× প্রচ্ছদ জাতীয় সারাদেশ রাজনীতি বিশ্ব খেলা আজকের বিশেষ বাণিজ্য বিনোদন ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

রুদ্ধশ্বাস ম্যাচে ভারতের বিপক্ষে শ্রীলঙ্কার ৬ উইকেটের জয়

মশিউর অর্ণব

০৬ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫৮ পিএম । আপডেটঃ ০৭ সেপ্টেম্বর ২০২২, ০০:২৫ এএম

এশিয়া কাপের সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতকে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা৷ 

১৪ তম ওভারের প্রথম বলেই চাহালের ঘূর্ণিতে শ্রীলঙ্কার সর্বোচ্চ সংগ্রাহক কুশাল মেন্ডিস যখন এলবিডব্লুর ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফিরে যায়, তখন থেকেই ম্যাচের ভাগ্যটা কিঞ্চিৎ ভারতের পক্ষে ঝুঁকে ছিল। কিন্তু শানাকা ও রাজাপাকশের জুটিতে শেষটা আর রক্ষা হয়নি ভারতের৷ 

শেষ দুই ওভারে শ্রীলঙ্কার জন্য প্রয়োজন ছিল ২১ রানের৷ ১৮ তম ওভার করতে আসেন ভুবনেশ্বর কুমার৷ রাজাপাকশে-শানাকা মিলে সেই ওভারে তোলেন ১৪ রান৷ 

শেষ ওভারের সমীকরণ ৬ বলে মাত্র ৭ রান৷ আর্শদ্বীপ প্রথম বলে দেন সিঙ্গেল৷ পরের বলে শানাকাও তুলে নেন আরও একটি সিঙ্গেল৷ প্রয়োজন তখন ৪ বলে ৫ রান৷ ওভারের তৃতীয় বলে আসে ২ রান৷ পরের বলে সিঙ্গেল নিতে গিয়ে উইকেটকিপার রিশভ প্যান্ট থ্রো করেন স্ট্যাম্প লক্ষ করে, লক্ষভ্রষ্ট থ্রো৷ পাল্টা থ্রো তে স্ট্যাম্প ভাঙার চেষ্টা করেন আর্শদ্বীপ, সেটিও লক্ষ্যভ্রষ্ট। এক রানের বদলে 'বাই' এর সুবাদে দুই রান নিয়ে ৬ উইকেটের জয় তুলে নেয় শ্রীলঙ্কা। 

জবাব দিতে নেমে দারুণ শুরু করে শ্রীলঙ্কা। হাফ সেঞ্চুরি তুলে নেন দুই উদ্বোধনী ব্যাটার পাথুম নিশাঙ্কা ও  কুশল মেন্ডিস। চাহালের বলে রোহিতের হাতে ক্যাচ দিয়ে প্রথম ব্যাটার হিসেবে নিশাঙ্কা  ফেরেন সাজঘরে। একই ওভারে মেন্ডিসকেও সাজঘরের পথ দেখান চাহাল।

৪ চার ও দুই ছক্কায় ৩৭ বলে ৫২ করেন নিশাঙ্কা। কুশলের ব্যাট থেকে আসে ৪ চার ও ৩ ছক্কায় ৩৭ বলে ৫৭ রান। এরপর আশালাঙ্কাকে চাহাল ও গুনাতিলাকাকে অশ্বিন ফেরালে ম্যাচ জমে ওঠে। কিন্তু, ভানুকা রাজাপক্ষে ও দাসুন শানাকার ঝড় লঙ্কানদের এনে দেয় সহজ জয়। ভানুকা ২ ছক্কায় ১৭ বলে ২৫ ও শানাকা ৪ চার ও ১ ছক্কায় ১৮ বলে ৩৩ রান করে অপরাজিত ছিলেন।

এর আগে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ওপেনার লোকেশ রাহুল আরও একবার ব্যর্থ হয়েছেন। ৭ বলে ৬ রান করে এই ডানহাতি ব্যাটার লঙ্কান স্পিনার মাহিশ থিকসানার বলে লেগ বিফোরের শিকার হন। এরপর ৪ বলের মোকাবিলা করেও রানের খাতা খোলার আগেই দিলশান মাধুশঙ্কার বলে বোল্ড হন আগের দুই ম্যাচেই ফিফটির দেখা পাওয়া বিরাট কোহলি। 

কোহলি বিদায় নিলেও ভারতীয় ইনিংসের হাল ধরেন রোহিত। তাকে যোগ্য সঙ্গ দেন সূর্যকুমার যাদব। দুজনে মিলে গড়েন ৫৮ বলে ৯৭ রানের দারুণ এক জুটি। মাত্র ৩২ বলে ফিফটির দেখা পান রোহিত। এরপর ধীরে ধীরে হাত খুলতে শুরু করেন তিনি। দারুণ খেলতে থাকা রোহিত থামেন ব্যক্তিগত ৭২ রানে। চামিকা করুণারত্নের বলে পাথুম নিসাঙ্কার হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ৪১ বল স্থায়ী ইনিংসে তিনি ৫টি চার ও ৪টি ছক্কা হাঁকান।  

রোহিতের বিদায়ের পর বেশিক্ষণ থাকতে পারেননি সূর্য। দাসুন শানাকার বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ২৯ বলের মোকাবিলায় ৩৪ রান করেন তিনি; ছক্কা ও চার হাঁকিয়েছেন ১টি করে। চাপের মুখে জুটি গড়ার চেষ্টা করেন হার্দিক পান্ডিয়া ও ঋষভ পন্থ। কিন্তু ১৩ বলে ১৭ রান করে পান্ডিয়া বিদায় নিলে ভাঙে ১৯ বলে ৩০ রানের জুটি। পন্থও থামেন ঠিক ১৩ বল খেলে ব্যক্তিগত ১৭ রানেই। এরপর দীপক হুডা ৩ রানে ও ভুবনেশ্বর কুমার ০ রানে বিদায় নেন। তবে ৭ বলে ১৫ নিয়ে অপরাজিত থাকেন অশ্বিন।  

বল হাতে শ্রীলঙ্কার মধুশঙ্কা ৩টি উইকেট নেন। এছাড়া শানাকা ও করুণারত্নে ২টি করে এবং থিকসানা ১টি উইকেট নেন।

'ম্যান অফ দ্যা ম্যাচ' হয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা।

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.