার সদর দপ্তাের অনলাইন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বিজয়ীর নাম ঘোষনা করা হবে।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: জান্নাতুল ফেরদৌস

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.