× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মিডল অর্ডারের ব্যর্থতায় জিম্বাবুয়ের কাছে সিরিজ হারলো টাইগাররা

মশিউর অর্ণব

০২ আগস্ট ২০২২, ২০:৪৬ পিএম । আপডেটঃ ০৩ আগস্ট ২০২২, ১২:০৮ পিএম

বল হাতে নাসুম-মেহেদির ঘূর্ণিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিল বাংলাদেশ। ওই দু’জনের ফস্কা গেরোয় লাগাম ছুটেও যায়। ব্যাট হাতে নেমে টপ অর্ডার ব্যর্থ হয়। মিডলে শান্ত-মাহমুদউল্লাহ কচ্ছপ গতিতে ব্যাটিং করেন। ওই ক্ষতি লোয়ার অর্ডারে পুষিয়ে উঠতে পারেননি আফিফ-মেহেদি। তিন ম্যাচের শেষটিতে ১০ রানে হেরে জিম্বাবুয়ের বিপক্ষ টি-২০ সিরিজ হারের লজ্জায় ডুবেছে বাংলাদেশ।

ঘুরেফিরে নাসুম আহমেদের ওই ওভারটিই সামনে আসবে। বাংলাদেশের বোলিংয়ের ১৫তম ওভারটি সামনে আসতে বাধ্য। এক ওভারে ৩৪ রান খরচ করা নাসুমই তো ডোবালেন বাংলাদেশকে! না হলে হয়তো সহজ লক্ষ্য পেতো সফরকারীরা। কিন্তু হিসাবের খাতা উল্টেপাল্টে লড়াই করার মতো স্কোর গড়ে জিম্বাবুয়ে। এরপর বোলিংয়ে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জয়ের আনন্দে মেতেছে আফ্রিকার দেশটি। তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি জিম্বাবুয়ে জিতে নেওয়ায় হতাশায় ডুবেছে বাংলাদেশ।

স্পিনাররা ম্যাচের লাগাম হাতে এনেছিলেন। প্রথম ৩ ওভারে ২৯ রান তুলে ফেলা জিম্বাবুয়ে ৫৫ রানে হারায় পাঁচ উইকেট। নাসুম আহমেদ প্রথম ব্রেক থ্রু দেন। পরেই জোড়া উইকেট নেন শেখ মেহেদি। তারাই পরে লাগাম ছেড়ে দেন। নাসুমের এক ওভারে ৩৪ রান তুলে নেন লোয়ার অর্ডার ব্যাটার রায়ান বার্ল। তার ওই ঝড়ে সিরিজ নির্ধারণী মাচে ৮ উইকেটে ১৫৬ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পেয়েছিল জিম্বাবুয়ে।

১৫তম ওভারে এসে নাসুম প্রথম চার বলে ছক্কা খান, পঞ্চম বলে চারের পর শেষ বলে ছক্কা খান তিনি। পরে শেখ মেহেদির ওভার থেকে তারা তুলে নেয় ১৭ রান। মুস্তাফিজও খুব একটা রান চেক দিতে পারেনি। 

আউট হওয়ার আগে বার্ল ২৮ বলে করেন ৫৪ রান। ছয়টি ছক্কা ও দুটি চার মারেন তিনি। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন লুক জনজি। তিনি ২০ বলের মুখোমুখি হয়ে চারটি চার ও দুটি ছক্কা তোলেন। এছাড়া ওপেনার রেগিস চাকাভা ১৭ এবং ক্রেগ আরভিন ২৪ রানের ইনিংস খেলেন।

বাংলাদেশ দলের হয়ে ৪ ওভারে ২২ করে রান দিয়ে একটি করে উইকেট নেন মুস্তাফিজ ও মোসাদ্দেক। শেখ মেহেদি ও হাসান মাহমুদ ৪ ওভারে ২৮ করে রান দিয়ে নেন দুটি করে উইকেট। মাহমুদউল্লাহ ২ ওভারে দেন ৮ রান। তুলে নেন একটি উইকেট। নিয়মিত স্পিনার নাসুম ২ ওভারে ৪০ রান হজম করেন।

নুরুল হাসানের নেতৃত্বের দুই ম্যাচে টস হারে বাংলাদেশ। শেষ ম্যাচেও টস হারেন ভারপ্রাপ্ত অধিনায়ক মোসাদ্দেক। তিন পরিবর্তন নিয়ে নেমে শুরুটা খারাপ হয়নি দলের। স্বাগতিকরা ৬৭ রানে ৬ উইকেট হারিয়ে একশ’ রানের পরই অলআউটের শঙ্কায় পড়ে গিয়েছিল। 


সংক্ষিপ্ত স্কোর:

জিম্বাবুয়ে: ২০ ওভারে ১৫৬/৮ (চাকাভা ১৭, আরভিন ২৪, মাধেভেরে ৫, রাজা ০, উইলিয়ামস ২, শুম্বা ৪, বার্ল ৫৪, জঙ্গুয়ে ৩৫, ইভান্স ৫*, নিয়াউচি ১*; মুস্তাফিজ ৪-০-২২-১, মেহেদি ৪-০-২৮-২, মোসাদ্দেক ৪-০-২২-১, নাসুম ২-০-৪০-১, হাসান ৪-০-২৮-২, মাহমুদউল্লাহ ২-০-৮-১)

বাংলাদেশ: ২০ ওভারে ১৪৬/৮ (লিটন ১৩, পারভেজ ২, এনামুল ১৪, শান্ত ১৬, মাহমুদউল্লাহ ২৭, আফিফ ৩৯*, মোসাদ্দেক ০, মেহেদি ২২, হানান ৩, নাসুম ২*; ইভান্স ৪-০-২৬-২, নিয়াউচি ৪-০-২৯-৩, মাধেভেরে ২-০-১৪-১, রাজা ৪-০-২১-০, মাসারা ১-০-৫-০, উইলিয়ামস ২-০-১৬-১, জঙ্গুয়ে ৩-০-২৮-১)

ফল: জিম্বাবুয়ে ১০ রানে জয়ী

সিরিজ: জিম্বাবুয়ে ২-১ ব্যবধানে জয়ী

ম্যাচসেরা: রায়ান বার্ল

সিরিজসেরা: সিকান্দার রাজা

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.