× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে মুশফিকের উন্নতি

ক্রীড়া প্রতিবেদক

২২ মার্চ ২০২৩, ০৭:২৫ এএম

পুরুষদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা। চার ধাপ এগিয়ে ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে ১৮তম স্থানে মুশফিক।

আয়ারল্যান্ডের বিপক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরি উপহার দেওয়া মুশফিকুর রহিমের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে। আইসিসি ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় এখন বাংলাদেশের সেরা অবস্থানে তিনি। পিছিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল।

আইরিশদের বিপক্ষে ওয়ানডে সিরিজে নতুন ভূমিকায় পরখ করা হচ্ছে মুশফিককে। এখন পর্যন্ত বেশ সফল তিনি। ওয়ানডেতে সাড়ে ৬ বছর ও ৭৫ ইনিংস পর ৬ নম্বরে ব্যাট করতে নামেন তিনি চলতি সিরিজের প্রথম ম্যাচে। ২৬ বলে ৪৪ রানের ইনিংস খেলে জানান দেন এই পজিশনে তার কার্যকারিতা।

গত সোমবার বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচে তো রুদ্ররূপে নিজেকে মেলে ধরেন মুশফিক। ৬০ বলে অপরাজিত ১০০ রানের ইনিংস খেলে গড়েন ওয়ানডেতে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। ভেঙে দেন সাকিব আল হাসানের প্রায় ১৪ বছর আগে গড়া ৬৩ বলে শতকের রেকর্ড।

আগের মতোই ইনিংস বড় করতে না পারার হতাশার বৃত্তে আটকা তামিম। আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচে ৩ রানে আউট হওয়া ওপেনার দ্বিতীয় ওয়ানডেতে করেন ২৩। তিন ধাপ পিছিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যান এখন ২২তম স্থানে।

অভিষেক ওয়ানডেতে ৯২ রান করা তাওহিদ হৃদয় এখনও ঢুকতে পারেননি সেরা একশতে। দ্বিতীয় ম্যাচে ৪৯ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ওয়ানডে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে বাবর আজম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে মঙ্গলবার ৬১ বলে অপরাজিত ১১৯ রানের ইনিংস খেলা দক্ষিণ আফ্রিকার হাইনরিখ ক্লসেন ১৩ ধাপ এগিয়ে আছেন ৩০ নম্বরে।

এই দুই দলের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করেন টেম্বা বাভুমা ও শেই হোপ। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক বাভুমার অগ্রগতি ১৭ ধাপ, আছেন ৩৩তম স্থানে। আর দুই ধাপ এগিয়ে ক্যারিবিয়ান অধিনায়ক হোপ আছেন দ্বাদশ স্থানে। আরও এগিয়েছেন ভারতের লোকেশ রাহুল (৩৯তম) ও অস্ট্রেলিয়া মিচেল মার্শ (৫৫তম)।

ওয়ানডে বোলারদের শীর্ষস্থান হারিয়েছেন মোহাম্মদ সিরাজ। তাকে টপকে আবারও এক নম্বরে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার জশ হেইজেলউড।

ভারতের চলমান ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে ৮ উইকেট নিয়ে সিরাজের সঙ্গে যৌথভাবে তিনে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। নিউ জিল্যান্ডের ট্রেন্ট বোল্ট দুইয়ে।

বাংলাদেশের বোলারদের মধ্যে কারো তেমন উল্লেখযোগ্য উন্নতি হয়নি। আগের মতোই পাঁচ নম্বরে সাকিব।

Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.