× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

এশিয়া কাপ

সুপার ফোরে মুখোমুখি ‘ভারত-পাকিস্তান’

মশিউর অর্ণব

০৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:১৮ পিএম । আপডেটঃ ০৪ সেপ্টেম্বর ২০২২, ২০:৩১ পিএম

বাবর আজমরা কি পারবে গত ম্যাচে হারের প্রতিশোধ নিতে?

সংযুক্ত আরব আমিরাতে গতকাল আফগানিস্তান-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শুরু হয়েছে এশিয়া কাপের ‘সুপার ফোর’ রাউন্ড। এশিয়া কাপ টি-টোয়েন্টি ক্রিকেটের ১৫তম আসরে সুপার ফোর পর্বের  হাইভোল্টেজ ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। মাত্র এক সপ্তাহের ব্যবধানেই দুই পরাশক্তির ধ্রুপদী ক্রিকেটীয় দ্বৈরথ দেখতে মুখিয়ে গোটা বিশ্বের ক্রিকেট অনুরাগীরা। এ দুই দেশের লড়াইটা বিশ্ব ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর হিসেবেই পরিচিতি লাভ করেছে। এই মর্যাদার লড়াইয়ে জিততে মুখিয়ে থাকে দু’দলই। 

সুপার ফোর পর্বের দ্বিতীয় ম্যাচে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। 

রাজনৈতিক সমস্যার কারণে দ্বিপক্ষীয় সিরিজ খেলে না ভারত ও পাকিস্তান। তাই একে অপরের মুখোমুখি হতে ভারত-পাকিস্তানের অপেক্ষা করতে হয় আইসিসির ইভেন্ট বা এশিয়া কাপের জন্য। 

১৯৫২ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। তখন থেকেই বাড়তি উত্তেজনা বিরাজ করে ভারত-পাকিস্তান লড়াইয়ে। সেই উত্তাপ এই আধুনিক যুগে একটুও কমেনি, বরং আরো বেড়েছে। নিয়মিত দ্বিপক্ষীয় সিরিজ না হওয়াতেই উত্তাপ বহুগুনে বেড়ে গেছে।

এবারের এশিয়া কাপে গ্রুপ পর্বের আগে সর্বশেষ গত টি-টোয়েন্টি বিশ্বকাপে দেখা হয়েছিলো ভারত-পাকিস্তানের। এরপর থেকেই পরের ভারত-পাকিস্তান লড়াই দেখার জন্য উন্মুখ হয়ে আছে ক্রিকেটপ্রেমীরা। 

তবে ভারত-পাকিস্তান লড়াইকে স্রেফ একটি ‘ম্যাচ’ বলেই মনে করেন দুই দলের বর্তমান ও সাবেক ক্রিকেটাররা। তাদের মতে, এটি অন্যান্য ম্যাচের মতই। তবে চাপ অনুভব করেন দলে থাকা ক্রিকেটাররা।

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত দশবার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। সেখানে আটবার জিতেছে ভারত। দুইবার জয় পায় পাকিস্তান।

আর এশিয়া কাপের মঞ্চে মোট ১৬ বার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। তাতে জয়ের পাল্লা ভারী ভারতেরই। নয় বার জয় পায় ভারত এবং পাঁচ বার জিতে পাকিস্তান। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়। ২০১৬ সালের এশিয়া কাপ হয়েছিলো টি-টোয়েন্টি ফরম্যাটে। ওই আসরে ভারত পাঁচ উইকেটে হারিয়েছিলো পাকিস্তানকে।

৭ দিন আগে গ্রুপ পর্বের ম্যাচে মাত্র ১৪৭ রানের সংগ্রহ নিয়ে লড়াই করেছিল পাকিস্তান। শেষ পর্যন্ত ভারত দুই বল থাকতে ৫ উইকেটে জিতে সর্বশেষ হারের প্রতিশোধ নেয়।

ভারতের জন্য ম্যাচটি ছিল গত বিশ্বকাপের প্রতিশোধের। পাকিস্তানকে ১৪৭ রানে আটকে দেওয়ার পর সেটির অনেকটাই করে রেখেছিল তারা। তবে নাসিম শাহ, হারিস রউফদের গতিতে এক সময় চাপে পড়ে তারা। বিরাট কোহলির ৩৪ বলে ৩৫ রানের ইনিংসের পর ভারতকে পথে রাখেন জাদেজা। তবে ভারতকে এগিয়ে নেওয়ার মূল কৃতিত্বটা পান্ডিয়ারই।

১৯তম ওভারে হারিস রউফকে তিন চারের পর শেষ ওভারে নেওয়াজকে মারা ওই ছক্কার পর পান্ডিয়া অপরাজিত থাকেন ১৭ বলে ৩৩ রানে। এর আগে বোলিংয়ে তিনি নিয়েছেন ৩ উইকেট। পাকিস্তান লড়াই করেছিল, তবে পেরোতে পারেনি শেষ পর্যন্ত। এর আগে, মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে ভরে করে ১৯.৫ ওভারে ১৪৭ রানের পুঁজি পায় বাবর আজমের দল। 

অলরাউন্ড পারফরম্যান্সে 'ম্যান অফ দ্যা ম্যাচ' হয়েছিলেন হার্দিক পান্ডিয়া৷ 

ভারতের সম্ভাব্য দল : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, ভুবনেশ্বর কুমার, আর্শদিপ সিং, রবি বিষ্ণই, আভেশ খান, দীপক হুডা ও চাহাল।

পাকিস্তনের সম্ভাব্য দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, আসিফ আলি, ফখর জামান, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), হাসান আলি, নাসিম শাহ, শাহনেয়াজ দাহানি, মোহাম্মদ হাসনাইন ও উসমান কাদির।




Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.