× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

আজ জিতলেই কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

মশিউর অর্ণব

০৩ ডিসেম্বর ২০২২, ০৩:০০ এএম । আপডেটঃ ০৩ ডিসেম্বর ২০২২, ১২:৪১ পিএম

সুপার সিক্সটিনের দ্বৈরথে কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে শক্তিশালী আর্জেন্টিনা। বাংলাদেশ সময় রাত ১টায় অনুষ্ঠিত হবে হাইভোল্টেজ ম্যাচটি।

প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়াকে পেয়ে সাবধানী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি ও অধিনায়ক লিওনেল মেসি। শক্তিতে অনেক পিছিয়ে থাকা দলকে সমীহ করে কথা বলছেন তারা। তবে এসবের ধারই ধারছে না অস্ট্রেলিয়া। বরং আর্জেন্টিনাকে হারিয়ে ব্রাজিলের বিপক্ষে খেলার সম্ভাবনা নিয়ে ভাবছে তারা। কোচ গ্রাহাম আর্নল্ড আত্মবিশ্বাসী, আর্জেন্টিনার বিপক্ষে অবশ্যই জিতবেন তারা। 

বিশ্বকাপের শুরুটা অবশ্য ভালো ছিল না অস্ট্রেলিয়ার। ‘ডি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে তাদের গুঁড়িয়ে দেয় শিরোপাধারী ফ্রান্স। এরপর ঘুরে দাঁড়ায় তারা। তিউনিসিয়াকে হারিয়ে জাগায় শেষ ষোলোর সম্ভাবনা। ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে ২০০৬ সালের পর নকআউট পর্বে উঠে দলটি। 

অস্ট্রেলিয়া সামনে এখন আরও বড় চ্যালেঞ্জ। মুখোমুখি হতে হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। যাদের বিপক্ষে ৭ বারের দেখায় তাদের জয় একটি। তাও সেটা ১৯৮৮ সালে, দুই দলের প্রথম ম্যাচে। 

অতীত ইতিহাস বলছে, ফুটবলে এই দুদল মুখোমুখি হয়েছে মোটে ৭ বার। যেখানে আলবিসেলেস্তেদের ৫ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়ার জয় এক ম্যাচে। বাকি একটি ম্যাচ ড্র হয়েছিল। দুদলের সবশেষ ম্যাচটি হয়েছে ২০০৭ সালে। যেখানে ১-০ গোলে জয়লাভ করে লাতিন আমেরিকার দেশটি। মুখোমুখি লড়াইয়ে সবচেয়ে বড় ব্যবধানে জয়টি অস্ট্রেলিয়ার। ১৯৮৮ সালে প্রথম দেখায় ৪-১ গোলের ব্যবধানে জিতেছিল ওশেনিয়া অঞ্চলের দেশটি। আর্জেন্টিনার সবচেয়ে বড় জয়টি ২০০৫ সালে, ৪-২ গোলে। ড্র হওয়া ম্যাচটির স্কোরলাইন ১-১।

যদি পরিসংখ্যান এবং শক্তির বিচার করতে হয় তাহলে অবশ্যই আর্জেন্টিনা দল বেশি শক্তিশালী। সাত বারের মুখোমুখি লড়াইয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র একবার হেরেছিল আর্জেন্টিনা।

সেখানে প্রথমবারের মতো অনুষ্ঠিত অনুষ্ঠিতভিসেন্টেনিয়াল গোল্ডকাপ এ ১৯৯৮ সালে আর্জেন্টিনা অস্ট্রেলিয়ার কাছে ৪-১ গোলের বড় ব্যবধানে পরাজয় বরণ করেছিল।

এই ম্যাচটি ছাড়াও আরো একটি ম্যাচ হয়েছিল যেখানে হাড্ডাহাড্ডি লড়াই করেছিল আর্জেন্টিনা এবং অস্ট্রেলিয়া। ১৯৯৩ সালের ফিফা ওয়ার্ল্ড কাপে আর্জেন্টিনা এবং অস্ট্রেলিয়া খুবই ভালো খেলে ম্যাচটি ড্র করেছিল। 

এই দুইটি ম্যাচ ব্যতীত বাকি পাঁচটি ম্যাচে আর্জেন্টিনার ফলাফল খুবই ভালো এবং তারা অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রতিটি ম্যাচে জয় তুলে নিয়েছে। শেষবারের মতো এই দুইটি দলের মাঝে মুখোমুখি হয়েছিল ২০০৭ সালের ১ই সেপ্টেম্বর। সেই ম্যাচে আর্জেন্টিনা জয়লাভ করেছিল ১-০ গোলের ব্যবধানে।

অবশ্য অস্ট্রেলিয়ার ভাবনায় নেই সেসব পরিসংখ্যান। আর্জেন্টিনার বিপক্ষে সাম্প্রতিক পারফরম্যান্স তাদের যোগাচ্ছে আত্মবিশ্বাস। গত টোকিও অলিম্পিকে যে লাতিন আমেরিকার দেশটির বিপক্ষে তারা জেতে ২-০ গোলে। আর্নল্ড সেই উদাহরণ টেনে ইএসপিএনকে বললেন, এবারও জয় তাদেরই হবে। 

“আমরা কী জিতব? অবশ্যই! গত বছর টোকিও অলিম্পিকে এই দলকে কোচিং করাই আমি এবং আমরা আর্জেন্টিনাকে ২-০ গোলে হারাই। এটা হলুদ ও হালকা নীল-সাদা জার্সির লড়াই, এগারো জনের বিপক্ষে এগারো জনের লড়াই। লড়াইটা স্রেফ মানসিকতা ও তাড়নার। আমি মনে করি, এমন একটি দিক যা আমরা শুধুমাত্র দেশকে দেখাইনি, পুরো বিশ্বকে দেখিয়েছি, তা হলো আমরা একটি দল। আমরা পরস্পরের প্রতি নিবেদিত।” 



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.