× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

টানা তৃতীয়বার ফিফার প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো

ক্রীড়া ডেস্ক

১৭ মার্চ ২০২৩, ০২:১৬ এএম

রুয়ান্ডার কিগালিতে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কংগ্রেসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হয়েছেন ৫২ বছর বয়সী জিয়ান্নি ইনফ্যান্তিনো। টানা তৃতীয় মেয়াদে ফিফার প্রেসিডেন্ট হলেন তিনি। এই মেয়াদে থাকবেন আগামী ২০২৭ সাল পর্যন্ত।

একমাত্র প্রার্থী হওয়ায় তার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়াটা নিশ্চিতই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিকতা। সেটাও হয়ে গেলো গতকাল বৃহস্পতিবার।

ফিফার অফিসিয়াল টুইটারে এক টুইটবার্তায় বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে, ‘জিয়ান্নি ইনফ্যান্তিনো সবার সম্মতিতে ২০২৩-২০২৭ পর্যন্ত ফিফা সভাপতি হিসেবে পুনরায় নির্বাচিত হয়েছেন।’

আবারও দায়িত্ব পেয়ে আগামী চক্রে ১ হাজার ১০০ কোটি ডলার আয়ের প্রতিশ্রুতি দিয়েছেন বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান। একইসঙ্গে তার সমালোচকদের প্রতি দিয়েছেন শান্তির বার্তা।

ইনফ্যান্তিনো বলেন, ‘এটি (আবার ফিফার প্রেসিডেন্ট হওয়া) অবিশ্বাস্য সম্মানের এবং অনেক বড় দায়িত্ব। বিশ্বজুড়ে ফিফা ও ফুটবলের উন্নয়নে কাজ করার প্রতিশ্রুতি দিচ্ছি। যারা আমাকে ভালোবাসে, জানি এমন লোক অনেক আছে এবং যারা আমাকে ঘৃণা করে, আপনাদের সবাইকে আমি ভালোবাসি।’

ফিফায় একাধিক মেয়াদে দীর্ঘ সময় ধরে সভাপতি থাকাটা অবশ্য নতুন কিছু নয়। ২০১৫ সালে ফিফার সভাপতির পদ হারানোর আগে সেপ ব্ল্যাটার ১৭ বছর ধরে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির প্রধান ছিলেন।

এরপর থেকেই ইনফ্যান্তিনো আছেন ফিফার দায়িত্বে। ২০১৬ সালে নির্বাচিত হওয়ার পর ২০১৯ সালে আরও একবার ফিফার সভাপতি হন তিনি। ২০২৩ সালের কংগ্রেসে তৃতীয় মেয়াদে ক্ষমতায় তিনি।

ইনফ্যান্তিনোর সভাপতিত্বে উত্তর আমেরিকায় হবে ২০২৬ বিশ্বকাপ। দল সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮ এবং ম্যাচ সংখ্যা ৬৪ থেকে বেড়ে ১০৪ করেছে ফিফা।

এছাড়া ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দল নিয়ে। এই বছরের শেষের দিকে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হবে নারী বিশ্বকাপ।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.