× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

তারকায় ঠাসা পিএসজির কেনো এই হাল?

স্পোর্টস ডেস্ক

১০ মার্চ ২০২৩, ০৬:৩৮ এএম

২০২২-২৩ চ্যাম্পিয়ন্স লিগে শেষ ষোলোর প্রথম লেগে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলে হারের পর ফিরতি লেগে দারুণ কিছু করে দেখাতে হতো পিএসজিকে। কিন্তু উল্টো মুখ থুবড়ে পড়ে তারা প্রতিপক্ষের মাঠে, বুধবার হেরে যায় ২-০ গোলে।

এই দলে আছে বিশ্বের সবচেয়ে বিধ্বংসী আক্রমণত্রয়ী। তারপরও মিলছে না প্রত্যাশিত ফল। আবারও চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেভাগে বিদায় নিয়েছে পিএসজি। ইউরোপের মঞ্চে তাদের গত কয়েক বছরের পারফরম্যান্স বিবেচনায় নিলে খুব বেশি অবাক হওয়ার নয় যদিও। এমন কিছু দেখা যাচ্ছে তো কয়েক মৌসুম ধরেই। প্যারিসের দলটির ইউরোপ সেরা হওয়ার আরেকটি প্রচেষ্টা ফের ব্যর্থ হওয়ার পর তাই উঠছে প্রশ্ন, সমস্যা আসলে কোথায়?

বিশ্বের সবচেয়ে দামি দুই ফুটবলার কিলিয়ান এমবাপে ও নেইমার আছে দলে, ব্রাজিলিয়ান তারকা চোটের কারণে ফিরতি লেগে যদিও খেলতে পারেননি। তাদের সঙ্গে আছেন সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন লিওনেল মেসি। কিন্তু ১৮০ মিনিটে জালের দেখা পাননি কেউই। 

সাবেক ইংলিশ মিডফিল্ডার ওয়েন হারগ্রিভসের মতে, দারুণ কয়েক জন খেলোয়াড় থাকলেও ঠিক দল হয়ে উঠতে পারেনি পিএসজি, “তাদের চমৎকার সব খেলোয়াড় আছে। তবে তারা দল হয়ে উঠতে পারেনি, যা প্রবল হতাশার। তারা অনেক দুর্দান্ত খেলোয়াড়কে একত্র করেছে, কিন্তু তাতে কিছু হয়নি, তারা কেবলই পিছিয়ে পড়ছে।”

আক্রমণভাগে এমবাপের ওপর অনেক বেশি নির্ভর করেছে পিএসজি। তবে তাদের এমন কৌশলের বিপক্ষে ভালোভাবে প্রস্তুত ছিল বায়ার্ন। অন্যদিকে, মেসি ২০২১ সালে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেওয়ার পর থেকে অধারাবাহিক।

নেইমারকে ছাড়াও ফিরতি লেগে পিএসজিকে বেশ ভারসাম্যপূর্ণ দেখাচ্ছিল। কিন্তু মাঝমাঠে শক্তির অভাব ছিল প্রকট। ২০১১ সাল থেকে তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড় মার্কো ভেরাত্তি, কিন্তু নিষেধাজ্ঞা আর চোটের ছোবল এই ইতালিয়ান মিডফিল্ডারকে রাখে বাইরে।

২০১২ সালে কাতার স্পোর্ট ইনভেস্টমেন্ট পিএসজির মালিকানা নেওয়ার পর খেলোয়াড় কেনায় ১০০ কোটির বেশি পাউন্ড খরচ করেছে পিএসজি। গত এক দশকে লিগ ওয়ানে অবশ্য নিয়মিত সাফল্য পাচ্ছে তারা, আটবারই জিতেছে শিরোপা। ঘরোয়া ফুটবলের অন্যান্য শিরোপাও অনেকবার জিতেছে এই সময়ে।

কিন্তু ক্লাবের সবার যে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন, তা আর বাস্তবায়ন হয়নি। নতুন মালিকানায় প্রথম চার মৌসুমে প্রতিবার তারা কোয়ার্টার-ফাইনালে উঠেছিল। কিন্তু সবশেষ সাত মৌসুমের মধ্যে পাঁচবারই তারা বিদায় নিল শেষ ষোলো থেকে।

গত এক যুগে পিএসজি চ্যাম্পিয়ন্স লিগে তাদের ভরাডুবি থেকে খুব একটা শিক্ষা নেয়নি বলেই ধারণা। বায়ার্ন, লিভারপুল ও রিয়াল মাদ্রিদের মতো ক্লাব সংস্কৃতির বিকাশ ঘটাতে ব্যর্থ হয়েছে তারা।

এবার লিগ টেবিলে এখনও শীর্ষে আছে পিএসজি। দুইয়ে থাকা মার্সেইয়ের চেয়ে তারা এগিয়ে আছে ৮ পয়েন্টে। আরেকটি লিগ শিরোপা হয়তো ঠিকই যোগ হবে দলটির শোকেসে। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগ? যেন হাহাহারের প্রতিশব্দ ফরাসি চ্যাম্পিয়নদের জন্য!

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.