× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আবারও ইরানকে বিশ্বকাপ থেকে নিষিদ্ধের দাবি

ক্রীড়া ডেস্ক

২৫ অক্টোবর ২০২২, ১৩:৪৬ পিএম

মাত্র কয়েকদিন আগে ইরানকে বিশ্বকাপ থেকে সরিয়ে নেওয়ার দাবি জানিয়েছিলেন দেশটির ক্রীড়া ব্যক্তিত্ব ও সংবাদকর্মীরা। লিখিত সে অভিযোগ ফিফার হাতে পৌঁছাতে না পৌঁছাতেই আবারও দাবি উঠেছে ইরানকে বিশ্বকাপ থেকে বাতিলের। এবারের দাবিটি এসেছে ইউক্রেনের ক্লাব শাখতার দানেস্কের পক্ষ থেকে। 

দাবিটি মূলত সামাজিক গণমাধ্যম থেকে এসেছে। মঙ্গলবার শাখতারের প্রধান নির্বাহী কর্মকর্তা সের্হেই পালকিন তার ফেসবুক একাউন্টে পোস্ট করে ইরানকে বিশ্বকাপ থেকে সরানোর জন্য ফিফার কাছে আবেদন করেন। শুধু তাই নয়, ইরানের পরিবর্তে তার দেশ ইউক্রেনকে বিশ্বকাপ খেলার সুযোগ দেওয়ার জন্যও আবেদন জানিয়েছেন তিনি। 

পোস্টটিতে পালকিন জানান, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তা করছে ইরান। ইরানের ব্যবহৃত অনেক সামরিক অস্ত্র ব্যবহার করে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করছে বলেও পোস্টে অভিযোগ করেছেন তিনি।

সেখানে তিনি লিখেছেন, ‘ইরানের নেতারা যখন বিশ্বকাপে নিজেদের জাতীয় দলের খেলা দেখে মজা করবেন, তখন ইরানের ড্রোন এবং মিসাইলে ইউক্রেনিয়ানদের হত্যা করা হবে। ইরানের সামরিক বাহিনী এই ড্রোন চালনা ও ব্যবস্থাপনার সঙ্গে সরাসরি জড়িত, যা ঘর, জাদুঘর, বিশ্ববিদ্যালয়, অফিস, খেলার মাঠ ধ্বংসের পাশাপাশি ইউক্রেনিয়ানদের হত্যা করছে।’

তিনি আরও লিখেছেন, ‘ফিফা এবং আন্তর্জাতিক কর্তৃপক্ষের প্রতি শাখতার আহবান জানাচ্ছে, ইউক্রেনিয়ানদের ওপর সন্ত্রাসী হামলার জন্য তাৎক্ষনিকভাবে বিশ্বকাপ থেকে ইরান জাতীয় ফুটবল দলকে নিষিদ্ধ করা হোক।’

শুধু এখানেই থামেননি পালকিন। ইরানকে নিষিদ্ধ করার পর শূন্যস্থান পূরণের সমাধানও বাতলে দিয়েছেন তিনি। শাখতারের শীর্ষ কর্মকর্তার যুক্তি, দেশের অস্বাভাবিক অবস্থার মধ্যেও বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রমাণ করেছে ইউক্রেন। তাই প্লে অফে বাদ পড়া ইউক্রেনকে ইরানের বদলে খেলানোর জন্য ফিফাকে অনুরোধ করেছেন তিনি।  

আসছে ২০ নভেম্বর থেকে শুরু হবে কাতার বিশ্বকাপ। দ্বিতীয় দিনের খেলায় ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা রয়েছে ইরানের। ‘বি’ গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ ওয়েলস ও যুক্তরাষ্ট্র। অন্যদিকে, গত জুনে বিশ্বকাপের প্লে–অফ ম্যাচে ওয়েলসের কাছে হেরে কাতার বিশ্বকাপ থেকে ছিটকে গেছে ইউক্রেন। 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2022 Sangbad Sarabela All Rights Reserved.