× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ভারতের পরাজয়ের পিচকে ‘বাজে’ রেটিং দিল আইসিসি

০৪ মার্চ ২০২৩, ০৬:১৯ এএম

ভারতের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুষ্ঠিত টেস্ট সিরিজের তিনটি ম্যাচই ৩ দিনে শেষ হয়েছে। অতিরিক্ত স্পিন-সহায়ক উইকেটের কারণে সৃষ্ট পরিস্থিতির জন্য আগে থেকেই সমালোচনা করে আসছেন সাবেক অজি গ্রেটরা। এবার তাতে সাড়া দিল নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ইন্দোরে তৃতীয় টেস্টের পিচকে তারা ‘বাজে’ (পুওর) রেটিং দিয়েছে।

সেই ম্যাচটিতেই সিরিজের প্রথম জয় পেয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। তবে তাদের ৯ উইকেটে জয় পাওয়ার ম্যাচটি মাত্র আড়াই দিনে শেষ হয়েছে। এর আগের দুই ম্যাচও তৃতীয় দিনের বিকাল পর্যন্ত গড়ায়নি। হাতে থেকে যায় আরও দু’দিনের বেশি সময়। তবে ভারতের নাগপুর ও দিল্লিতে হওয়া ম্যাচ দুটিরও পিচের রিপোর্ট দিয়েছিল আইসিসি। দুটি পিচকেই ‘অ্যাভারেজ’ বা মোটামুটি রেটিং দিয়েছিল তারা।

পরবর্তীতে তৃতীয় টেস্ট শেষে ম্যাচ রেফারি ক্রিস ব্রডের রিপোর্টের ভিত্তিতে  ইন্দোরের হলকার স্টেডিয়ামের উইকেটকে ‘বাজে’ উইকেটের রেটিং দিয়েছে আইসিসি। একইসঙ্গে নিয়ম অনুযায়ী তিনটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

ইন্দোরের পিচকে ব্যাটারদের জন্য ‘ধ্বংসযজ্ঞ’ বলে আখ্যা দিয়েছেন সাবেক অজি অধিনায়ক মার্ক ওয়াহ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণের প্রক্রিয়ায় ইন্দোরের উইকেট ‘বাজে’ হিসেবে বিবেচনা করা হয়েছে। এ জন্য এই ভেন্যুকে দেওয়া হয়েছে ৩টি ডিমেরিট পয়েন্ট। ম্যাচ রেফারি ক্রিস ব্রড খেলা শেষে ম্যাচ অফিশিয়াল ও দুই দলের অধিনায়কের সঙ্গে আলাপ করেই এই সিদ্ধান্ত নিয়েছেন।

এই প্রসঙ্গে ম্যাচ রেফারি বলেছেন, ‘পিচ অনেক শুষ্ক ছিল। ব্যাট ও বলের মধ্যে কোনো ভারসাম্য ছিল না। একদম শুরু থেকে স্পিনারদের সাহায্য করেছে।’

তবে, তিনটি ডিমেরিট পয়েন্ট পাওয়া ইন্দোরের ভেন্যু এই সিদ্ধান্তের বিপক্ষে ১৪ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবে। নিয়ম অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে কোনো ভেন্যু পাঁচ বা তার চেয়ে বেশি ডিমেরিট পয়েন্ট পেলে সেটি ১২ মাসের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করার যোগ্যতা হারাবে।

সদ্য সমাপ্ত এই ম্যাচে প্রথম ওভার থেকেই বল প্রচুর টার্ন করছিল। ফলে মাত্র ৬ষ্ঠ ওভার থেকেই আক্রমণে আনা হয় স্পিনারদের। ম্যাচের প্রথম দিনেই মোট ১৪টি উইকেট পড়েছিল। ফলে ৩ দিনের মধ্যে আবারও প্রতিযোগিতা শেষ হওয়ার আশঙ্কা দেখা দেয়। শেষ পর্যন্ত হয়েছেও তাই। এরপরই ম্যাচে ধারাভাষ্যের দায়িত্বে থাকা অজি গ্রেট মার্ক ওয়াহ বলেন, ‘এটাকে বলা যায় ধ্বংসযজ্ঞ। আমার মনে হয়, এটা বললে খুব অন্যায্য হবে না যে এই পিচ টেস্ট মানের নয়। টেস্ট ম্যাচের প্রথম ২০ মিনিটেই বল স্পিন করছে, যা হতে পারে না।’

এরকম পিচে খেলার আয়োজন করলে শুধুমাত্র তিন দিনের ম্যাচ ঘোষণা দেওয়ার খোঁচা দিয়ে আরেক অস্ট্রেলিয় সাবেক ওপেনার ম্যাথু হেইডেন বলেন, ‘প্রথম দিনেই এমন উইকেট ব্যাটসম্যানদের প্রতি অন্যায্য। যে কারণেই এরকম কন্ডিশন নিয়ে আমার আপত্তি। টেস্ট ম্যাচের ষষ্ঠ ওভারে কোনো অবস্থাতেই একজন স্পিনার আক্রমণে আসতে পারে না!’


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.