× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

মুশফিক ঝড়ের পর সিলেটে তুমুল বৃষ্টির হানা

মশিউর অর্ণব

২০ মার্চ ২০২৩, ১০:০৩ এএম

বৃষ্টির কারণে সময় যতই গড়াচ্ছে তত ওভার কাটা পড়ছে। সন্ধ্যা ৬.৩২ মিনিটের পর থেকে বৃষ্টি আইনে এই ওভার কর্তন শুরু হয়। রাত ১১টা পর্যন্ত চলতে পারে ম্যাচ। ওয়ানডে ম্যাচে ফল আনতে ন্যূনতম ২০ ওভার খেলা হতে হয়। সেক্ষেত্রে ম্যাচ শুরু হতে হবে প্রায় ৯.৩৩ মিনিটের দিকে। ডিএলএস পদ্ধতিতে ২০ ওভারে আইরিশদের লক্ষ্য দাঁড়াবে ১৮৫ রান।

মুশফিকুর রহিমের দ্রুততম সেঞ্চুরির রেকর্ডের পর সিলেটের মাঠে এবার বৃষ্টির বাগড়া। বাংলাদেশের রেকর্ডগড়া ৩৪৯ রানের সংগ্রহের পর মাঝবিরতিতে বৃষ্টি শুরু হয়েছে। এতে দ্বিতীয় ইনিংস শুরু হতে বিলম্ব হচ্ছে।

এর আগে মুশফিকের ৬০ বলের ঝোড়ো সেঞ্চুরিতে বাংলাদেশ ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে। এছাড়া ম্যাচে আরও দুই ব্যাটার পেয়েছেন ফিফটির দেখা। লিটন দাস ৭০ এবং নাজমুল হোসেন শান্ত করেছেন ৭৩ রান। এছাড়া ফিফটি থেকে মাত্র ১ রান দূরত্বে আউট হয়ে যান তাওহীদ হৃদয়। ক্যারিয়ারের অভিষেক ম্যাচে ৯২ রানের পর তিনি এই ম্যাচে ৪৯ রান করেছেন। 

সবমিলিয়ে সিলেটের স্পোর্টিং উইকেট দারুণভাবেই কাজে লাগিয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। এই ম্যাচে ব্যাটারদের বেশ কয়েকটি রেকর্ডও হয়ে গেছে। মুশফিক বাংলাদেশের হয়ে গড়েছেন দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এটি তার নবম সেঞ্চুরি। এর আগে ওয়ানডেতে সর্বনিম্ন ৬৩ বলে সেঞ্চুরির রেকর্ড ছিল সাকিব আল হাসানের। ২০০৯ সালে তিনি জিম্বাবুয়ের বিপক্ষে এই কীর্তি গড়েন। 

দ্বিতীয় উইকেটে লিটন আর নাজমুল হোসেন শান্ত মিলে ৯৬ বলে যোগ করেন ১০১ রান। ৭১ বলে ৩টি করে চার-ছক্কায় ৭০ রানের ইনিংস খেলে কুর্তিস ক্যাম্ফারকে উইকেট বিলিয়ে দেন লিটন। মিডউইকেটে সহজ ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

১৯ বলে ১৭। উইকেটে সেট হয়ে গিয়েছিলেন সাকিব আল হাসান। কিন্তু আগের ম্যাচে নাইন্টিজে কাটা পড়া এই ব্যাটার এবার ইনিংসটা বড় করতে পারেননি।

আইরিশ পেসার গ্রাহাম হুমেকে তুলে মারতে গিয়ে মিসটাইমিংয়ে বল আকাশে ভাসিয়ে দেন সাকিব। টপ এজ হয়ে গালিতে ধরা পড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। ভাঙে শান্ত-সাকিবের ৩৬ বলে ৩৯ রানের জুটি। 
সাকিবকে ফেরানোর পর এক ওভার পর এসে আরেক সেট ব্যাটার শান্তকেও তুলে নেন হুমে। লেগ সাইডে বেরিয়ে যাওয়া বলে ব্যাট ছুঁইয়ে উইকেটের পেছনে ক্যাচ হন শান্ত। ৭৭ বলে ৩ চার আর ২ ছক্কায় গড়া তার ইনিংসটি ছিল ৭৩ রানের।

সাকিব আর শান্তকে ৮ রানের ব্যবধানে ফিরিয়ে কিছুটা লড়াইয়ে ফিরেছিল আইরিশরা। কিন্তু পঞ্চম উইকেট জুটিতে মারমুখী ব্যাটিংয়ে ফের সফরকারীদের কোণঠাসা করে দেন মুশফিকুর রহিম আর তাওহিদ হৃদয়। 

১৩ ওভারে ১২৮ রানের বিধ্বংসী জুটি গড়ে ফেরেন হৃদয়। তবে আগের ম্যাচে নাইন্টিজে কাটা পড়া এই তরুণ আরও একবার ফিরেছেন হতাশা নিয়ে। মাত্র এক রানের জন্য ফিফটি করতে পারেননি হৃদয়।

৩৪ বলে ৪ বাউন্ডারি আর ১ ছক্কায় ৪৯ রান করে মার্ক এডায়ারের শিকার হন তিনি, দুর্ভাগ্যজনকভাবে বলটা নিচু হয়ে ব্যাট ছুঁয়ে চলে যায় উইকেটরক্ষকের হাতে। তবে হৃদয় হাফসেঞ্চুরি মিস করলেও মুশফিক সেঞ্চুরি মিস করেননি।  ৬০ বলে ১০০ রান করে শেষ পর্যন্ত অপরাজিত থেকে মাঠ ছাড়েন অভিজ্ঞ এই ক্রিকেটার।



Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.