× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

দিনের শুরুর মতো হলো না শেষটা...

মশিউর অর্ণব

২২ ডিসেম্বর ২০২২, ০৬:০৬ এএম । আপডেটঃ ১৪ জুন ২০২৩, ১৩:৩৫ পিএম

প্রথম সাত ব্যাটসম্যানের সবাই গেলে দুই অঙ্কে। মুমিনুল ছাড়া আর কেউ ছাড়াতে পারলেন না বিশের ঘর। প্রথম ছয় জুটির পাঁচটি গেল চল্লিশের আশেপাশে। কোনো জুটি ছুঁতে পারল না পঞ্চাশ। শেষ দিকে মাত্র ১৪ রানে বাংলাদেশ হারাল শেষ ৫ উইকেট। অসংখ্য সুযোগ হাতছাড়ার আক্ষেপ নিয়ে ৭৩.৫ ওভারে ২২৭ রানে শেষ হলো বাংলাদেশের প্রথম ইনিংস।

২৫ রানে ৪ উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার উমেশ যাদব। ৭১ রানে ৪ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। এক যুগ পর টেস্ট ক্রিকেটে ফেরা জয়েদব উনাদকাট ২ উইকেট নেন ৫০ রানে। হুট করেই যেন শেষ হয়ে গেল বাংলাদেশের ইনিংস। ৩ বলের মধ্যে শেষ দুটি উইকেট নিয়ে স্বাগতিকদের ২২৭ রানে থামিয়ে দিলেন রবিচন্দ্রন অশ্বিন।

অফ স্পিনারের ক্যারম বলে কাট করবেন নাকি ছাড়বেন দ্বিধায় ছিলেন মুমিনুল হক। তার গ্লাভস ছুঁয়ে ক্যাচ যায় কিপার রিশাভ পান্তের কাছে। লম্বা সময় এক প্রান্ত আগলে রাখা মুমিনুল ১২ চার ও এক ছক্কায় ১৫৭ বলে করেন ৮৪ রান।

এক বল পরেই নিচু ফুলটস ছক্কায় ওড়ানোর চেষ্টায় জয়দেব উনাদকাটের হাতে ধরা পড়েন সৈয়দ খালেদ আহমেদ। রানের খাতা খুলতে পারেননি তিনি। ১৪ রানে শেষ ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ বাংলাদেশ থমকে যায় ২২৭ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে সাবলীল শুরু করে টাইগাররা। শান্ত-জাকির দেখেশুনেই খেলছিলেন। তবে প্রথম ঘণ্টায় উইকেট না হারানো স্বাগতিকরা মোমেন্টাম ধরে রাখতে পারেনি। দলীয় ৩৯ রানে উনাদকাটের বলে রাহুলের ক্যাচ হয়ে সাজঘরে ফেরেন জাকির হোসেন। আগের টেস্টের সেঞ্চুরিয়ান এবার ফিরেছেন মাত্র ১৫ রানে। চার বলের ব্যবধানে সাজঘরে ফিরেছেন আরেক ওপেনার নাজমুল হোসেন শান্ত (২৪)। সেখান থেকে প্রথম সেশনের বাকি সময় সাকিব আল হাসান-মুমিনুল হকের ব্যাটে পার করে স্বাগতিকরা। তবে লাঞ্চ বিরতিতে সাকিবের মনে কি ছিল তা হয়তো তিনিই জানেন, হয়তো এমন কিছু করবেন তা পরিকল্পনা করেই এসেছেন। বিরতির পর প্রথম বলেই চড়াও হতে গেলেন বাংলাদেশ অধিনায়ক। ফলাফল প্রথম বলেই উইকেট বিলিয়ে দিলেন সাকিব। উমেশ যাদবের বলে উড়াতে গিয়ে পূজারার হাতে ক্যাচ দেন তিনি। ৩৯ বলে ১৩ রানে ফিরেছেন সাকিব। তার বিদায়ে ভাঙল ৪৩ রানের জুটি।

সাকিবের বিদায়ের পর দলকে টেনে তোলেন মুশফিক ও মুমিনুল। তবে এই জুটিও বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৮ রানের জুটি গড়ে উনাদকাটের দ্বিতীয় শিকার হয়েছেন মুশফিক (২৬)। এর এক ওভার পর উনাদকাটকে দুই চার মেরে ৭৮ বলে মুমিনুল পৌঁছেছেন ফিফটিতে। ১২ ইনিংস পর ফিফটির দেখা পেয়েছেন তিনি। যা তার ষোলোতম ফিফটি।

বাংলাদেশের কোনো জুটিই ঠিকভাবে দাঁড়াতে পারছে না। পঞ্চম উইকেটে বাংলাদেশ হারাল লিটনকে। ঝড় তুলেও ফিরলেন ২৬ বলে ২৫ রান করে। তার বিদায়ে ভাঙে ৪২ রানের জুটি।

এক সেশনে তিন উইকেট হারিয়ে সাবধানী ছিল মিরাজ-মুমিনুল জুটি। ৬৫তম ওভারে মিরাজের চারে দুইশ স্পর্শ করলো বাংলাদেশের রান। তবে প্রথম টেস্টের মত বড় ইনিংস খেলতে পারেননি মিরাজ। তিনি ফিরেছেন মাত্র ১৫ রান করে। মুমিনুল হকের সঙ্গে ১০৬ বলে ৪১ রানের জুটি গড়েন মিরাজ।

২২৭ রানে অলআউট হওয়ার পর প্রথম দিনের শেষ বেলায় ৭ ওভার বোলিং করার পর ভারতের উদ্বোধনী জুটি ভাঙতে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। আলোকস্বল্পতায় আগেভাগেই খেলা শেষ হওয়ার আগে ৮ ওভারে বিনা উইকেটে ১৯ রান করেছে ভারত। ৩০ বলে ৩ রানে খেলছেন লোকেশ রাহুল। শুবমান গিল ২০ বলে একটি করে ছক্কা ও চারে করেছেন ১৪ রান। এখনও ২০৮ রানে পিছিয়ে ভারত।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ২২৭/১০

ভারত ১ম ইনিংস: ৮ ওভারে ১৯/০ (রাহুল ৩*, গিল ১৪*; তাসকিন ৪-২-৮-০, সাকিব ৪-২-১১-০)

 

 

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.