× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ওয়ানডে ক্রিকেট হারিয়ে যাওয়ার আলোচনা ‘অযৌক্তিক’ : রোহিত শর্মা

স্পোর্টস ডেস্ক

১৮ আগস্ট ২০২২, ১৫:৪০ পিএম

ওয়ানডে ক্রিকেটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা ক্রিকেট বিশ্বজুড়ে। ক্রিকেটার, বিশেষজ্ঞ থেকে শুরু করে অনেকেই মনে করছেন, ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেটের দাপটে ক্রমে হারিয়ে যাবে ৫০ ওভারের সংস্করণ। তবে রোহিত শর্মার সেই দুর্ভাবনা নেই। ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়া ব্যাটসম্যানের মতে, সব সংস্করণই টিকে রইবে আপন মহিমায়।

দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজগুলো ক্রমেই অর্থহীন হয়ে পড়ছে বলে আলোচনা চলছে অনেক দিন ধরেই। বিশেষ করে আইসিসির আগামী ভবিষ্যৎ সফর সূচিতে ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগ না থাকায় দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজের গুরুত্ব কমে গেছে আরও।

এই আলোচনা সম্প্রতি আরও উচ্চকিত হয়েছে সংযুক্ত আরব আমিরাত ও দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগের আবির্ভাবে। এমনিতেই বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগের কাছে কোণঠাসা হয়ে পড়ছে আন্তর্জাতিক ক্রিকেট। নতুন দুই লিগের প্রতি ক্রিকেটাররা যেভাবে ঝুঁকছেন, তাতে শঙ্কার মেঘ ঘনীভূত হচ্ছে আরও।

অভিজাত সংস্করণ হিসেবে টেস্ট রইবে টিকে। টি-টোয়েন্টির জনপ্রিয়তা ক্রমে বাড়ছে। আপাতদৃষ্টিত, বিপদে আছে শুধু ওয়ানডে ক্রিকেট। তবে মুম্বাইয়ে একটি অনুষ্ঠানে বুধবার রোহিত বললেন অন্য কথা।

“আমার নাম-যশ হয়েছে ওয়ানডে ক্রিকেট দিয়ে। (ওয়ানডে হারিয়ে যাবে কিনা) এসব আলোচনা একদম ফালতু। লোকে আগে টেস্ট ক্রিকেট নিয়েও এসব বলেছে। আমার মতে, ক্রিকেটই সবচেয়ে গুরুত্বপূর্ণ, সংস্করণ যেটাই হোক।”

“যখনই আমরা ওয়ানডে খেলি, গ্যালারি পরিপূর্ণ থাকে। রোমাঞ্চ-উত্তেজনা থাকে উত্তুঙ্গ। কে কোন সংস্করণ খেলবে, এটা ব্যক্তিগত পছন্দের ব্যাপার। তবে আমার মতে, তিন সংস্করণের গুরুত্বই রয়ে যাবে।”

ওয়ানডেতে ২৬৪ রানের রেকর্ড গড়া ইনিংস খেলা ও একাধিক ডাবল সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যানের মতে, আরও একটি সংস্করণ থাকলেও তিনি দেশের হয়ে খেলতে মুখিয়ে থাকতেন।

“আমি কখনোই বলব না যে ওয়ানডে বা টি-টোয়েন্টি হারিয়ে যাচ্ছে, টেস্ট ক্রিকেট ফুরিয়ে যাওয়ার পথে। আমার তো মনে হয়, যদি আরও একটি সংস্করণ থাকত! কারণ, আমার কাছে ক্রিকেট খেলতে পারাটাই আনন্দের।”

একের পর এক টি-টোয়েন্টি টুর্নামেন্টের আগমনে আন্তর্জাতিক ক্রিকেটের ভিত নড়ে যাওয়ার ব্যাপারটি অবশ্য অস্বীকার করছেন না রোহিত। তবে আপাতত নিজ দেশ নিয়ে অন্তত ভাবনার কিছু দেখছেন না ভারতীয় অধিনায়ক।

“জাতীয় দল রেখে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা নিয়ে লোকে কী ভাবছে, আমি জানি না। আরও দশটা লিগ আসতে পারে। সময়ই বলে দেবে, ক্রিকেটাররা কোন পথে হাঁটবে। তবে এখনও ভারতীয় ক্রিকেটের যে বাস্তবতা, আমরা জাতীয় দলে খেলছি ও আইপিএল খেলছি, ব্যস।”

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.