× প্রচ্ছদ বাংলাদেশ বিশ্ব রাজনীতি খেলা বিনোদন বাণিজ্য লাইফ স্টাইল ভিডিও সকল বিভাগ
ছবি ভিডিও লাইভ লেখক আর্কাইভ

হাথুরুসিংহের ছোঁয়ায় বদলে যাচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

২৩ মার্চ ২০২৩, ০৭:৩০ এএম

সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজ বাংলাদেশ খেলছে ব্যাটিং সহায়ক উইকেটে। প্রথম ম্যাচে এই সংস্করণে নিজেদের আগের সর্বোচ্চ ৩৩৩ ছাড়িয়ে বাংলাদেশ করে ৩৩৮। সেটি ছাড়িয়ে পরের ম্যাচে করে ৩৪৯। 

প্রথম ম্যাচের উইকেট স্পিনারদের উপযোগী ছিল না তেমন। তারপরও নাসুম আহমেদ শিকার করেন ৩ উইকেট, সাকিব আল হাসানের প্রাপ্তি একটি। পেসার তাসকিন আহমেদ ও ইবাদত হোসেন মিলে ভাগ করে নেন বাকি ৬ উইকেট। বৃষ্টির বাগড়ায় দ্বিতীয় ম্যাচে বোলিংয়ের সুযোগ পায়নি বাংলাদেশ। 

দ্বিতীয় মেয়াদে চান্দিকা হাথুরুসিংহে বাংলাদেশের কোচ হয়ে আসার পর থেকে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে বেশ। ভয়ডরহীন ক্রিকেট, আগ্রাসী ক্রিকেটের প্রসঙ্গ উঠছে বারবার। এই আগ্রাসী মানসিকতার পূজারী অ্যালান ডোনাল্ডও। খেলোয়াড়ি জীবনে এর ছাপ ছিল স্পষ্ট, কোচিংয়েও সেই ধারা ধরে রেখেছেন ‘সাদা বিদ্যুৎ।’ 

গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে শুরু হয় বাংলাদেশের কোচ হিসেবে হাথুরুসিংহের দ্বিতীয় অধ্যায়। ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্রে তৃতীয় ওয়ানডেতে জয়ের পর টি-টোয়েন্টি সিরিজে বিশ্ব চ্যাম্পিয়নদের হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ম্যাচের অমন দাপুটে পারফরম্যান্স।

তৃতীয় ওয়ানডের আগে সংবাদ সম্মেলনে বাংলাদেশের পেস বোলিং কোচ ডোনাল্ড বললেন, হাথুরুসিংহ এসে আগ্রাসী ক্রিকেটের মানসিকতা ছড়িয়ে দিয়েছেন ক্রিকেটারদের মাঝে।   

“আমি এখানে এক বছর ধরে আছি। এই দলের সঙ্গে আমার কাজের কখনও পরিবর্তন হয়নি। হাথু (হাথুরুসিংহে) একজন আগ্রাসী কোচ, আমার কোচিংয়ের ধরনও তাই। তিনি এসেই পুরো দলের মাঝে আগ্রাসী মানসিকতা ছড়িয়ে দিয়েছেন। জয়ের প্রশ্নে ভয় পেও না। দারুণ এক বার্তা।” 

“দলে তিনি দারুণ এক ব্যক্তিত্ব এবং সবাইকে স্বাধীনভাবে খেলার বার্তা দিয়েছেন। আমি মনে করি, (তার ওই বার্তা পেয়ে) তারা (খেলোয়াড়রা) নিজেদেরকে উন্মুক্ত করেছে এবং আগ্রাসী ক্রিকেট খেলছে।” 

আগামী মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ তিনটি ওয়ানডে খেলবে ইংল্যান্ডের চেমসফোর্ডে। সেই সিরিজের প্রস্তুতি সিলেটের উইকেটে হচ্ছে বলে মনে করেন ডোনাল্ড।

“(আয়ারল্যান্ডের বিপক্ষে) প্রথম দুই ওয়ানডেতে সবচেয়ে ভালো যেটা হতে পারত, তা হলো আমরা যে পিচগুলো দেখেছি সেগুলো কয়েক মাসের মধ্যে আমরা যেখানে যাচ্ছি তার জন্য দারুণ প্রস্তুতি, দ্বিতীয় ম্যাচ যদিও শেষ করা যায়নি। ইংল্যান্ডে আমরা আয়ারল্যান্ডের বিপক্ষে খেলব, সেখানে আমরা একই ধরনের উইকেট পাব। সেখানে বল খুব বেশি ঘুরবে না, সেটির প্রস্তুতি হচ্ছে এখানে।”


Sangbad Sarabela

ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশক: কাজী আবু জাফর

যোগাযোগ: । 01894-944220 । [email protected], বিজ্ঞাপন: 01894-944204

ঠিকানা: বার্তা ও বাণিজ্যিক যোগাযোগ : বাড়ি নম্বর-২৩৪, খাইরুন্নেসা ম্যানশন, কাঁটাবন, নিউ এলিফ্যান্ট রোড, ঢাকা-১২০৫।

আমাদের সঙ্গে থাকুন

© 2024 Sangbad Sarabela All Rights Reserved.