× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

স্পিনবান্ধব উইকেটের তীব্র সমালোচনায় হেইডেন

স্পোর্টস ডেস্ক

০২ মার্চ ২০২৩, ১৮:৫২ পিএম

ইন্দোরের উইকেট যেন স্পিন স্বর্গ। ম্যাচের প্রথম সকাল থেকেই এতটা টার্ন বিশ্বাসই করতে পারছেন না ম্যাথু হেইডেন। আরেক অস্ট্রেলিয়ান গ্রেট মার্ক ওয়াহর মতে, এই উইকেট টেস্ট মানের নয়।

চলতি বোর্ডার-গাভাস্কার ট্রফিতে উইকেট নিয়ে আলোচনা-সমালোচনা চলছে সিরিজ শুরুর আগে থেকেই। মাঠের লড়াই শুরুর পর সেই আলোচনার জোয়ার তীব্র হয়েছে আরও। তবে দুই টেস্ট শেষ হয়ে যাওয়ার পর নতুন করে বিস্ময়ের কিছু বাকি থাকার কথা নয়। হেইডেন-ওয়াহ যেন তার পরও বিস্মিত তৃতীয় টেস্টের উইকেট দেখে।

আগের টেস্টের মতোই একজন বিশেষজ্ঞ পেসার নিয়ে একাদশ সাজায় অস্ট্রেলিয়া। মিচেল স্টার্কের সঙ্গে একাদশে ফেরেন পেস বোলিং অলরাউন্ডার ক্যামেরন গ্রিন। তবে তাদের ভূমিকা স্রেফ ৫ ওভারের। বুধবার ম্যাচের ষষ্ঠ ওভারেই আক্রমণে আনা হয় ম্যাথু কুনেমানকে। শুরু থেকেই দারুণ টার্ন পেতে থাকেন এই বাঁহাতি স্পিনার। দ্রুত আক্রমণে আনা হয় অন্য দুই স্পিনার ন্যাথান লায়ন ও টড মার্ফিকেও।

অস্ট্রেলিয়ান স্পিন ত্রয়ীর আক্রমণে দিশাহারা হয়ে পড়েন স্পিনে দক্ষ ভারতীয় ব্যাটসম্যানরাও। উইকেটের টার্ন আর অসমান বাউন্সে খাবি খেয়ে ভারত অলআউট ১০৯ রানেই। ১৬ রানে ৫ উইকেট নেন দ্বিতীয় টেস্ট খেলতে নামা কুনেমান। লায়ন নেন ৩টি, মার্ফি বিদায় করেন বিরাট কোহলিকে।

পরে অস্ট্রেলিয়া ব্যাটিংয়ে নামার পর ভারতীয় স্পিনার রবীন্দ্র জাদেজা নেন ৪ উইকেট।

ধারাভাষ্যকার হিসেবে এই সিরিজে থাকা হেইডেন ফক্স স্পোর্টসে বললেন, প্রথম দিনেই এমন উইকেট ব্যাটসম্যানদের প্রতি অন্যায্য।

“এই কারণেই এরকম কন্ডিশন নিয়ে আমার আপত্তি। টেস্ট ম্যাচের ষষ্ঠ ওভারে কোনো অবস্থায় কোনোভাবেই একজন স্পিনার আক্রমণে আসতে পারে না!”

“৪.৮ ডিগ্রি টার্ন… এটা বিশাল টার্ন! এরকম টার্ন হয়তো ম্যাচের তৃতীয় দিনে প্রত্যাশা করা যায়। প্রথম সকালেই নয়। ব্যাটারদের তো কিছু সুযোগ দিতে হবে খেলার! প্রথম দুই দিন অন্তত ব্যাটসম্যানদের সুযোগ রাখতে হবে। স্পিন বোলারদের স্বর্গ বানানো জরুরি নয়, প্রথম দিন থেকেই বল এতটা নিচু হতে পারে না, প্রথম দিনেই এক মাইল টার্ন করতে পারে না!।”

প্রথম দিনেই ১৪ উইকেটের পতনে অনেকটা নিশ্চিত হয়ে গেছে, তিন দিনের বেশি গড়াবে না এই টেস্ট। দর্শকরা এতে প্রাপ্যটা পাচ্ছেন না বলে মনে করেন হেইডেন।

“প্রথম থেকেই ম্যাচ দ্রুত এগোতে পারে না। টেস্ট ম্যাচে তো চতুর্থ-পঞ্চম দিন বলে কথা আছে! নইলে স্রেফ তিন দিনের ম্যাচ ঘোষণা দিয়ে দিলেই তো হয়।”

“যেভাবে খেলা এগোচ্ছে, দর্শকদের জন্য আমার দুঃখ হচ্ছে যে, চতুর্থ দিনের টিকেট নিয়ে তারা কী করবেন!”

ধারাভাষ্যকার হিসেবে এই সিরিজে থাকা আরেক অস্ট্রেলিয়ান গ্রেট মার্ক ওয়াহ তো প্রথম থেকেই উইকেটের সমালোচনা করছেন। এ দিনও তিনি ছাড় দেননি।

“এটাকে বলা যায় ধ্বংসযজ্ঞ। আমার মনে হয়, এটা বললে খুব অন্যায্য হবে না যে এই পিচ টেস্ট মানের নয়। টেস্ট ম্যাচের প্রথম ২০ মিনিটেই বল স্পিন করছে, এটা হতে পারে না।”

 

Sangbad Sarabela

সম্পাদক: আবদুল মজিদ

প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । sangbadsarabela26@gmail.com, বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2023 Sangbad Sarabela All Rights Reserved.