× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

কিলিয়ান এমবাপ্পে: আগামী দিনের ‘গোট’?

স্পোর্টস ডেস্ক

১৯ ডিসেম্বর ২০২২, ০৭:২১ এএম । আপডেটঃ ১৯ ডিসেম্বর ২০২২, ০৭:২২ এএম

সুযোগ হাতছাড়া হয়ে যাওয়ার পর যে চিৎকার দিয়েছিলেন পিএসজি ফরোয়ার্ড, সেটাই বলে দিচ্ছিল সব। এই আক্ষেপ হয়তো অনন্তকাল বয়ে বেড়াবেন ২৩ বছর বয়সী তারকা। তবে ম্যাচে তো কম কিছু করেননি এমবাপে। লুসাইলের ফাইনালে উপহার দিয়েছেন দুর্দান্ত এক হ্যাটট্রিক। পরে টাইব্রেকারেও দলের প্রথম শটে পান জালের দেখা। কিন্তু নাটকীয়তায় ভরা ফাইনালে শেষ পর্যন্ত বিজয়ীর হাসি তার নয়। সেটা ছিল মহানায়ক মেসির মুখে।

শুধু কি ফাইনালে, মরুভূমির বিশ্বকাপে সেই গ্রুপ পর্ব থেকে গোলের সৌরভ ছড়িয়েছেন এমবাপে। গতি, ক্ষিপ্রতায় প্রতিপক্ষের রক্ষণ ছিন্ন-ভিন্ন করে রাশিয়া বিশ্বকাপের চেয়ে এবার গোল করেছেন দ্বিগুণ (৮টি)। কিন্তু চার বছর আগের আসরে তিনি চ্যাম্পিয়ন, এবার রানার্সআপ!

ফাইনালে তিনি ফিরিয়ে আনেন ১৯৬৬ বিশ্বকাপে জো হার্স্টের গড়া স্মৃতি। যে কীর্তি পেলে, দিয়েগো মারাদোনা, জিনেদিন জিদান, ‘দা ফেনোমেনোন’ রোনালদো কারো নেই। ৫৬ বছর আগে ওয়েম্বলিতে জার্মানির বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন হার্স্ট; বিশ্বকাপের ফাইনালে সেটিই ছিল প্রথম হ্যাটট্রিক। এমবাপে সেই তালিকায় সাবেক ইংলিশ ফরোয়ার্ডের একাকীত্ব ঘোঁচালেন, কিন্তু সেবার হার্স্ট পেয়েছিলেন শিরোপার স্বাদ, এমবাপের হয়তো সঙ্গী অন্তহীন আক্ষেপ।  মাত্র দুটি বিশ্বকাপ খেলেছেন এমবাপে, কিন্তু সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিনি রীতিমতো ছুটছেন অশ্ববেগে। ১২ গোল করা কিংবদন্তি পেলেকে ছুঁয়ে ফেলেছেন তিনি। মেসি ও স্বদেশি গ্রেট জুস্ত ফঁতেনের চেয়ে তার গোল কম মাত্র ১টি। এই তালিকায় সেরা দুইয়ে থাকা মিরোস্লাভ ক্লোসা (১৬টি) ও রোনালদোও (১৫টি) বলা যায় এমবাপের নাগালের মধ্যেই আছেন।

পরিসংখ্যানের এত পাতায় আচঁড় কেটেও বিশ্বকাপ জেতা হলো না এমবাপের। তাই আট গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার নিতে মঞ্চে এসে একরাশ বিষণ্ণতা ফুটে ওঠে এই তরুণের চোখে, মুখে। মঞ্চে ওঠার সময়, ছবি তোলার জন্য থাকার সময়টাতে তা আড়াল করতে পারেন না কোনোভাবে। ‘গোল্ডেন বুট’ নিতে আসার সময় তা পা যেন নড়তে চায় না, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ পিঠ চাপড়ে দিলেও মুখটা থাকে ভার। 

এরপর ফটোসেশনে গোল্ডেন বল জেতা মেসি, গোল্ডেন গ্লাভস পাওয়া এমিলিয়ানো মার্তিনেস ও সেরা উদীয়মান খেলোয়াড় হওয়া এনসো ফের্নান্দেসের সঙ্গে যখন দাঁড়ান, তাকে বড্ড নিঃসঙ্গ, একাকী লাগে। ভেতরে যে হতাশার চোরাস্রোত বয়ে যাচ্ছে, মুখে তার ছাপ ছিল স্পষ্ট। এই ফ্রেমে হয়তো নিজেকে আগন্তুক মনে হচ্ছিল এমবাপের। বিশ্বজয়ী তিন আর্জেন্টাইনের সঙ্গে হয়তো ফ্রেমবন্দী হতে চাননি তিনি। তিনি তো চেয়েছিলেন ফ্রান্সের জয়ের ফ্রেম তৈরি করতে। 

তীরে এসে তরি ডোবার বিষাদে নীল হন এমবাপে। তবে মেসিময় বিশ্বকাপেও তিনি দিলেন বার্তা, আগামী দিনের রাজা তিনিই। অন্তিম সময়ে এসেছিল নায়ক হওয়ার সুযোগ। কাজে লাগাতে পারেননি, তাই ১৯৬২ সালের ব্রাজিলের পুনরাবৃত্তি করতে পারেনি ফ্রান্স।


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.