× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

বৃষ্টি আইনে ইংলিশদের হারিয়ে আয়ারল্যান্ডের চমক

বালবার্নির ব্যাটে রচিত হলো আইরিশ রূপকথা

মশিউর অর্ণব

২৬ অক্টোবর ২০২২, ১৭:০৫ পিএম । আপডেটঃ ২৬ অক্টোবর ২০২২, ১৮:৪৩ পিএম

হার্ডহিটার জশ বাটলারকে ০ রানে ফিরিয়ে দিয়ে উল্লসিত আইরিশ পেসার জশুয়া লিটল

বাছাইপর্বে আয়ারল্যান্ড যখন দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্টইন্ডিজকে বিদায় করে মূলপর্বে প্রবেশ করলো, ক্রিকেট ভক্তদের মনে তখন থেকেই বিশ্বাস ছিল যে- হয়তো আয়ারল্যান্ড মূলপর্বে এসেও একাধিক অঘটনের জন্ম দিতে পারে। তবে সেই অঘটনটা যে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষেই ঘটবে, সেটা হয়তো অনেকেই কল্পনা করতে পারেননি। 

আজ মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে আয়ারল্যান্ডের জয় পেয়েছে ৫ রানে। ১৫৭ রান তাড়ায় ১৪.৩ ওভারে ইংল্যান্ডের রান যখন ৫ উইকেটে ১০৫, তখন নামে বৃষ্টি। এরপর আর খেলা সম্ভব হয়নি। ফলে ‘ডাকওয়ার্থ-লুইস’ পদ্ধতিতে ৫ রানের জয় পায় আইরিশরা। 

দ্বিতীয় ইনিংসে ১৫৮ রানের তাড়ায় ব্যাট করতে নেমে একমাত্র ডেভিড মালান ছাড়া সবাই ছিলেন ব্যর্থ। এলেক্স হেলস ৭ এবং বেন স্টোকস ৬ রানে আউট হলেও, রানের খাতাই খুলতে পারেননি হার্ডহিটার জশ বাটলার। ৮৬ রানে পঞ্চম উইকেটের পতন ঘটলেও মঈন আলী হাত খুলে ব্যাটিং করে একাই লড়াই চালিয়ে যাচ্ছিলেন। বৃষ্টি না এলেও তিনি যে কতক্ষণ লড়াই চালিয়ে যেতে পারতেন, সেটাও একটা প্রশ্ন।

খেলা বন্ধের সময় ইংল্যান্ডের সংগ্রহ ছিল ১৪.৩ ওভারে ৫ উইকেটে ১০৫ রান। কিন্তু জেতার জন্য তাদের সংগ্রহ থাকতে হতো ১১১ রান। সেসময়ের পার স্কোর ১১০ রান হওয়ায় ৫ রানে হার মানতে হয় জস বাটলারের দলকে।

মাঝারি লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই বাঁহাতি পেসার জশ লিটল কট বিহাইন্ডের ফাঁদে ফেলেন ইংলিশ অধিনায়ক বাটলারকে। শূন্য রানে ফিরে যান মারকুটে ওপেনার। স্কোরবোর্ডে কোন রান যোগ না করেই প্রথম উইকেট হারায় ইংল্যান্ড।

তৃতীয় ওভারে আবারও আঘাত হানেন লিটল, শর্ট ফাইন লেগে ক্যাচ দিয়ে ফিরে যান আরেক ওপেনার অ্যালেক্স হেলস। ফেরার আগে নিজের নামের পাশে মাত্র সাত রান যোগ করতে সক্ষম হন তিনি।

বিপদ এরপরও পিছু ছাড়েনি ইংল্যান্ডের, পাওয়ারপ্লের শেষ ওভারে আরেক আইরিশ পেসার ফিওন হ্যান্ডের বলে সরাসরি বোল্ড হয়ে যান বেন স্টোকস। মাত্র ২৯ রানেই তিন উইকেট হারিয়ে ব্যাকফুটে চলে যায় বাটলারের দল। 

ক্রিজে আসেন ইংল্যান্ডের তুরুপের তাস মঈন আলি। এদিকে অপর প্রান্তে রান বলে ব্যবধান কমাতে সংগ্রাম করেই চলছিলেন মালান। ১৪তম ওভারের প্রথম বলে ব্যারি ম্যাকার্থিকে পুল করতে গিয়ে ডিপ থার্ড ম্যানে ক্যাচ দিয়ে ফেরেন ৩৭ বলে ৩৫ রান করা এই ওপেনার।

তবে এরপরই ইংল্যান্ডকে ম্যাচে ফেরাতে শুরু করেন মঈন। ডিলানির ১৫তম ওভারের প্রথম তিন বলেই একটি করে ছক্কা-চারে ১২ রান নিয়ে ফেলেন তিনি। তবে এরপরই আবারও হানা দেয় বেরসিক বৃষ্টি, মাঠ ছাড়তে বাধ্য হন ক্রিকেটাররা। আর তাতেই ইতিহাস লিখে ফেলে আইরিশরা।   

মাত্র ১২ বলে ২৪ রান করি ক্রীজে ছিলেন মঈন, সঙ্গে ছিলেন আরেক ধ্বংসাত্মক ব্যাটার লিয়াম লিভিংস্টোনও। তবে শেষ পর্যন্ত আক্ষেপই সঙ্গী হলো তাদের।

এর আগে টসে হেরে তৃতীয় ওভারেই পল স্টার্লিংকে হারায় আয়ারল্যান্ড। চমৎকার ব্যাটিংয়ে শুরুর ধাক্কা সামাল দেন বালবার্নি ও লর্কান টাকার। ক্রিস ওকসকে ওভারে দুই চার মারেন টাকার। স্যাম কারানকে চারের পর ছক্কায় ওড়ান তিনি।

দুইজনের ব্যাটে পাওয়ার প্লেতে ৫৯ রান তোলে আয়ারল্যান্ড। ১০ ওভার শেষে দলটির রান ছিল ১ উইকেটে ৯২।

সেখান থেকে ২০০ রান করা আইরিশদের জন্য ছিল বেশ সম্ভব। কিন্তু দ্বাদশ ওভারে টাকারের বিদায়ে বদলে যায় ম্যাচের গতি। একের পর এক উইকেট হারিয়ে কোনোমতে দেড়শ পার করে তারা।

আইরিশদের এই দারুণ জয়ের ভিতটা গড়ে দেন অ্যান্ডি বালবার্নি। ২ ছক্কা ও ৫ চারে ৪৭ বলে ৬২ রানের ইনিংস খেলে ম্যান অফ দ্যা ম্যাচ হন তিনি।

এদিকে কাল দিনের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে সাকিব বাহিনী। বাংলাদেশ সময় সকাল ৯টায় শুরু হবে ম্যাচটি। দিনের দ্বিতীয় ম্যাচে দুপুর ২টায় ভারতের মোকাবেলা করবে নেদারল্যান্ডস। দু’টি ম্যাচই অনুষ্ঠিত হবে সিডনিতে।


Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.