× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কাতার ফুটবল বিশ্বকাপ কাউন্টডাউন: আর বাকি ১০ দিন

মশিউর অর্ণব

১০ নভেম্বর ২০২২, ১৬:০৫ পিএম । আপডেটঃ ১৬ নভেম্বর ২০২২, ১৫:২৯ পিএম

দুয়ারে কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ, ‘গ্রেটেস্ট শো অন দ্যা আর্থ’ এর আর বাকি আছে মাত্র ১০ দিন। বিশ্বকাপ শুরুর আগে আগামী ১০ দিনের প্রতিদিনই সংবাদ সারাবেলা’য় থাকছে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ১০টি দেশের ‘দল পরিচিতি’...

দল পরিচিতির আজকের পর্বে বর্ণিত ফুটবল দলটি হচ্ছে ‘ডেনমার্ক’-

ডেনমার্ক ফুটবল দল প্রতিষ্ঠিত হয় ১৯০৮ সালে। ১৯৮০ দশকের মধ্যভাগ থেকে দলটি বিশ্বের আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে একটি শক্তিশালী দল হিসেবে প্রতিষ্ঠিত হয়। এখন পর্যন্ত ইউরোপে দলটির সর্বোচ্চ সাফল্য ১৯৯২ সালে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের শিরোপা অর্জন। এছাড়াও ১৯৯৫ সালের ফিফা কনফেডারশন্স কাপেও দলটি শিরোপা অর্জন করে। বিশ্বকাপে দলটির সর্বোচ্চ সাফল্য কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। ১৯৯৮ সালের বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের কাছে হেরে বিদায় নেয় ডেনমার্ক।

এই মূহুর্তে ফিফা র‌্যাংকিংয়ের দশ নাম্বার দল ডেনমার্ক। কাতারে এবারের আসরে গ্রুপ ‘ডি’ তে রয়েছে ডেনমার্ক। এই গ্রুপে ডেনমার্কের অপর তিন প্রতিপক্ষ দেশ হচ্ছে- ফ্রান্স, অস্ট্রেলিয়া ও তিউনিশিয়া।

বিশ্বকাপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণার কথা থাকলেও ডেনমার্ক কোচ কাসপার হিউলমান্দ ঘোষণা করেছেন ২১ সদস্যের দল। পরবর্তী সময়ে আরও পাঁচজনকে দলে যুক্ত করা হবে বলে জানানো হয়েছে। হিউলমান্দের দলে নিশ্চিতভাবেই প্রথম পছন্দের গোলরক্ষক হবেন কাসপার স্মাইকেল। অভিজ্ঞ এই গোলরক্ষক দলের অধিনায়কদের একজনও। লম্বা সময় ধরে ডেনমার্কের পোস্টের নিচে অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে আসছেন স্মাইকেল। দলের হয়ে বিশ্বকাপ বাছাই এবং নেশনস লিগে দারুণ নৈপুণ্য দেখিয়েছেন এই গোলরক্ষক। ডেনিশ দলে স্মাইকেলের সঙ্গে বিকল্প গোলরক্ষক হিসেবে থাকবেন অলিভার ক্রিস্টেনসেন।

সেন্টারব্যাকে শক্তিশালী বিকল্প হিসেবে আছেন ভিক্টর নেলসনও। লেফটব্যাকে আছেন আতালান্তার ইওয়াকিম ম্যালে। ড্যানিয়েল ভাস এবং ইয়েন্স লারসেনও ডেনমার্কের রক্ষণে বাড়তি শক্তি জোগাবেন। মাঝমাঠে ডেনমার্ককে বাড়তি অনুপ্রেরণা দেবেন ক্রিস্টিয়ান এরিকসেন। এ ছাড়া পিয়েরে–এমিল হইবিয়া ও টমাস ডেলানির ওপর নির্ভর করবেন হিউলমান্দ। আক্রমণভাগে সেভিয়ার কাসপার ডোলবার্গের সঙ্গে দেখা যেতে পারে সাবেক বার্সেলোনা তারকা মার্টিন ব্রাথওয়েটকে। মিকেল ডামসগার্ড এবং আন্দ্রেয়াস ওলসেনও নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন।

স্ট্রাইকার: মার্টিন ব্রাথওয়েট, আন্দ্রেয়াস কর্নেলিয়ুস, কাসপার ডোলবার্গ, আন্দ্রেয়াস স্কোভ ওলসেন, মিকেল ডামসগার্ড, ইয়োনাস ভিন্ড, ইয়েসপার লিন্ডস্ট্রম।

মিডফিল্ডার: ক্রিস্টিয়ান এরিকসেন, টমাস ডেলানি, পিয়েরে–এমিল হইবিয়া, মাথিয়াস ইয়েনসেন।

ডিফেন্ডার: সিমন কিয়ার (অধিনায়ক), আন্দ্রেয়াস ক্রিস্টিনসেন, ইওয়াকিম অ্যান্ডারসেন, ইওয়াকিম ম্যালে, ড্যানিয়েল ভাস, ইয়েন্স স্ট্রিগার লারসেন, ভিক্টর নেলসন, রাসমুস ক্রিস্টিনসেন।

গোলরক্ষক: কাসপার স্মাইকেল, অলিভার ক্রিস্টিনসেন।

সব মিলিয়ে বলা চলে- বিশ্বকাপের জন্য ভারসাম্যপূর্ণ দলই ঘোষণা করেছে ডেনমার্ক।




Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.